হোসেন নামের অর্থ কি ?

হোসেন নামের অর্থ কি ? সমগ্র মুসলিম বিশ্বে জনপ্রিয় একটি নাম হল হোসেন। হোসেন নামটি মূল নাম এবং উপনাম হিসেবে সর্বাধিক ব্যবহৃত একটি নাম। আজকে আমরা জানবো হোসেন নামের অর্থ কি? হোসেন নামের আরবি অর্থ কি? হোসেন নামের ইংরেজি অর্থ কি? হোসেন নামের ইংরেজি বানান কি? হোসেন কোন লিঙ্গের নাম? হোসেন কি ইসলামিক নাম? হোসেন নামের বিখ্যাত ব্যক্তিবর্গ এবং হোসেন শব্দ দিয়ে আরো কিছু সুন্দর সুন্দর নাম।

হোসেন নামের বাংলা অর্থ কি ?

হোসেন একটি আরবি শব্দ, যার বাংলা অর্থ হলো সুদর্শন, চমৎকার, ভদ্র আচরণ বিশিষ্ট।

হোসেন নামের আরবি অর্থ কি?

আরবি ভাষায় হোসেন (حسين) শব্দটির অর্থ হলো ভালো, সুদর্শন, সুন্দর, চমৎকার ইত্যাদি।

হোসেন নামের ইংরেজি বানান কি?

হোসেন শব্দটি একটি আরবি শব্দ। আরবিতে হোসেন (حسين) বানানটি লক্ষ করলে দেখা যায়, ইংরেজিতে হোসেন নামের বানান হতে পারে Hossain, Husain, Hussein, Hosain ইত্যাদি।

Read More >>  সাবা নামের অর্থ কি

আরো জানুনঃ>>> সাকিব নামের অর্থ কি

হোসেন নামের ইংরেজি অর্থ কি?

হোসেন শব্দটি একটি আরবি শব্দ, ইংরেজিতে যার অর্থ হলো Good, Small Handsome One.হোসেন নামের অর্থ কি

হোসেন কি ইসলামিক নাম?

হোসেন অবশ্যই একটি ইসলামিক নাম। হোসেন শব্দটি আরবি ভাষা থেকে এসেছে। তাছাড়া নামটি এসেছে বিশ্বনবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর প্রিয় নাতি ইমাম হোসেন বা হুসাইন (রা:) এর নাম থেকে। তাই হোসেন নামটি মুসলিম ছেলে সন্তানের জন্য সেরা একটি ইসলামিক নাম।

ইমাম হোসাইন (রা:) এর সংক্ষিপ্ত জীবনী:

বেহেশতের যুবকদের সরদার ইমাম হুসাইন রাদিয়াল্লাহু তা’আলা আনহু ছিলেন মহানবী মোহাম্মদ (সা:) প্রিয় দৌহিত্র, ইসলামের চতুর্থ খলীফা হযরত আলী (রা:) ও বেহেশতের নারীদের সরদার ফাতিমা (রা:) এর সন্তান। মাতা পিতা ও স্বয়ং রাসূলুল্লাহ (সা:) এর সান্নিধ্যে তিনি ইসলামের বাস্তব শিক্ষা লাভ করেন, এবং সে অনুসারে জীবন অতিবাহিত করেন।

ইমাম হাসান (রা:) ও ইমাম হোসাইন (রা:) এর মর্যাদা সম্পর্কে অসংখ্য হাদিস রয়েছে। তাঁরা হবেন বেহেশতের যুবকদের নেতা।

১. এ সম্পর্কে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন : ” হাসান ও হুসাইন বেহেশতের যুবকদের নেতা। ”
( জামি আত তিরমিজি- ষষ্ঠ খন্ড, হাদিস নং ৩৭২০, পৃষ্ঠা: ৩৫৭)

Read More >>  মিম নামের অর্থ কি ?

২. হুসাইন (রা:) সম্পর্কে মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আরো বলেছেনঃ “নিশ্চয়ই হুসাইন হেদায়াতের প্রদীপ ও মুক্তির তরণী”
(বিহারুল আনওয়ার)

৩. হযরত ওসামা বিন যায়েদ (রা:) হতে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন : ” এরা দুজন আমার বংশ এবং আমার কন্যার সন্তান। হে আল্লাহ! আমি তাদেরকে ভালোবাসি, আপনিও তাদের ভালবাসুন, আর তাদেরকেও ভালবাসুন যারা এদের দুজনকে ভালোবাসে।”
( তিরমিজি)

ইমাম হাসান রাদিয়াল্লাহু তা’আলা আনহু ও ইমাম হুসাইন রাদিয়াল্লাহু আনহুকে রাসূলুল্লাহ (সা:) অনেক বেশি ভালোবাসতেন। বেহেশতের যুবকদের সরদার ও বিশ্বনবীর (সা:) প্রাণপ্রিয় দৌহিত্র ইমাম হুসাইন (রা:) হিজরী ৬১ সনের ১০ই মুহররম (আশুরার দিনে) কারবালার মরুপ্রান্তরে অত্যাচারী শাসক ইয়াজিদের হাতে নির্মমভাবে শহীদ হন।

মূলত ইমাম হোসাইন (রা:) এর নাম থেকেই হোসেন নামটি প্রচলিত হয়েছে। কিন্তু অঞ্চলভিত্তিক উচ্চারণের ভিন্নতার কারণে নামটি হুসাইন বা হোসাইন থেকে হোসেন এ পরিণত হয়েছে।

হোসেন কোন লিঙ্গের নাম?

হোসেন নামটি মূলত ছেলেদের ক্ষেত্রে মূল নাম হিসেবে রাখা হয়। কিন্তু এই নামটি ছেলে এবং মেয়ে উভয়ের ক্ষেত্রেই উপনাম হিসেবে ব্যবহৃত হতে পারে।

Read More >>  ইশা নামের অর্থ কি ?

হোসেন শব্দ দিয়ে কিছু নাম :

ছেলেদের নাম:
আকবর হোসেন
হোসেন চৌধুরী
মোহাম্মদ হোসেন
আনাস হোসেন
আরাফ হোসেন
আবরার হোসেন
ফাইয়াজ হোসেন
মোর্তজা হোসেন
হোসেন ইকতেদার
কামরুল হোসেন

মেয়েদের নাম:
সোনিয়া হোসেন
মারওয়া হোসেন
আলিশা হোসেন
তানিশা হোসেন
উরওয়া হোসেন

আমাদের শেষ কথা:

হোসেন নাম কি খুব ভালো অর্থ সম্পন্ন একটি ইসলামিক নাম। আপনার সন্তানের ক্ষেত্রে মূল নাম হিসেবে কিংবা উপনাম ( Surname) হিসেবে এই নামটি আপনি অবশ্যই বেছে নিতে পারেন। আশা করি আমাদের দেওয়া তথ্য থেকে আপনি উপকৃত হয়েছেন। ভবিষ্যতে বিভিন্ন নাম সম্পর্কে আরো নিত্য নতুন তথ্য পেতে আমাদের সাথেই থাকুন।

Leave a Reply

Your email address will not be published.