পৃথিবীর সবচেয়ে নিকৃষ্ট প্রধানমন্ত্রী কে ?

হ্যাঁ আপনি কি জানতে চান যে পৃথিবীর সবচেয়ে নিকৃষ্ট বা খারাপ প্রধানমন্ত্রী কে ? যদি তাই হয়, তাহলে আসুন জেনে নেয়া যাক আপনার এই প্রশ্নের উত্তর কি হতে পারে । ২০২১ সালে এই প্রশ্ন করে অনেকেই জানতে চেয়েছেন তা । আপনি কি জানেন ? এই প্রশ্ন কেবল আপনিই নয়, আরো হাজার হাজার মানুষ এই প্রশ্নের উত্তর জানতে চেয়েছেন । তবে তাঁরা কেন এই কথা টি জানতে চেয়েছেন, তা এখনো পরিষ্কার নয় । তাহলে আসুন দেখে নেয়া যাক, আপনার আমার এই প্রশ্নের উত্তর কি হবে ।পৃথিবীর সবচেয়ে নিকৃষ্ট প্রধানমন্ত্রী কে

পৃথিবীর সবচেয়ে নিকৃষ্ট প্রধানমন্ত্রী কে ?

এই প্রশ্নের উত্তর জানতে হলে আপনাকে আগে জানতে হবে, পৃথিবীর এমন কোন দেশ বা সংস্থা কি এই ধরণের কোন জরিপ করেছে ? না । আসলে এই ধরণের জরিপ এখন পর্যন্ত কোন দেশ বা সংস্থা করেন নি । তাহলে এর উত্তর কি হবে ? বর্তমান পৃথিবীর দিকে তাকালে বুঝা যায় যে, এই সময় টা হচ্ছে রাজনীতির সময় । মানে হলো এখন রাজনীতি নিয়ে যে পরিমান আলোচনা বা সমালোচনা হয়, তা আগের চেয়ে অনেক অনেক গুণ বেশী । আর এই রাজনৈতিক অবস্থায় কোন দেশের প্রধানমন্ত্রীর উপরই তার দেশের জনগণ সন্তুষ্ট নয় । তাহলে কি পৃথিবীর সব প্রধানমন্ত্রী ই খারাফ ? না, আমি তাও বলছি না । আসলে রাজনৈতিক এই সময়ে জন বিস্পরনের কারণে সবার অধিকার নিশ্চিত করা কোন সরকারের পক্ষেই সম্ভব না ।

Read More  শ্রমের মর্যাদা রচনা

তাহলে কি সব প্রধানমন্ত্রী ই ভালো ? না, আমি তাও বলছি না । কারণ বর্তমান সময় এর মানুষের সততা, সত্যবাদিতা, ন্যায়নিষ্ঠা, কর্ত্যব্যপরায়নতা, এই সব কিছুই আগের চেয়ে অনেক বেশী হ্রাস পেয়েছে । যেটা মরা সবাই কমবেশি উপলব্ধি করতে পারি । তাহলে কি এই প্রশ্নের উত্তর আমরা পাবো না ? যেহেতু এই ধরণের কোন জরিপ এখন পর্যন্ত কেউ করে নি । তাহলে এই প্রশ্নের উত্তরের জন্য হয়তো আরো অনেক বছর অপেক্ষা করতে হবে । তাই কেউ যদি আপনাকে বলে পৃথিবীর সবচেয়ে নিকৃষ্ট প্রধানমন্ত্রী কে ? আপনি এর উত্তরে বলবেন, ভাই অথবা বোন- এই প্রশ্নের উত্তর আমার জানা নেই । কখনো জানতে পারলে, আমি আপনাকে জানাবো । এটাই হবে বুদ্ধিমানের উত্তর ।

শেষ কথা :

প্রিয় বন্ধুরা এই লেখা টা আমার নিজের মতামত নয় । নিউজ কোম্পানি বি বি সি বাংলা তাদের এক আলোচনায় এই কথাই বলেছেন । আমিও এই প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে, তাদের সেই কথা টুকু জানতে পারি । তাই এখানে যদি কারো দ্বিমত থাকে, তাহলে দয়া করে আপনি বি বি সি বাংলার সাথে কথা বলে দেখতে পারেন । আশাকরি, আমার বক্তব্যটি আমি বুঝাতে পেরেছি । তার পরও যদি কোন অভিমত বা অভিযোগ থেকে থাকে, তাহলে নিচে কমেন্ট করে বলতে পারেন । আমরা সথাসম্ভব সমাধান দেয়ার চেষ্টা করবো । অনেক অনেক ধন্যবাদ, মনোযোগ দিয়ে আমার এই লিখাটা পড়ার জন্য ।

Leave a Reply

Your email address will not be published.

x