সাব্বির নামের অর্থ কি ?

সাব্বির নামের অর্থ কি ? ছেলেদের নাম হিসেবে সাব্বির খুবই সুন্দর একটি নাম। এর অর্থ যেমন সুন্দর তেমনি নামটি শুনতেও শ্রুতিমধুর। বাংলাদেশে সাব্বির নামটি শোনেননি এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। অনেক বাবা-মা সদ্যভূমিষ্ট সন্তানের নাম কি রাখবেন তা নিয়ে দ্বিধায় পড়েন। এর কারণ নামের অর্থ সুন্দর না হলে তা নিয়ে পরবর্তীতে নানা বিড়ম্বনায় পড়তে হয়। এছাড়া ইসলামে সুন্দর নাম রাখা একটি শিশুর অধিকার। তাই ছেলে মেয়ে উভয় সন্তানের ক্ষেত্রেই নাম রাখতে হবে খুব বুঝে শুনে। চলুন আমরা জেনে নিই সাব্বির নামের অর্থ, এর উৎপত্তিসহ আরও কিছু তথ্য।

সাব্বির নামের অর্থ কি ?

সাব্বির নামের একাধিক এবং ব্যাপক অর্থ রয়েছে। নামটি প্রাথমিক অর্থ সহনশীল বা ধর্য্যশীল। এছাড়া সৎ ও নেককার লোকদেরও সাব্বির নামে ডাকা হয়। সাব্বির নামের আরও কিছু অর্থ আছে। যেমন সাব্বির বলতে মনযোগী, উদার, উপযুক্ত, মিশুক ইত্যাদিও বোঝানো হয়। আধুনিক এবং সুন্দর অর্থের নাম হিসেবে সাব্বির নামটি বিশ্বব্যাপী সমাদৃত। নামটির একটি বিশেষত্ব হচ্ছে এটি শুধু ছেলেদের নাম হিসেবেই রাখা হয়। পৃথিবীর কোথাও মেয়েদের নাম সাব্বির রয়েছে বলে তথ্য পাওয়া যায় না।

উৎপত্তিঃ

সাব্বির (سبير) নামটি একটি বিশুদ্ধ আরবি নাম। আরবি سبير শব্দটির অর্থ ধর্য্য। যদিও আরবি শব্দটির সঠিক উচ্চারণ “সাবির”, কিন্তু অনারব দেশগুলোতে নামটির উচ্চারণ কিছুটা বিকৃত হয়েছে। বিশেষকরে দক্ষিন এশিয়ার দেশগুলোতে বহুবছর যাবৎ নামটিকে “সাব্বির” বলা হয়।

উচ্চারণ এবং বানানঃ

পৃথিবীর প্রধান ভাষাগুলোর বর্ণমালায় খুব সহজেই সাব্বির নামটি লেখা ও উচ্চারণ করা যায়। যেমন এর উৎপত্তিস্থল আরবিতে লেখা হয় سبير। আবার উর্দুতে নামটি صبر এবং হিন্দিতে सब्बीर লেখা হয়।সাব্বির নামের অর্থ কি

সাব্বির কি ইসলামিক নাম?

সাব্বির (سبير) নিঃসন্দেহে একটি ইসলামিক নাম। এর সুন্দর অনেক অর্থ রয়েছে যেসব গুণে গুণান্বিত হতে ইসলাম উৎসাহিত করে। পবিত্র আল-কুরআনে “মহান আল্লাহ তায়ালা ধর্য্যশীলদের পছন্দ করেন” কথাটি একাধিকবার উল্লেখ রয়েছে। এছাড়া মহানবী হযরত মুহাম্মাদ (স.) এর প্রিয় নাতী হযরত হুসাইন (রা.) এর উপাধি ছিল সাব্বির।

আরো জানুনঃ>>> শামীম নামের অর্থ কি

জনপ্রিয়তাঃ

দক্ষিন এশিয়ার মুসলিম দেশগুলোতে বহুবছর ধরেই ছেলেদের নাম হিসেবে সাব্বির নামটি ব্যাপক জনপ্রিয় এবং প্রচলিত। বর্তমানে মধ্যপ্রাচ্যের দেশগুলোতেও ছেলের নাম হিসেবে এটির প্রচলন দেখা যায়।

জনপ্রিয় ব্যক্তিত্বঃ

সাব্বির নামের অনেক জনপ্রিয় ব্যক্তিত্ব রয়েছেন। তাদের মধ্যে বাংলাদেশি জনপ্রিয় অভিনেতা মীর সাব্বির এবং মিশু সাব্বির, বাংলাদেশি ক্রিকেটার সাব্বির রহমান এবং ভারতীয় চলচিত্র পরিচালক সাব্বির খানের নাম বিশেষভাবে উল্লেখযোগ্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *