ফ্রি ফেসবুক বা সোস্যাল মিডিয়া ইন্টারনেট

ফ্রি ফেসবুক বা সোস্যাল মিডিয়া ইন্টারনেট (Published on 20/07/2020) ।

বর্তমান সময়ের জনপ্রিয় সোশ্যাল মিডিয়া হচ্ছে ফেসবুক এবং এই ফেসবুকের একটি বড় পরিষেবা হচ্ছে ফ্রি ফেসবুক। এছাড়াও বিভিন্ন মোবাইল অপারেটর গুলো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ব্যবহারের জন্য বিনামূল্যে বা খুবই কম মূল্যে ইন্টারনেট সেবা প্রদান করে থাকে। তবে বিটিআরসি (বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন) এসকল ফ্রি পরিষেবা বন্ধের জন্য সকল মোবাইল অপারেটর গুলো কে চিঠি পাঠিয়েছে।

তাদের পাঠানো চিঠিতে উল্লেখ করা হয়েছে ১৫ ই জুলাই তারিখ হতে এসকল ফ্রী ফেইসবুক এবং নাম মাত্র মূল্যে সোশ্যাল মিডিয়ার জন্য ইন্টারনেট প্যাক বিক্রয় সম্পূর্ণ রূপে বন্ধের আদেশ দিয়েছে।

বিটিআরসির পাঠানো চিঠিতে এ সকল পরিসেবা বন্ধের কারণ হিসেবে তারা উল্লেখ করে যে মোবাইল অপারেটর এ সকল অফার গুলো গ্রাহককে প্রদানের মাধ্যমে অসুস্থ প্রতিযোগিতা সৃষ্টি করছে। যা সম্পূর্ণ আইনের পরিপন্থী। তারা আরো জানায় এসকল পরিষেবা গ্রহণের মাধ্যমে কিছু অসাধু চক্র বিভিন্ন ধরনের অনৈতিক কার্যক্রম পরিচালনা করছে।

বিটিআরসির এই নতুন আইন জারি করার পরে শনিবার গ্রামীন ফোন তাদের অফিসিয়াল ফেসবুক পেইজে জানিয়েছে যে তারা বিটিআরসি আইন মেনে ফেসবুক এবং কম মূল্যের সোশ্যাল মিডিয়া ইন্টারনেট প্যাকেজ গুলো তারা সম্পূর্ণ রূপে বন্ধ করে দিয়েছে।

Read More >>  ভূমিকম্পের পূর্বাভাস দিবে গুগল

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এর এই নির্দেশনা অনুযায়ী ১৫ ই জুলাই তারিখ হতে আর ফ্রি ফেসবুক ব্যবহার করা যাবে না এবং সোশ্যাল মিডিয়ার জন্য আলাদা কোনো কম মূল্যের ইন্টারনেট প্যাক থাকছে না।

অপর দিকে ফ্রি ফেসবুক বন্ধের এই পরিকল্পনা গ্রহণের পিছনে রাজস্ব কেও বড় একটি কারণ করে দেখা হচ্ছে। কারণ এই করোনা কালীন সময়ে ইন্টারনেট ব্যবহারের পরিধি ব্যাপক ভাবে বৃদ্ধি পেলেও সরকারের রাজস্ব আদায়ের পরিমাণ সেই হারে বাড়ছে না। আর ব্যবহারকারীগণ রেগুলার ইন্টারনেট প্যাকেজ এর সাথে সোশ্যাল মিডিয়া প্যাকেজ অল্প মূল্যে ক্রয় করা সরকারের রাজস্ব আদায়ের পরিমাণ কমছে।

গ্রামীণফোনের অফিসিয়াল ফেসবুক পেইজে এই বিজ্ঞপ্তি প্রকাশ করা হলে বিভিন্ন গ্রাহকগণ প্রশ্ন তুলে যে আদৌ গ্রামীণ ফোনের কি কোন ফ্রি ফেসবুক অফার আছে কিনা। এই প্রশ্নের উত্তরে গ্রামীণফোন কর্তৃপক্ষ জানায় তাদের বিভিন্ন ইন্টারনেট প্যাক এবং মিনিট প্যাক এর সাথে ফেসবুক এবং ইমো বা হোয়াটস অ্যাপ এর ইন্টারনেট প্যাক ফ্রী দেওয়া হতো। যা বর্তমানে আর দেওয়া হবে না।

বিটিআরসির এই নির্দেশনা অনুযায়ী তাদের ফ্রি ফেসবুক এবং নামমাত্র মূল্যে সকল সোশ্যাল মিডিয়া ইন্টারনেট প্যাকেজ গুলো বন্ধ করেছে দেশের শীর্ষ দুই মোবাইল ফোন অপারেটর কোম্পানি গ্রামীণফোন এবং রবি আজিয়াটা লিমিটেড। এবং বাকি সকল কোম্পানি ১৫ ই জুলাই-য়ের ভিতর এ ধরনের সকল অফার বন্ধে বদ্ধপরিকর। এখন থেকে রেগুলার প্যাকেজের মাধ্যমেই সকল সোস্যাল মিডিয়া গুলো ব্যাবহার করতে হবে গ্রাহকদের।

Leave a Reply

Your email address will not be published.