রিয়া নামের অর্থ কি ?

রিয়া নামের অর্থ কি ? (Riya name meaning in Bengali): রিয়া নামটি মুসলিম এবং হিন্দু সম্প্রদায় উভয়ই ব্যবহার করেন। এই উপমহাদেশে রিয়া নামটি খুবই প্রচলিত একটি নাম। চলুন জেনে নেই রিয়া নামের বাংলা অর্থ কি? রিয়া নামের আরবি অর্থ কি? এবং রিয়া নামটি সংক্রান্ত সকল গুরুত্বপূর্ণ তথ্য।

রিয়া নামের অর্থ কি ?

বাংলায় রিয়া নামটি সংস্কৃত থেকে এসেছে। সংস্কৃত ভাষায় রিয়া শব্দের অর্থ হলো : Rich or from Hadra, Gem, Goddess Lakshmi, Graceful, Female Singer
অর্থাৎ সংস্কৃত ভাষায় রিয়া নামের অর্থ হল রত্ন, দেবী লক্ষ্মী, সুন্দরী, গায়িকা ইত্যাদি। তবে মূলত গায়িকা বুঝাতে রিয়া শব্দটি বেশি ব্যবহৃত হয়।
সংস্কৃত শব্দ থেকে উৎপত্তি হাওয়ায় হিন্দু ধর্মাবলম্বীদের মধ্যে এই নাম রাখার প্রচলন দেখা যায়।

রিয়া নামের আরবি অর্থ কি ?

আরবিতে রিয়া(Riya) শব্দটির অর্থ হলো লোক দেখানো, অবলোকন করানো বা দৃশ্যমান করা, লোক দেখানো কাজ করা।

Read More >>  আরাফ নামের অর্থ কি ?

ইসলামের পরিভাষায় এর অর্থ হল আল্লাহর সন্তুষ্টি অর্জনের উদ্দেশ্য ছাড়া শুধুমাত্র মানুষের প্রশংসা আল্লাহর উদ্দেশ্যে কোন আমল বা ইবাদত করা। ইসলামের দৃষ্টিতে রিয়া ছোট শিরকের সমতুল্য।

আবার আরবি রিয়াহ্ ( Reyah) শব্দটির অর্থ হলো বাতাস, সুরভিত করা, শক্তি, ক্ষমতা, বিজয়, জয়।

রিয়া সম্পর্কে কিছু হাদিস :

১. আবু হিন্দ আদদারী (রা:) থেকে বর্ণিত:
তিনি শুনেছেন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন: ” যে ব্যক্তি রিয়া এবং শ্রুতির উদ্দেশ্যে কোন আমল করবে, কিয়ামত দিবসে আল্লাহ তার গুপ্ত অসৎ উদ্দেশ্য প্রকাশ করে দিবেন এবং সকলের সম্মুখে তাকে লাঞ্ছিত করবেন।”
— সহি তারগীব ওয়াত তাহারিব, হাদিস নং ২৪
হাদিসের মান : সহিহ হাদিসরিয়া নামের অর্থ কি

২. ইমাম বায়হাকী ইয়ালা বিন শাদ্দাদ থেকে বর্ণিত:
তিনি তার পিতা শাদ্দাদ থেকে বর্ণনা করেন, তিনি (শাদ্দাদ) বলেন: ” আমরা নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের যুগে রিয়াকে ছোট শিরক গণ্য করতাম। ”
— সহি তারগীব ওয়াত তাহরিব, হাদিস নং: ৩৫
হাদিসের মান: সহিহ হাদিস

আরো জানুনঃ>>> আরিফ নামের অর্থ কি

৩. আবু মাসউদ উক্ববাহ ইবনে আমর আনসারী বাদরী (রা:) থেকে বর্ণিত:
“যখন সাদকার আয়াত অবতীর্ণ হল, তখন ( সদকা করার জন্য পারিশ্রমিকের বিনিময়ে) আমরা নিজের পিঠে বোঝা বহন করতাম ( অর্থাৎ মুটে- মজুরের কাজ করতাম)। অতঃপর এক ব্যক্তি এল এবং প্রচুর জিনিস সাদকাহ করল। মুনাফিকরা বলল ‘ এই ব্যক্তি রিয়াকার (লোককে দেখানোর জন্য দান করছে। ) আরেক ব্যক্তি এল এবং সে এক সা’ (আড়াই কিলো) জিনিস দান করল। তারা বলল, এ (ক্ষুদ্র) এক সা’ দানের আল্লাহ মুখাপেক্ষী নন। অতঃপর এই আয়াত অবতীর্ণ হল:
‘বিশ্বাসীদের মধ্যে স্বতঃস্ফূর্তভাবে যারা সাদকা দান করে এবং যারা নিজ পরিশ্রম ব্যতিরেকে কিছুই পায় না, তাদেরকে যারা দোষারোপ করে এবং উপহাস করে, আল্লাহ তাদেরকে উপহাস করেন এবং তাদের জন্য রয়েছে যন্ত্রণাদায়ক শাস্তি।’ (সূরা তাওবা ৭৯)”
— (বুখারী ১৪১৫, মুসলিম: ২৪০২)
হাদিসের মান: সহিহ হাদিস

Read More >>  সুমি নামের অর্থ কি ?

৪. আবু যার (রা:) থেকে বর্ণিত:
তিনি বলেন, একদা রাসূলুল্লাহ (সালালাহু আলাইহি ওয়াসাল্লাম) কে জিজ্ঞাসা করা হল, বলুন, ‘ যে মানুষ সৎ কাজ করে, আর লোকে তার প্রশংসা করে থাকে (তাহলে এরূপ কাজ কি রিয়া বলে গণ্য হবে?)’
তিনি বললেন, ‘এটা মুমিনের জন্য সত্বর সুসংবাদ’। ”
— ( মুসলিম ৬৮৯১ নং)

এ হাদীস থেকে বোঝা যায় যে, আমল কারীর মনে সুনাম নেওয়ার উদ্দেশ্য না থাকলে, লোক সমাজে তার সুনাম হলেও তা রিয়া বলে গণ্য হবে না। বরং তা হবে তার স্বভাবের একটি অংশ সত্বর প্রতিদান।

রিয়া শব্দ দিয়ে কিছু নাম :

ফাহিমা রিয়া
ফৌজিয়া রিয়া
আফিয়া রিয়া
রিয়া সুলতানা
ফাইজা রিয়া
রিয়া ফারহানা
রিয়া ফারজানা

রিয়া নাম সম্পর্কে আমাদের মন্তব্য :

রিয়া নামটি বহুল প্রচলিত হলেও অনেকেই এর সঠিক অর্থ না জেনেই নামটি রেখে থাকেন। এই কনটেন্টে আমরা রিয়া নামের সঠিক অর্থ সে সম্পর্কিত গুরুত্বপূর্ণ হাদিস গুলো তুলে ধরার চেষ্টা করেছি। আশা করছি আমাদের দেয়া তথ্য থেকে আপনি উপকৃত হয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *