বেতের নামাজের নিয়ম

বেতের নামাজের নিয়ম দেয়া হলো, আশাকরি কাজে আসবে । এটি একটি আরবি শব্দ । এর অর্থ হচ্ছে “বিজোড়” । বিজোড় বলে এই নামাজের নাম দেয়া হয়েছে বেতের বা বিতর । এটি সাধারণত তিন রাকাত তবে কেউ কেউ ১ রাকাত ও পরে থাকেন । নিন্মে এর নিয়ম সম্পর্কে আলোচনা করা হলোঃ

বেতের নামাজের নিয়ম

আমরা অন্যান্ন নামাজ যে ভাবে পড়ে থাকি, এটা তার থেকে একটু ভিন্ন । এই নামাজ একা অথবা জামাত সহকারে পড়া যায় । বিশেষ করে রমজান মাসে তারাবির নামাজের পরে এই নামাজ জামাতের সাথে পড়া হয় । তা ছাড়া অন্যান্ন সময় এই নামাজ একাকী পড়া হয় । আসুন এই নামাজের নিয়ম জানা যাকঃ

প্রথমে অন্যান্ন নামাজের মত নিয়ত করে আল্লাহু আকবার বলে হাত বাঁধতে হবে । তারপর চানা পড়ে সূরা ফাতিহা পড়ে এর সাথে অন্য যেকোন সূরা পরে রুকুতে চলে যেতে হবে । তারপর অন্য সব নামাজের মত ২ রাকাত শেষ করে আত্তাহিয়াতু পরে আল্লাহু আকবার বলে দাঁড়িয়ে যেতে হবে ।

Read More >>  ইসলামিক পোস্ট

তারপর সূরা ফাতিহা পড়ে অন্য যেকোন সূরা পড়ে ( সাধারণত সবাই সূরা ইখলাস পড়ে ) আল্লাহু আকবার বলে হাত বাঁধতে হবে । তারপর দোয়া কুনুত পরে রুকুতে যেতে হবে । তারপর সাধারণ নিয়ম অনুযায়ী নামাজ শেষ করতে হবে ।

দয়া করে এখানে কোন ভুল কিছু চোখে পড়লে নিচে কমেন্ট করে অথবা ইমেইল করে আমাদের অবশ্যই জানাবেন । কারণ দিনের ব্যাপারে ভুল কোন কিছু অমার্জনীয় । ধন্যবাদ সবাইকে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *