আবির নামের অর্থ কি ?

আবির নামের অর্থ কি ? আবির শব্দটি শিশুদের নাম হিসেবে খুবই জনপ্রিয়। বিশেষ করে আমাদের দেশে নামটি ব্যাপক প্রচলিত। অনেক পিতামাতা তাদের আদরের সন্তানের নাম রাখেন আবির। কিন্তু যেকোনো নাম রাখার ক্ষেত্রে আমাদের কর্তব্য নামটির অর্থ কি তা জানা, কেননা সারাজীবন এই নামটি ধরেই মানুষ আপনার সন্তানকে ডাকবে। চলুন আমরা জানি আবির নামের অর্থ, এর উৎপত্তিসহ আরও নানা তথ্য।

আবির নামের অর্থ কি ?

আবির শব্দটির সাধারণ অর্থ সৌরভ, সুবাস, প্রবল, বলিষ্ঠ প্রভৃতি। মূলত আবির বলতে সুবাসিত কোন বস্তুকে বোঝানো হয়। এটি একটি আরবি নাম। তবে অন্যান্য ভাষাতেও আবির নাম প্রচলিত এবং তার কিছুটা ভিন্ন অর্থও রয়েছে। যেমন হিব্রু ভাষায় আবির নামের অর্থ সাহসী, শক্তিশালী এবং মহান।

আবার হিন্দিতে আবির বলতে রঙিন কিছুকে বোঝায়, বিশেষভাবে হোলি খেলায় ব্যবহৃত লাল রং-কে। বাংলা ভাষায় আবির নামের অর্থ দাঁড়ায় সফল বা বিজয়ী। সংস্কৃত ভাষাতেও প্রায় একই অর্থে শব্দটি ব্যবহৃত হয়। আবির সাধারণত ছেলেদের নাম হিসেবে রাখা হয়, তবে মেয়েদের নাম হিসেবেও এটি জনপ্রিয়।আবির নামের অর্থ কি

উৎপত্তিঃ

আবির (عَبِيْر) নামটির মূল উৎপত্তিস্থল আরবি ভাষা। তবে অনেকে মনে করেন নামটি হিব্রু ভাষা থেকে এসেছে। এই মতে হিব্রু “আবার” (אבר) শব্দটি থেকে আবির শব্দটি রূপান্তরিত হয়েছে বলে ধারণা করা হয়, যার অর্থ সাহসী, মহান এবং শক্তিশালী। হিব্রু “আবার” শব্দটির স্ত্রী লিঙ্গ “আভিতির” (אבירית) যার অর্থ বায়ু, বায়ুমণ্ডল এবং তেজ।

Read More >>  হাসান নামের অর্থ কি ?

আরো আছেঃ>>> সুমি নামের অর্থ কি

উচ্চারণ ও বানানঃ

আবির নামটি উচ্চারণে খুবই সহজ যা বিভিন্ন ভাষার বর্ণমালা ব্যবহার করে খুব সহজেই লেখা যায়। মূল উৎপত্তিস্থল আরবিতে আবির নামটি লেখা হয় “عَبِيْر”। এছাড়া উর্দুতে “ابر”, এবং হিন্দি বর্ণমালায় “अबीर” লেখা হয়।

আবির নামটি ছেলেদের নাকি মেয়েদের?

আবির নামটি বিশ্বজুড়ে প্রসিদ্ধ এবং প্রচলিত। মজার বিষয় হল আবির নামটি ভৌগলিক স্থানভেদে ছেলে এবং মেয়ে উভয়ের ক্ষেত্রেই রাখা হয়। দক্ষিন এশিয়ার দেশগুলোতে ছেলেদের নাম হিসেবে আবির খুবই জনপ্রিয়। ঠিক বিপরীত চিত্র দেখা যায় মধ্যপ্রাচ্যের দেশগুলোতে যেখানে মেয়েদের নাম হিসেবে আবির নামটি ব্যপক প্রচলিত।

আবির কি ইসলামিক নাম?

আবির (عَبِيْر) শব্দটি মূলত একটি আরবি শব্দ যার সুন্দর অনেক অর্থ রয়েছে। তাই নিঃসন্দেহে এটি একটি ইসলামিক নাম। এছাড়াও হিন্দিতে এর সুন্দর অর্থ থাকায় হিন্দু সমাজের শিশুদের ক্ষেত্রেও নামটি রাখার প্রচলন রয়েছে।

জনপ্রিয়তাঃ

২০১৮ সালে আমেরিকান সেন্সাসের এক জরিপের তথ্যমতে, আবির নামটি আমেরিকায় ৫৪০৮ তম জনপ্রিয় নাম। এছাড়া মধ্যপ্রাচ্য ও দক্ষিন এশিয়ার দেশগুলোতে মুসলিম শিশুদের নাম হিসেবে আবির নামটি খুবই জনপ্রিয় ও প্রচলিত।

Read More >>  সুমি নামের অর্থ কি ?

আবির নামের জনপ্রিয় ব্যক্তিত্বঃ

পৃথিবীজুড়ে আবির নামের অনেক বিখ্যাত ব্যক্তিবর্গ রয়েছেন। তাদের মধ্যে বাংলাদেশের নাট্য অভিনেতা আবির মির্জা, ভারতীয় অভিনেতা আবির চ্যাটার্জি, আবির আদিল এবং আবির সুফি উল্লেখযোগ্য। মধ্যপ্রাচ্যে আবির নামের অনেক বিখ্যাত নারীর উপস্থিতি লক্ষ্যনীয়। তন্মধ্যে লেবানিজ গায়িকা আবির নেহমে, ফিলিস্তিনি প্রযুক্তি উদ্যোক্তা আবির আবু গাইথ এবং জর্ডানের জনপ্রিয় অভিনেত্রী আবির ইসা’র নাম উল্লেখযোগ্য।

Leave a Reply

Your email address will not be published.

x