রাবার সিল মেশিনের দাম

রাবার সিল মেশিনের দাম :

রাবার সিল মেশিন নিয়ে যে একটি ছোটখাটো ব্যবসা স্থাপন করা সম্ভব- তা সম্পর্কে কী আপনি অবগত আছেন। হয়তোবা না। কিংবা অনেকেই হয়ত এটাই জানি না যে রাবার সিল মেশিন কী। তাহলে চলুন জেনে আসি রাবির সিল মেশিন নিয়ে:

রাবার সিল মেশিন কী ?

বিভিন্ন দলিল কিংবা প্রয়োজনীয় কাগজপত্রে অনেক সময়ই আমরা সমাজের উচ্চ মর্যাদা সম্পন্ন ব্যক্তি বর্গের স্বাক্ষর নিয়ে থাকি। এটি অনেক ক্ষেত্রে নিজ হাতেই দেয়া হয়।

রাবার সিল মেশিনের দাম

তবে নিশ্চয়ই হয়ত খেয়াল করেছেন যে এক রকম সিল যেখানে আগে থেকেই কিছু লেখা আছে, এরকম কিছু কাগজপত্র গুলোতে ছাপানো হয়। আসলে এই সিলগুলোই হলো রাবার সিল মেশিন।

রাবার সিল মেশিন মূলত এরকম প্রয়োজনীয় কাগজপত্রে কিছু নির্দিষ্ট এবং নির্ধারিত তথ্যাবলি ছাপানোর কাজেই ব্বহার করা হয়। এবার আসুন মূল কথায়।

আপনি এই রাবার সিল মেশিন গুলো কী বাজেটের মধ্যে আশা করতে পারেন। বা এই বাজেট কি আপনার সাধ্যের মাঝে-এরকম প্রশ্ন আপনাদের মনে নিশ্চয়ই জেগেছে। তাহলে আসুন আমরা আপনার এই সন্দেহ আজ সম্পূর্ণ দূর করে দিই।

Read More >>  ডেবিট কার্ড ও ক্রেডিট কার্ড কি এবং এর পার্থক্য

রাবার সিল মেশিনের দাম –

সত্য বলতে এসব কাজে যে সিলগুলো ব্যবহার করা হয় তা মূলত দুই রকম। একটি হলো অটোমেটিক ফ্লাক্সো মেশিন। এবং অপরটি হলো এই রাবার সিল মেশিন যা আপনি খুব সহজেই বানিয়ে নিতে পারেন। আর স্বাভাবিক ভাবেই অটোমেটিক সিল মেশিন গুলোর মূল্য তুলনামূলক একটু বেশি।

আপনি যদি একটি রাবার সিল মেশিন তৈরি করতে চান থাহলে এতে খরচ পড়বে শুধু মাত্র ১০-২০ টাকা। এবং এটি বিক্রয় করতে পারবেন ৫০-৭০ টাকায়। তাহলে আপনি নিজেই দেখে নিন সামান্য কষ্ট ব্যয় করে এরকম পাইকারি ব্যবসা থেকে আপনি বেশ বড় অঙ্কই লাভ করতে পারবেন।

অন্যদিকে অটোমেটিক ফ্ল্যাক্সো সিল মেশিন তৈরির জন্য আপনার খরচ হতে পারে মাত্র ৪০ থেকে ২৫০ টাকা। আর যেখানে এটি বিক্রয় করতে পারবেন ২০০-৪০০ টাকা। এবং এখান থেকেও সামান্য পুঁজি নিয়েই আপনি বেশ সফলভাবে লাভবান হতে পারবেন।

পরিশেষে কীভাবে রাবার সিল মেশিন প্রস্তুত করবেন-

রাবার সিল মেশিন তৈরি করতে হলে আপনাকে প্রথমে প্রতিষ্ঠানের নাম, ঠিকানা বা  ইত্যাদি যেসব নির্ধারিত প্রয়োজনীয় তথ্য ছাপাতে চান সেগুলি কম্পিউটারে কম্পোজ করতে হবে। এরপর আপনার সুবিধা মত কোনো কম্পিউটার স্টুডিয়োতে গিয়ে কম্পোজ করা তথ্যগুলো একটি অন্ধকার ঘরে পজেটিভে উল্টোভাবে তুলতে হবে।

Read More >>  ২০২০ সালের ৫ টি সেরা স্মার্টফোন

সবশেষে যখন সেটি পজেটিভে উঠানো হয়ে যাবে, তখন নির্দিষ্ট জায়গাটুকু কেটে নিন এবং সেগুলোকে কেমিক্যালে ডুবালেই দেখবেন যে নির্দিষ্ট লেখাগুলো ছাড়া রাবারের বাকি অংশগুলো নিচু হয়ে যাবে।পরিশেষে সেই লেখাগুলি আঠা দিয়ে কাঠ কিংবা প্লাস্টিকের ডায়ার মধ্যে লাগিয়ে দিন এবং লুফে নিন আপনার রাবার সিল মেশিন।

অন্য দিকে ফ্ল্যাক্সো বা অটো ফ্ল্যাক্সো সিল মেশিনগুলো আপনি পাইকারি কিনতে পারবেন। আর এগুলো মূলত চীন থেকে আমদানি করা হয়।

তাই আর দেরি না করে আপনিও শুরু করে ফেলুন স্বল্প পুঁজির এই অধিক লাভজনক ব্যবসা। আর শীঘ্রই সফলভাবে আপনিও হয়ে উঠুন আত্ম-স্বাবলম্বী !

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *