একতাই বল ভাব সম্প্রসারণ

একতাই বল ভাব সম্প্রসারণ

মূলভাব : একতাই বল। মানুষ সমাজে বিচ্ছিন্ন জীবন যাপন করার চেষ্টা করলেই তার ওপর আঘাত আসতে পারে। কেননা সে তখন অসহায় ও তুচ্ছ। কিন্তু সম্মিলিতভাবে সে অসম্ভব রকম শক্তিশালী। যে কাজ একজনের পক্ষে অসম্ভ তা দশ জন মানুষ অনায়াসেই করতে পারে।

ভাব-সম্প্রসারণ : মানুষ সমাজবদ্ধ জীব। মানুষে মানুষে প্রত্যক্ষ বা পরােক্ষভাবে পারস্পরিক নির্ভরতার সম্পর্ক। সেই সম্পর্ক বিস্মরণে,বিসর্জনে আত্মকেন্দ্রিক নিঃসঙ্গ মানুষ ক্ষুদ্র। সামাজিক সংহতির ক্ষেত্রে সে নানান ভাবে সমস্যার সম্মুখীন হয়। বাস্তবিক অর্থে স্বার্থমগ্ন এবং যেজন বিমুখ মানুষ এই বৃহৎ জগত হতে সে কখনাে বাচতে শেখে নি। কারন আমাদের পৃথিবী আমাদেরকে একে অপরের সাথে যুক্ত হয়ে থাকতে শিখিয়েছে।

আত্ম কেন্দ্রিক মানুষ মনের দিক দিয়ে যথেষ্ট ক্ষুদ্র-নিজের চারদিকে আত্মস্বার্থের প্রাচীর গড়ে তুলে। সে শুধু নিজেকে নিয়ে গণ্ডির মধ্যেই আবদ্ধ থাকে। সমাজের অন্যান্য সবার দিকে দৃষ্টি প্রসারণের অবকাশ, মানসিকতা তার থাকে না।তাই তাকে আমরা আদৌ ‘সামাজিক মানুষ’ হিসেবে চিহ্নিত করতে পারি না। তার দ্বারা সমাজের কোনাে কল্যাণ সাধন হয় না। অনুরুপ সংকীর্ণমনা, অনুদারচিত্ত, আত্মসর্বস্ব মানুষের সংখ্যা যদি সমাজে বৃদ্ধি পায়, তাহলে সমাজের নিশ্চিত অকল্যাণ ।
সমাজবদ্ধ মানুষ যে একে অন্যের পরিপূরক, একের বিপদে যে অন্যের পাশে দাঁড়াতে হয়, একের প্রয়ােজনে যে অন্যকে সহায়তার হাত বাড়িয়ে দিতে হয়।কিন্তু এ মনােভাব যাদের থাকে না, তারাই সমাজের ক্ষেত্রে সমস্যা হয়ে দাঁড়ায়। সমাজবদ্ধ মানুষের সংহতি, সম্মিলিত স্বার্থের পরিপন্থী। এ শ্রেণির মানুষ মনের দিক দিয়ে অতি ক্ষুদ্র।

Read More >>  সময়ের মূল্য রচনা

একতা আমাদের পেশি শক্তি এবং মনোবল উভয়ই বাড়িয়ে তোলে। যে কাজ একজনের কাছে কঠিন সেই কাজ দশ জন মানুষ খুব সহজেই করে আসতে পারে।মূলত মানুষ কখনোই একা বাঁচতে পারে না।কোন না কোন সময় তাকে অন্যের সাহায্য গ্রহণ করতে হয়।মানুষ হয়ে বাঁচতে গেলে অবশ্যই আমাদের অন্যের সাহায্য গ্রহণ করতে হবেই। আর এ কারনেই মানুষের সমাজ এবং সংসারের সৃষ্টি হয়েছে। যেন একে অন্যের বিপদ এবং প্রয়োজনে পাশে দাড়াতে পারে।হাতে হাত মিলিয়ে বিপদ মোকাবিলা করতে পারে।

আর এই ঐক্যবদ্ধতা শুধু মাত্র যে মানুষের মধ্যেই সীমাবদ্ধ তা কিন্তু নয়। আমরা অন্যান্য জিবের ভিতরেও ঐক্যবদ্ধতা দেখতে পাই।তারাও দলবদ্ধ হয়ে বাঁচতে চায়।এবং বিপদ মোকাবিলা করার জন্য একে অপরের সাথে যুক্ত থাকে।

আমরা মানুষের মাঝে ঐক্যবদ্ধতার প্রয়োজন সম্পর্কে বিভিন্ন গল্প এবং প্রবাদ বাক্যে ও জানতে পারি।এরকমই কয়েকটি প্রবাদ বাক্য হলো দশের লাঁঠি একের বোঝা,দশে মিলে করি কাজ হারি জিতি নাহি লাঁজ ইত্যাদি।

মন্তব্য: আমাদের প্রত্যেকেরই উচিত ঐক্যবদ্ধভাবে সবকিছু মােকাবেলা করা। মানুষ হিসেবে সফলতা অর্জনের জন্য এর বিকল্প নেই।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.