মোবাইল ভাইরাস মুক্ত রাখার উপায়

আমাদের সবাইকে মোবাইল ভাইরাস মুক্ত রাখার উপায় গুলো জেনে নিতে হবে । কারণ বর্তমান সময়ে মোবাইল হেকিং এর ঘটনা অনেক বেশী হচ্ছে । মোবাইলকে ভাইরাস মুক্ত রাখার আরো অনেক কারণ রয়েছে । তার মধ্যে অন্যতম হলো- মোবাইলের গতি বা স্পীড । মোবাইল চালানোর সময় যদি মোবাইল স্লো হয়ে যায় বা হ্যাং করে, তাহলে মন ও মেজাজ দুইটাই খারাফ হয়ে যায় । তাই মোবাইল এর গতি ঠিক রাখার জন্য হলেও আপনার মোবাইল ভাইরাস মুক্ত করার দরকার । তাহলে আসুন আজকে আমরা এমন কিছু বিষয় নিয়ে আলোচনা করি, যা থেকে বুঝতে পারি কিভাবে মোবাইল কে ভাইরাস মুক্ত রাখা যায় ।মোবাইল ভাইরাস মুক্ত রাখার উপায়

মোবাইল ভাইরাস মুক্ত রাখার উপায় :

আমরা এখানে মূলত ৩ টি বিষয় নিয়ে আলোচনা করেছি । এছাড়াও আরো অনেক টিপস রয়েছে, যেগুলো আমাদের সবার জেনে নেয়া ভালো । তাহলে আমরা আমদের হাতের মোবাইলটি নিরাপদ রাখতে পারবো । আপনি জানতে পারলে আপনার বন্ধু ও পরিবার এর সবাইকেও জানাতে পারবেন ।

অপরিচিত এপ ইন্সটল না করা :

আমরা মোবাইলে অনেক দরকারি এপ ইন্সটল করে থাকি । আর এন্ড্রয়েড মোবাইল এপ ছাড়া বলা যায় অচল । যে কোন কাজ করতে হলে এপ ইন্সটল করতে হয় । যেমন ধরেন আপনি যদি ফেসবুক চালাতে চান, তাহলে আপনার ফেসবুক এপ লাগবে । এপ ছাড়াও ব্রাউজার দিয়েও ফেসবুক চালানো যায় । তবে এই যুগে এটা আর কেউ করে না, সবাই ফেসবুক এপ দিয়েই এখন ফেসবুক চালায় । এই ধরণের আরো অনেক এপ আমরা মোবাইলে ইন্সটল করে থাকি । এই এপ গুলো ইন্সটল করার সময় মনে রাখতে হবে যে, এই এপ গুলো শুধু মাত্র গুগলের প্লে স্টোর থেকে নিতে হবে । অন্যকোন সোর্স থেকে নিলে এটি অনিরাপদ থাকে । তাই এমন কাজ করা যাবে না । এমন এপ নেয়া যাবে না, যেটা আপনি চিনেন না এটা কিসের এপ ।

Read More  How to save time from using smartphone

অপরিচত নাম্বার থেকে আসা এসএমএস এর লিংকে ক্লিক না করা :

আমরা অনেক সময় অনেক অপরিচিত নাম্বার থেকে অনেক ধরণের এসএমএস পেয়ে থাকি । সেই এসএমএস গুলোর মধ্যে দেখা যায় অনেক সময় বিভিন্ন সাইটের লিংক দেয়া থাকে এবং ক্লিক করে প্রবেশ করতে বলা হয় । এসব এসএমএস আসলে সাথে সাথে ডিলিট করে দেয়া ভালো । আর লিংকে তো কোন ভাবেই ক্লিক করা যাবে না । Read more: How to protect your mobile from hacking

এডাল্ট ওয়েবসাইটে ভিজিট না করা :

অনলাইনে হাজার হাজার এডাল্ট ওয়েব সাইট আছে । যে কেউ এসব সাইটে ঢুকতে পারে এবং তাদের বিভিন্ন কন্টেন্ট দেখতে পারে । কিন্তু এসব সাইট মোটেও নিরাপদ নয় । বিশেষ করে এসব সাইটে প্রচুর পরিমানে ভাইরাস থাকে । আপনি যদি তাদের সাইট ভিজিট করেন, তাহলে আপনার মোবাইলেও এসব ভাইরাস প্রবেশ করতে পারে । তাই এসব সাইট কখনো প্রবেশ করবেন না ।

আমার এই ছোট লেখাটি পড়ে কেমন লাগলো , জানাবেন । যদি আপনার কোন উপকারে এসে থাকে তাহলে দয়া করে আমাদের সাথেই থাকবেন এবং আমাদের অন্যান্য টিপস গুলোও পড়বেন । অনেক অনেক ধন্যবাদ এতক্ষন মনোযোগ দিয়ে আমাদের লিখাটি পড়ার জন্য ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *