অনলাইন পত্রিকা খোলার নিয়ম

অনলাইন পত্রিকা খোলার নিয়ম নিয়ে কিছু টিপস দেয়া হলো । অনলাইন নিউজ পোর্টাল ওয়েবসাইট বর্তমানে খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। একারনেই দৈনিক শতশত অনলাইন নিউজ পেপার সাইট তৈরি হচ্ছে। কারন সকল ক্ষেত্রে যেমন আধুনিকতার ছোঁয়া লেগেছে তেমনি নিউজপেপারের ক্ষেত্রেও। ফলে সিংহভাগ মানুষ খবরের কাগজ না পড়ে অনলাইনে খরব পড়েন। অনলাইন নিউজ পোর্টাল চাইলে আপনিও তৈরি করতে পারবেন। এবং এই অনলাইন নিউজ পোর্টাল থেকে আয়ও করতে পারবেন। এর জন্য আপনাকে কয়েকটি ধাপ অনুসরণ করতে হবে।

অনলাইন পত্রিকা খোলার নিয়ম

অনলাইন পত্রিকা রেজিস্ট্রেশন করার আইন থাকলেও এটি বাধ্যতামূলক নয়। তবে বৃহৎ পরিসরে কাজ করতে হলে নিবন্ধন করাই শ্রেয়। এরপরে ঠিক করতে হবে আপনার নিউজ পোর্টাল। এর জন্য দরকার একটি নাম এর জন্য আপনাকে একটি নাম ঠিক করতে হবে। এবং এর জন্য অবশ্যই আপনাকে একটি ডোমেইন এক্সটেনশন কিনতে হবে। নিউজ পোর্টাল এর নাম ঠিক করার আগে দেখে নিতে হবে সেই নামের ডোমেইনটি কেউ আগে কিনে নিয়েছে কিনা। যদি কিনে থাকে তাহলে আপনি ঐ নামে অনলাইন নিউজ পোর্টাল খুলতে পারবেন না। কারন একটি ডোমেইন এক বারই কেনা যায় এবং একজনই কিনতে পারবেন। এ কারনে যদি এভেইলএবেল না থাকে তাহলে নামটি আংশিক বা পুরোপুরি পরিবর্তন করতে হবে এবং একটি ডোমেইন রেজিষ্ট্রেশন করে ফেলুন।অনলাইন পত্রিকা খোলার নিয়ম

Read More >>  Home loan in islami bank bangladesh

এর পড়ে সাইট ডেভেলপমেন্টের কাজ শুরু করতে হবে। এর জন্য CMS হিসেবে ওয়ার্ডপ্রেস-কে বেছে নিতে পারেন। কারন এটি সহজে কোন প্রফেশনাল দক্ষতা ছাড়াই পরিচালনা করা সম্ভব। ওয়ার্ডপ্রেস দিয়ে নিউজ ওয়েবসাইট তৈরি করার জন্য ডোমেইনের সাথে হোস্টিং ক্রয় করতে হবে। এটিই হলো আপনার সাইটের সার্ভার হবে। হোস্টিং হিসেবে আপনি SSD হোস্টিং বেছে নিন। CMS (Content management System) হিসেবে ওয়ার্ডপ্রেস বেছে নেওয়ার কারন হলো আপনি খুব সহজেই ওয়েব ডেভেলপার খুজে পাবেন। এবং খুঁটিনাটি সাধারণ কাজ আপনি নিজেই করতে পারবেন। এছাড়াও বিভিন্ন কাজের জন্য রয়েছে বিপুল পরিমাণ প্লাগিন যা অন্য কোন CMS এ পাবেন না।

Read More >>> মোটিভেশনাল উক্তি

ডোমেইন হোস্টিং ক্রয় করার পরে সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ হলো নিউজ পোর্টাল-টি ডিজাইন করা। এক্ষেত্রে নিউজপেপার সাইটের জন্য হাজারো টেমপ্লেট বা থীম পাওয়া যায়। তবে একটি ইউনিক ডিজাইনের অনলাইন পত্রিকা খুলতে হলে আপনাকে একজন ওয়েব ডেভেলপার হায়ার করতে হবে। যে আপনার পছন্দ সই সাইট ডিজাইন করে দিবে। কারন আপনি টেম্পলেট কিনে যদি অনলাইন নিউজ পোর্টাল ডিজাইন করতে চান তাহলে সেটি কখনোই ইউনিক ডিজাইনের হবে না। এছাড়া ডেভেলপার হায়ার করার মাধ্যমে আপনি অনলাইন পত্রিকার সাইটকে আরো দৃষ্টি নন্দন করে তুলতে পারবেন।

Read More >>  Home insurance quotes online

অনলাইন পত্রিকা তৈরি করার পরে আসে সাইট নিয়ে প্রধান কাজের পালা। অর্থাৎ কন্টেন্ট পাবলিশ করার কাজ। একারনে আপনাকে অবশ্যই গুরুত্বপূর্ণ খবর গুলো কভার করতে হবে। এছাড়াও ট্রেন্ডিং বিষয় গুলো সম্পর্কেও আপডেট থাকতে হবে। কিন্তু নিউজ পোর্টালের জন্য অবশ্যই আপনাকে বিভিন্ন তথ্য এবং খবরাখবর সংগ্রহ করতে হবে। তবে অনলাইন পত্রিকা হিসেবে কখনই অসত্য এবং অনির্ভরযোগ্য খবর প্রকাশ করা যাবে না। এতে আপনার অনলাইন পত্রিকা তার বিশ্বাস যোগ্যতা হারাবে এবং এটি দিয়ে কখনোই লাভবান হতে পারবেন না। এ কারনে তথ্য সংগ্রহ এবং প্রকাশ করতে দায়িত্বশীলতার পরিচয় দিন। আপনি দুই ভাবে খবর সংগ্রহ করতে পারেন। যেমন সরাসরি নিজেদের সংবাদ প্রতিনিধির মাধ্যমে অথবা নামি-দামি পত্রিকার থেকে সংবাদ সংগ্রহের মাধ্যমে। তবে তা সম্পুর্ন নির্ভর করে আপনার অনলাইন পত্রিকার প্লানিং এর উপর।

কান্টেন পাবলিশ করার পড়ে তা পাঠকের নিকট দ্রুত পৌছানো একটি গুরুত্বপূর্ণ ব্যাপার। কারন কোন বিষয়ের খবর সবার আগে যে পাঠকের কাছে পৌঁছে দিতে পারবে তার উপর নির্ভর করে তার দৈনিক ভিজিটর এবং আয়। কারন একজন পাঠক একটি খবর বার বার পড়েন না। যদি খবরটি তার পড়া হয়ে থাকে তাহলে সে দ্বিতীয় বার পড়বেন না। সংবাদটি সবার আগে পৌঁছে দিতে ফেসবুক হতে পারে একটি সহজ সঠিক এবং যুগান্তকারী পদক্ষেপ। একারনে অনলাইন পত্রিকার জন্য ফেসবুক পেইজ খোলা খুবই গুরুত্বপূর্ণ। এছাড়াও নিউজ পোর্টাল দ্রুত জনপ্রিয় করতে হলে SEO (বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন) করাতে হবে কোন প্রফেশনাল seo এক্সপার্ট দ্বারা।তাহলে আপনার পোর্টাল খুব দ্রুত র‌্যাংক করাতে পারবেন এবং খুব অল্প সময়ের ভিতর জনপ্রিয় করে তুলতে পারবেন আপনার অনলাইন পত্রিকা।

1 Comment

Leave a Reply

Your email address will not be published.