Google authenticator app কিভাবে কাজ করে

Google authenticator app কিভাবে কাজ করে তার বিস্তারিত নিচে আলোচনা করা হলো । প্রযুক্তির উৎকর্ষতায় মানুষের জন্য দিন দিন নতুন জিনিস আবিষ্কার হচ্ছে। এর মধ্যে অন্যতম হচ্ছে অনলাইন বা ভার্চুয়াল প্লাটফর্ম। বর্তমানে ব্যাংক, বিমা,চিকিৎসা, শিক্ষা ও যোগাযোগ সকল কিছুই ইন্টারনেটের মাধ্যমে সম্ভব। এখন ঘড়ে বসেই এসকল কাজ করা সম্ভব। কিন্তু প্রযুক্তির অবদানে যেমন এসক কাজ সহজ হয়েছে তেমনি ঝুঁকিও বৃদ্ধি পেয়েছে অনেকাংশে।Google authenticator app কিভাবে কাজ করে

Google authenticator app কিভাবে কাজ করে

এসব অনলাইন প্লাটফর্মের একাউন্ট গুলো যেমন সুবিধা দিচ্ছে তেমনি হ্যাকিংয়ের মাধ্যমে যে কেউ হাতিয়ে নিতে পারে আপনার ব্যাংক একাউন্টের তথ্য ও অর্থ তেমনি অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য বা নথি। আর এ কারনেই প্রযুক্তিবিদরা সুরক্ষা ব্যবস্থাও জোরদার করার কৌশল আবিষ্কার করছে। এবং এইরকম-ই একটি সুরক্ষা ব্যাবস্থা হচ্ছে গুগল অথেনটিকেশন অ্যাপ (Google authentication app). এটি মূলত একটি টু স্টেপ ভেরিফিকেশন সিস্টেম ( Two Step Verification system) এর প্রধান কাজ হলো যখন আপনি অনলাইনে কোন গুরুত্বপূর্ন একাউন্ট লগিন করবেন তখন এটির দ্বারা আপনার প্রাইমারি পাসওয়ার্ড দ্বারা লগিন করার পরেও একটি দ্বিতীয় সুরক্ষা স্তর তৈরি করবে। যেখানে আপনাকে এই Google Authentication এপ্স এ পাওয়া ওয়ান টাইম পাসওয়ার্ড প্রবেশ করাতে হবে। এবং প্রতিবার লগিনের ক্ষেত্রে-ই একটি নতুন পাসওয়ার্ড তারা প্রদান করবে।

Read More >>  Bangla love sms for wife

তাহলে গুগল অথেনটিকেশন সম্পর্কে একটি সাধারণ ধারনা আপনাদের মাঝে তৈরি হয়েছে। আসুন একটু বিস্তারিত আলোচনা করা যাক, বর্তমান ফেসবুক বা বিভিন্ন অনলাইন একাউন্ট লগিনের ক্ষেত্রে টু-স্টেপ ভেরিফিকেশন সিস্টেম চালু রয়েছে। কারন হলো বর্তমানে আপনি যত কঠিক পাসওয়ার্ড-ই দিন না কেন হ্যাকাররা তা যে কোন ভাবেই ভেঙে ফেলতে পারে। এবং বর্তমান পাসওয়ার্ড হ্যাক করার জন্য বিভিন্ন হ্যাকিং টুল রয়েছে যা খুবই কার্যকর।

এমত অবস্থায় হ্যাকিংয়ের হাত থেকে বাচা খুবই কষ্টকর বা বলতে গেলে আপনি যদি তাদের টার্গেট হয়ে থাকেন তাহলে আপনার নিস্তার পাওয়া দুষ্কর হয়ে যাবে। এই সমস্যা সমাধানের জন্যই মূলত পাসওয়ার্ডের থেকেও অধিকতর সুরক্ষিত সুরক্ষা ব্যবস্থা চালু করা হয়। এবং এটিকে বলা হয় অথেনটিকেশন এপ্স। বিভিন্ন কোম্পানির বিভিন্ন এপ্স থাকলেও গুগল অথেনটিকেশন এপসটি সর্বাধিক জনপ্রিয় হয়ে উঠেছে। এবং একই সাথে এটি নিরাপদ। Read more: Technology

আপনি যদি আপনার যে কোন একাউন্টে Google Authentication apps যুক্ত করতে চান তাহলে প্রথমে দরকার হবে আপনার একাউন্ট টি গুগল অথেনটিকেশন এপস এর সাথে কানেক্ট করতে হবে। তবে কানেক্টেড করতে হলে অবশ্যই আপনি যে একাউন্টটির সাথে কানেক্ট করতে চান সেটি গুগল অথেনটিকেশন সাপোর্টেড হতে হবে। এবং এখান থেকে একটি প্রাইভেট কি (Private key) প্রদান করা হবে। এটির মাধ্যমে কানেক্ট করে নিন। এবং প্রাইভেট কি টি সংরক্ষণ করে রাখুন সুরক্ষিত স্থানে। এবার প্রতিবার লগিনের ক্ষেত্রে আপনাকে Google authentication থেকে নতুন একটি কোড দিবে। যেটি লগিন করতে হবে। তবে মনে রাখতে হবে প্রাইভেট কি এখানে অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। কারন কি (key) হারিয়ে গেলে আপনি যদি একবার অথেনটিকেশন এপ্সটি ডিলেট হয়ে যায় তাহলে লগিন কোড আনতে পারবেন না।

Leave a Comment