রসুনের উপকারিতা ও পুষ্টিগুণ

রসুনের উপকারিতা ও পুষ্টিগুণ নিয়ে কিছু কথা বলা দরকার । আশা করি আপনাদের কাজে আসবে ।

সেই সুপ্রাচীন কাল থেকে রান্নাবান্না এবং বিভিন্ন রোগের ঔষধ হিসেবে ব্যবহৃত হয়ে আসছে রসুন। কারণ রসুন এ রয়েছে বিভিন্ন ধরনের ঔষধি গুন। রসুন খাদ্যের স্বাদ পেতে এবং সুগন্ধ তৈরি করতেই ব্যবহৃত হয় ব্যাপকভাবে। সুস্বাস্থ্য নিশ্চিত করতেও এর কোন বিকল্প নেই। তাই আমাদের সকলের উচিত খাদ্য তালিকায় যেন রসুন বাদ না পরে সেদিন খেয়াল রাখা।

রসুনের উপকারিতা ও পুষ্টিগুণ

রসুনে যে সকল ভিটামিন রয়েছে তা হলো– ভিটামিন বি1 ( থায়ামিন ), ভিটামিন বি2 ( রিবোফ্লাভিন) ,ভিটামিন বি4 ( ন্যায়সেন) , ভিটামিন বি5 ( প্যানটোথেনিক অ্যাসিড) ,ভিটামিন বি6 , ভিটামিন বি9 ( ফোলেট) ,ভিটামিন সি। এছাড়াও রয়েছে দস্তা, সোডিয়াম, পটাশিয়াম, ফসফরাস , ম্যাঙ্গানিজ, ম্যাগনেসিয়াম , লোহা ও ক্যালসিয়াম।রসুনের উপকারিতা

রসুনে বিভিন্ন ধরনের পুষ্টি উপাদানের পাশাপাশি রয়েছে রোগ প্রতিরোধ ক্ষমতা।আমরা যারা সুস্থ থাকতে নিত্য নতুন উপায় অবলম্বন করি তাদের জন্য একটি গুরুত্বপূর্ণ খাদ্য হলো রসুন।এ কারনে দৈনিক এক কোয়া পরিমাণ রসুন হলেও আমাদের খাওয়া উচিত। রসুন আমাদের যেসকল ভাবে সহায়তা করে । রসুনের উপকারিতা সমূহ সবার জানা উচিত। কারন স্বাস্থ সুরক্ষার জন্য রসুন খুবই গুরুত্বপূর্ণ। রসুনের কয়েক উপকারিতা হলে-

Read More  চুল পড়া বন্ধ করার উপায়

রক্তচাপ নিয়ন্ত্রণে রসুন খান– বর্তমান সময় উচ্চ রক্তচাপ বা হাই প্রেসারে আক্রান্ত মানুষের সংখ্যা কম নয়।বরংচ এটি আক্রান্ত মানুষ রয়েছে অনেক। কিন্তু আপনি শুনলে অবাক হবেন যে রসুন আমাদের উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়ক ভূমিকা পালন করে। প্রতিদিন রসুনের মাত্র চারটি কোয়া খান আর দেখুন এর জাদু। এটি আপনার হাই প্রেসার সম্পুর্ন নিয়ন্ত্রণে রাখবে।এছাড়াও প্রতিদিন খাবারের সাথে এক কোয়া রসুন বা সকাল বেলা ঘুম থেকে উঠে এক কোয়া রসুন খেতে পারেন।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়– রসুন একদিকে যেমন মসলা হিসেবে জনপ্রিয় ঠিক তেমনি এটিতে রয়ে বিভিন্ন পুষ্টি উপাদান ও ভিটামিন। আর এ কারনেই রসুন আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কয়েকগুণ বৃদ্ধি করে দেয়।এছাড়া অ্যালিসিন নামক ভেষজ উপাদান রসুনে বিদ্যমান যা ব্যাক্টেরিয়া ও ফাঙ্গাসের জীবাণু নষ্ট করে দেহকে রোগ মুক্ত রাখে। এছাড়াও শিতের দিনে রসুন সুস্থ থাকতে সহায়তা করে।

দেহের শক্তি বাড়ায়– রসুন দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করার পাশাপাশি আমাদের হৃদপিণ্ড কে আরো শক্তিশালী করে তোলে। যারা বিভিন্ন ধরনের শারিরীক পরিশ্রমের কাজ করে তারা অবশ্যই নিয়মিত রসুন খাবেন। কারন এটি মানুষের পেশির শক্তি বৃদ্ধি করে। কাজ করার জন্য নতুন শক্তি যোগাড় করে। এবং দেহ নতুন উদ্যমে কাজ করা শুরু করে।

Read More  What do you eat to prevent corona ?

স্মৃতি শক্তি বৃদ্ধি করে– রসুনে রয়েছে প্রচুর পরিমাণ পুষ্টি উপাদান এবং ভিটামিন। যা আমাদের স্মৃতি শক্তি বাড়িয়ে তোলে।মানুষের বয়স বাড়ার সাথে সাথে স্মৃতি শক্তি হ্রাস পেতে থাকে।কারন এ সময় মস্তিষ্কে রক্ত প্রবাহিত হওয়ার মাত্রা হ্রাস পায়।আর ফলস্বরূপ মানুষের স্মৃতি শক্তি কমে যেতে থাকে। রসুন মস্তিষ্কে রক্ত প্রবাহিত হওয়ার মাত্রা বৃদ্ধি করে। ফলে স্মৃতি শক্তি বৃদ্ধি পায়।

চুল ভালো রাখে– মানুষের সৌন্দর্য বৃদ্ধির জন্য চুল হলো দেহের অন্যতম একটি উপাদান। চুল সুন্দর না থাকলে আমাদের দুশ্চিন্তার আর শেষ থাকে না। এ কারনে চুল ভাল রাখতে আমরা নানান পদক্ষেপ গ্রহণ করি।অনেকেই ঔষধ সেবন করে। কিন্তু এগুলোর রয়েছে বিভিন্ন পার্শ্ব প্রতিক্রিয়া।অনেক সময় দেখা যায় চুল উঠে যাচ্ছে এসবের কারনে।কিন্তু আপনারা হয়তো জানেন না আপনি যদি নিয়মিত রসুন খান তাহলে এটি একদিকে যেমন শরিল সুস্থ রাখে ঠিক তেমনই চুলও ভালো রাখে এটি।

দাঁতের যত্নে রসুন – আমরা বিভিন্ন সময় বিভিন্ন মানুষের মুখে একটি প্রবাদ শুনে থাকি ” দাঁত থাকতে কেউ দাঁতের মর্ম বুঝে না” এর থেকেই আমরা বুঝতে পারি দাত একটি মানুষের জন্য কতটা গুরুত্বপূর্ণ। দাত আছে বলেই আমরা খাদ্য চিবিয়ে খেতে পারি।তাছাড়া দাঁত আমাদের সৌন্দর্য বৃদ্ধির জন্য কাজ করে। সুন্দর দাঁত নিশ্চিত করে সুন্দর হাসি। রসুনে রয়েছে এন্টি ব্যাকটেরিয়াল গুনগান ও ফাঙ্গাস প্রতিরোধী ক্ষমতা। একারনে প্রতিদিন রসুন খেলে দাত থাকবে সুস্থ সবল ও সুন্দর।

About the Author:

I am Md Habibur Rahman Sohel. Like to read and write all kinds of bangla content. Mostly like bangla caption, status, poem, quotes and sms.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *