মিম নামের অর্থ কি ?

মিম নামের অর্থ কি ? Mim Name Meaning in Bengali. মিম নামটি বাংলাদেশ বহুল প্রচলিত একটি মুসলিম মেয়ের নাম। আপনারা খেয়াল করলে দেখবেন আমাদের প্রত্যেকেরই পরিচিত সার্কেলে এক বা একাধিক মিম অবশ্যই আছে! চলুন আজকে জেনে নেই এই নামের অর্থ কি? মিম কি ইসলামিক নাম? এই নামের আরবি অর্থ কি? এসব প্রশ্নের উত্তর এই আর্টিকেল থেকে আপনি পাবেন। সাথে পাবেন মিম শব্দ দিয়ে কিছু সুন্দর সুন্দর নাম।

মিম নামের অর্থ কি ?

মেয়ের নাম কি খুব ছোট হওয়ায় দেখতে খুবই সহজ। তাছাড়া শুনতেও ভালোই লাগে। এজন্যই অনেকেই তাদের মেয়ে সন্তানের ডাকনাম মিম রাখেন।
কিন্তু মিম শব্দটির আসলে কোনো অর্থ হয় না। এটি আরবি ভাষার একটি অক্ষর মাত্র। বাংলা ভাষার অক্ষর যেমন অ, আ, ক, খ ইত্যাদি, তেমনি মিম হল আরবি ভাষার একটি অক্ষর।
তবে হিব্রু ভাষায় “মিম” একটি শব্দ যার অর্থ হলো “তেতো”।

মিম নামটির ইংরেজি অর্থ কি ?

ইংরেজিতেও মিমের সুনির্দিষ্ট কোনো অর্থ নেই। আমরা সহজ ভাষায় বলতে পারি Mim হলো “An Arabic Alphabet”। In Hibru, Mim means ” Bitter “.

Read More >>  হাসিনা নামের অর্থ কি ?

মিম নামের আরবি অর্থ কি ?

আমরা পূর্বেই আলোচনা করেছি মিম নামের আসলে কোনও অর্থ নেই। আরবিতে মিম (ﻡ) একটি অক্ষর মাত্র।মিম নামের অর্থ কি

মিম কি ইসলামিক নাম ?

যেসব নামের একটি সুন্দর ইসলামিক অর্থ রয়েছে সেগুলো ইসলামিক নাম। সেই অর্থে মিমকে ইসলামিক নাম বলা যায় কিনা সন্দেহ আছে। তবে আরবি ভাষার একটি অক্ষর হিসেবে এটিকে একটি ইসলামিক ডাকনাম হিসেবে রাখা যায়।

আরো জানুনঃ>>> আনায়া নামের অর্থ কি

মিম কি মেয়ের নাম নাকি ছেলের নাম ?

সাধারণত মিম নামটি মুসলিম মেয়েদের ক্ষেত্রে রাখা হয়। তবে মাঝে মাঝে ছেলেদের ক্ষেত্রেও এই নামটির প্রচলন দেখা যায়, তবে সেটা খুবই নগণ্য।

মিম শব্দ দিয়ে কিছু সুন্দর নাম :

মারিয়া মিম
সাদিয়া মিম
আফিয়া মিম
মিম মাহতাব
মিম নাওয়ার
সুমাইয়া মিম
মিম সাবেরা

আমাদের মন্তব্য :

আমরা আমাদের আর্টিকেলে মিম নামটি সম্পর্কে সঠিক তথ্য দেওয়ার চেষ্টা করেছি। নামটির সুনির্দিষ্ট অর্থ জানার পর আপনার কন্যা সন্তানের নাম হিসেবে এটি বিবেচ্য কিনা সেই সিদ্ধান্ত সম্পূর্ণ আপনার উপর। তবে আশা করছি আমাদের পোষ্ট থেকে আপনারা উপকৃত হয়েছেন। নিত্য নতুন নাম সম্পর্কে সঠিক তথ্য জানতে আমাদের সাথেই থাকুন।

Leave a Reply

Your email address will not be published.