জায়ান নামের অর্থ কি ?

জায়ান নামের অর্থ কি ? কজন সন্তান যখন পৃথিবীতে ভূমিষ্ট হয় তখন সেই সদ্যজাত সন্তানের জন্য বাবা মায়ের চিন্তার শেষ থাকে না। সেইসব হাজার হাজার চিন্তার মধ্যে প্রথম ও সবচেয়ে গুরুত্বপূর্ণ চিন্তা হলো সেই সন্তানের নাম কি হবে। একসময় মানুষ দীর্ঘ কলবরের নাম রাখতে পছন্দ করতো। কিন্তু সময়ের সাথে সাথে মানুষের রুচি ও পছন্দের পরিবর্তন ঘটেছে। এখনকার দিনে বাবা মা সন্তানের নাম হিসেবে সাধারণত এমন নামের খোঁজ করে থাকেন যা হবে একই সাথে ছোট এবং আনকমন। ঠিক সেইরকমই একটা নাম হলো “জায়ান”

“জায়ান” নামটি নিয়ে এই লেখাটি থেকে যা জানতে পারবেন :

* জায়ান নামের আভিধানিক অর্থ কি?
* জায়ান নামটির ইংরেজি বানান কি?
* জায়ান শব্দটির ইংরেজি প্রতিশব্দ কি?
* জায়ান নামটি কি ইসলামিক নাম?
* জায়ান নামটি কোন লিঙ্গের
* কোন কোন দেশে এই নামটি প্রচলিত
* জায়ান নামটির সহযোগে কিছু ইসলামিক নাম
* জায়ান নামের বিখ্যাত ব্যাক্তি

জায়ান নামের অর্থ কি ?

বাংলা অভিধানে জায়ান নামটির অনেকগুলো অর্থ আছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো : সৌন্দর্য, অলংকার, মাধুর্য, সজ্জিত, চরম উৎকর্ষ।

Read More  নাহিদ নামের অর্থ কি

জায়ান নামের ইংরেজি বানান :

জায়ান নামটির ইংরেজি বানান হলো Zayan

জায়ান নামের ইংরেজি প্রতিশব্দ :

জায়ান নামটির ইংরেজি প্রতিশব্দগুলো হলো : Beautiful, victorious, Sweet.জায়ান নামের অর্থ কি

জায়ান নামটি কি ইসলামিক নাম?

হ্যাঁ, জায়ান একটি আরবি শব্দ এবং অবশ্যই ইসলামিক নাম। পবিত্র কোরআন মজিদের সুরা নাহলের ও নামলে জায়ান শব্দটি ব্যবহার করা হয়েছে। ইসলামিক ভাবধারার বাবা মায়ের সন্তানের জন্য জায়ান একটি উপযুক্ত নাম।

আরো জানুনঃ>>> রামিম নামের অর্থ কি

জায়ান কোন লিঙ্গের নাম ?

জায়ান সাধারণত ছেলেদের নাম হিসেবে ব্যবহৃত হয়ে থাকে। তবে কিছু কিছু ক্ষেত্রে মেয়েদের নামও আজকাল জায়ান রাখা হচ্ছে।
যেমন : ছেলেদের নাম হিসেবে জায়ান রহমান এবং মেয়েদের নাম হিসেবে জায়ান নুসরাত।

কোন কোন দেশে প্রচলিত ?

জায়ান নামটি আধুনিককারে খুবই জনপ্রিয় হয়ে উঠছে। নামটিতে আধুনিকতার ছোঁয়া থাকাই অনেকেই নিজেদের সন্তানের নাম রাখেন জায়ান। এই জায়ান নামটি বাংলাদেশ,ভারত, পাকিস্তান, সৌদ আরব সহ অন্যান্য মুসলিম অধ্যুষিত দেশগুলোতেও প্রচলিত।

জায়ান নামের সহযোগে কিছু ইসলামিক নাম :

জায়ান রহমান, জায়ান চৌধুরী, জায়ান আহমেদ, আহমেদ কায়সার জায়ান, জায়ান চাকলাদার, জায়ান প্রামাণিক, জায়ান মাহমুদ, জায়ান হাসান, জায়ান জাবিদ, জায়ান মল্লিক, জায়ান সিদ্দিকী, জায়ান মুনতাসির, শেখ জায়ান, জায়ান আলী, জায়ান হক, জায়ান মণ্ডল, জায়ান হক, জায়ান ইসলাম, শেখ মেহেদী হাসান জায়ান, জায়ান সরকার, আহমেদ মোস্তফা জায়ান, ইব্রাহিম জায়ান, শামিম জায়ান, জায়ান নওয়াব, ইমতিয়াজ জায়ান।

Read More  শারমিন নামের অর্থ কি ?

ঈপ্সিতা জায়ান, জায়ান নুসরাত, ওয়াসিকা জায়ান, জায়ান সুলতানা।

জায়ান নামের ব্যাক্তির রাশিফল :

জায়ান নামধারী মানুষ মকর রাশির অধিকারী হন। এদের শুভসংখ্যা হলো ৪। স্বামী গ্রহ হলো শনি। মিত্র রাশি হলো বৃষ ও কন্যা রাশি। এদের জন্য শুভ রত্ন হলো নীলা। আর নক্ষত্র হলো : উত্তরা আষাঢ়া।

জায়ান নামের ব্যাক্তিরা কেমন হন ?

জায়ান নামধারী মানুষেরা সাধারণত খুবই পরিশ্রমী হন। একই সাথে এরা থাকে আত্মবিশ্বাসে পরিপূর্ণ। সততা, নির্ভীকতা এবং বিশ্বস্ততা এদের চরিত্রের ঔজ্জ্বল্যকে আরো অনেক গুণে বাড়িয়ে দেয়। সাধারণত এই নামের ব্যাক্তিরা ছোট বয়সেই বুদ্ধিমান ও সচেতন হয়ে থাকে। এরা সাধারণত দৃঢ়চেতা হয়ে থাকে। ফলে এদের নেতৃত্ব দেয়ার ক্ষমতা থাকে অন্যদের তুলনায় বেশি। যেকোনো ক্ষেত্রে এরা অগ্রপথিকের ভূমিকা পালন করতে অধিক স্বাচ্ছন্দ্য বোধ করে। এদের চরিত্রের সবচেয়ে সুন্দর দিক হলো এরা যেকোনো পরিস্থিতিতে মানিয়ে নিতে পারে। লেখা, সাহিত্য, এয়ারফোর্স ও কম্পিউটার এসব ক্ষেত্রে এই নামধারীদের আগ্রহ লক্ষ্য করা যায় এবং এ সকল ক্ষেত্রে এদের সাফল্য লাভের সম্ভাবনাও বেশি।

জায়ান নামের বিখ্যাত ব্যাক্তি :

জায়ান নামে এখন পর্যন্ত কোনো বিখ্যাত ব্যাক্তি নেই তবে আপনার সন্তানই হতে পারেন সেই বিখ্যাত ব্যাক্তি, যার মাধ্যমে জায়ান নামটি আরো মহিমান্বিত হয়ে উঠবে৷ সারা বিশ্বের মানুষ চিনবে “জায়ান” কে৷ জায়ান নামটি বললেই সকলের সামনে ভেসে উঠবে একটাই চেহারা। আর তা হবে আপনার সন্তানের!

Leave a Reply

Your email address will not be published.

x