ভূমিকম্পের পূর্বাভাস দিবে গুগল

ভূমিকম্প নিঃসন্দেহে একটি মারাত্মক প্রাকৃতিক দুর্যোগ। কারণ ভূমিকম্পের ফলে মানুষের জান-মালের প্রচুর পরিমাণে ক্ষয়ক্ষতি সাধিত হয়ে থাকে। পৃথিবীতে এ পর্যন্ত অনেক ভূমিকম্প সৃষ্টি হয়েছে এবং বহু মানুষ প্রান হারিয়েছে। কিন্তু ভূমিকম্পের পূর্বাভাস দেওয়ার মতো কোনো নির্ভর যোগ্য ব্যবস্থা না থাকার কারণে এই সকল ভূমিকম্পের ক্ষয়ক্ষতি কমিয়ে আনা সম্ভব হয়নি।

এখন পর্যন্ত মানুষের পক্ষে ভূমিকম্পের পূর্বাভাস দেওয়া সম্ভব না হলেও সাম্প্রতিক কালে গুগল ভূমিকম্পের পূর্বাভাস ব্যবস্থা তৈরি করতে কাজ করছে এবং তারা ভূমিকম্পের পূর্বাভাস দিতে সক্ষম হয়েছে বলে তারা জানিয়েছে। গুগলের প্রধান নির্বাহী কর্মকর্তা সুন্দর পিচাই বলেন এটি তাদের পরবর্তী সবচেয়ে বড় প্রজেক্ট।

বন্যা বা ভূমিকম্পের মতো প্রাকৃতিক দুর্যোগ পৃথিবীতে প্রায়শই হানা দিলেও এর পূর্বাভাস দেওয়া অত্যন্ত কঠিন। এবং এখনো বিজ্ঞানীরা পূর্বাভাস ব্যাবস্থা তৈরিতে সফল না হলেও গুগল জানিয়েছে তাদের নতুন প্রযুক্তির মাধ্যমে অপটিক্যাল ফাইবার ক্যাবল ব্যবহার করে তারা বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা চালিয়েছে। এবং তারা এ-ও জানিয়েছে তারা তাদের এই প্রযুক্তিতে ভূমিকম্প সনাক্ত করতে সফল হয়েছে এবং এটি কার্যকর বলে প্রমাণ পেয়েছে তারা। এরই মধ্যে গুগোল মেক্সিকো ও জামাইকে চালানো পরীক্ষায় তারা মাঝারি আকারের ভূমিকম্প সনাক্ত করতে সফল হয়েছে এবং তার প্রমানও দিয়েছে যা সত্যিকার অর্থেই মানবজাতির জন্য সুখবর।

Read More >>  Home loan in islami bank bangladesh

গুগল কীভাবে ভূমিকম্প শনাক্ত করেছে তা গ্লোবাল নেটওয়ার্কিংয়ের ভ্যালি কমলভ ও ম্যাটিয়া ক্যান্টনো এক ব্লগ পোস্টে প্রকাশ করেছে গুগল। তারা বলেছেন সমুদ্রের নিচে সাবমেরিন ক্যাবলের মাধ্যমে ভূমিকম্প নির্নয়ে সফলতা দেখে তারা সত্যিই আনন্দিত এবং রোমাঞ্চিত!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *