সুমাইয়া নামের অর্থ কি

সুমাইয়া নামের অর্থ কি ? বাংলাদেশে প্রচলিত মেয়েদের ইসলামিক নামের মধ্যে খুবই জনপ্রিয় একটি নাম হল সুমাইয়া। চলুন জেনে নেই সুমাইয়া নামের অর্থ কি? এবং এই নামের সাথে সম্পর্কিত সকল গুরুত্বপূর্ণ তথ্য।

সুমাইয়া নামের অর্থ কি ?

সুমাইয়া একটি আরবি শব্দ। বাংলায় এর আভিধানিক অর্থ হল :- সুনাম, সুখ্যাতি, সমুন্নত, সুউচ্চ, স্বতন্ত্র চিহ্ন বা নিদর্শনের অধিকারী। এছাড়াও কখনো কখনো সুমাইয়া শব্দটি “খাঁটি অথবা নির্ভেজাল” অর্থ ও নির্দেশ করে।

সুমাইয়া নামের ইংরেজি অর্থ কি ?

ইংরেজিতে সুমাইয়া নামটি বিভিন্ন বানানে লেখা যায়।
বানানের ভিন্নতা অনুযায়ী নামের অর্থ ও ভিন্ন হয়। নিচে সুমাইয়া নামের বিভিন্ন ইংরেজি বানানের ক্ষেত্রে অর্থ দেওয়া হল।

Sumaiya سمية Pure
Sumaiyaa سمايا Proper Name
Sumaiyah سميح Name of a lady companion ( Sahabih)

আরবিতে সুমাইয়া নামের অর্থ কি ?

সুমাইয়া শব্দটি একটি আরবী শব্দ। তাহলে আমরা দেখেছি যে এটি আরবিতে তিন ভাবে লেখা যায়। এবং তিনটি আলাদা লেখার ধরনের জন্য অর্থ তিন রকম। এই তিনটি অর্থ হলো:
১. Pure বা খাঁটি।
২. Proper Name বা সঠিক নাম।
৩. একজন মহিলা সাহাবীর নাম।সুমাইয়া নামের অর্থ কি

Read More >>  মিম নামের অর্থ কি ?

সুমাইয়া কি ইসলামিক নাম ?

হ্যাঁ অবশ্যই। সুমাইয়া একটি মুসলিম কন্যা সন্তানের নাম। শাব্দিক ভাবে এর অর্থ সুউচ্চ সুনাম সুখ্যাতি ইত্যাদি বোঝায়। মূলত সুমাইয়া নামটি এসেছে ইসলামের প্রথম মহিলা শহীদ সুমাইয়া ( রাদিয়াল্লাহু তা’আলা আনহা) এর নাম থেকে। উম্মে আম্মার নামেই তিনি সবার কাছে পরিচিত। ইসলামের প্রাথমিক অবস্থায় সুমাইয়া (রা:) ও তার পরিবার ইসলাম গ্রহণ করেছিলেন। দরিদ্র ও অসহায় হওয়ার কারণে তারা কুরাইশ নেতাদের কঠোর নির্যাতনের সম্মুখীন হন। কিন্তু অনেক নির্যাতন সত্ত্বেও সুমাইয়া (রা:) ইসলাম ত্যাগ করেননি এক মুহূর্তের জন্য ও।

আরো জানুনঃ>>> আরাফ নামের অর্থ কি

প্রথম অবস্থায় সুমাইয়া ( রা:) ছিলেন একজন দাসী। রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নবুওয়াত লাভের পর সুমাইয়া (রা:), তার স্বামী ইয়াসির ( রা:) এবং তাদের ছেলে আম্মার (রা:) ইসলাম গ্রহণ করেন। ফলে তাদের উপর নেমে আসে সীমাহীন নির্যাতন।

ঐতিহাসিক ইবনে ইসহাক এর বর্ণনা মতে, সুমাইয়া (রা:) এর মালিকের বংশের লোকেরা এসে তার পরিবারের উপর অকথ্য নির্যাতন চালায়। কিন্তু সুমাইয়া (রা:) ঘৃণার সাথে তাদের ধর্মে ফিরে যাওয়ার প্রস্তাব প্রত্যাখ্যান করেন। ইসলামের উপর তার এই অবিচলতা দেখে আবু জেহেল ক্রোধে ফেটে পড়ে। তাই সে দৌড়ে এসে বৃদ্ধা সুমাইয়ার লজ্জাস্থানে বর্ষা নিক্ষেপ করে তাকে হত্যা করে।

Read More >>  আরাফ নামের অর্থ কি ?

এটা ছিল নবুওয়াতের ষষ্ঠ বছর। সুমাইয়া (রা:) এর মত একজন বৃদ্ধা অসহায় নারীকে নির্মমভাবে হত্যা করে রাসূল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) এর অন্তর অত্যন্ত ব্যথিত হয়।

সুমাইয়া (রা:) এর পরিবারকে যখন মক্কার উত্তপ্ত বালির উপর নির্যাতন করা হচ্ছিল, তখন রাসুল (সা:) পাশ দিয়ে যাওয়ার সময় বলতে থাকেন ” হে ইয়াসির পরিবার, তোমরা ধৈর্য্য ধারণ করো, কারণ জান্নাত হল তোমাদের প্রতিশ্রুত স্থান। ” (সীরাতে ইবনে হিশাম, স্পৃষ্ঠা: ১২০)

Sumaiya OR Sumaiyaa এর পার্থক্য কি ?

Sumaiya OR Sumaiyaa মূলত একই মনে হলেও, আরবি বানানের কারণে অর্থে কিছুটা ভিন্নতা এসেছে। উপরে আমরা এই দুটি নামের আরবি বানান সহ আলাদা অর্থ উল্লেখ করেছি।

সুমাইয়া শব্দটি দিয়ে কিছু উল্লেখযোগ্য নাম

সুমাইয়া শব্দের সাথে অন্য শব্দ যোগ করে কিছু নাম আমরা নিচে উল্লেখ করছি:

সুমাইয়া সুলতানা
সুমাইয়া আহমেদ
সুমাইয়া পারভীন
আফিয়া সুমাইয়া
সুমাইয়া সাদিয়া
সুমাইয়া আফরিন
সুমাইয়া সাবেরা
সুমাইয়া নাওয়ার
সুমাইয়া সাবিলা

সুমাইয়া নাম সম্পর্কে আমাদের মন্তব্য :

সুমাইয়া নামটি একটি সুন্দর অর্থ সম্পন্ন ইসলামিক নাম। তাছাড়া সুমাইয়া (রাদিয়াল্লাহু তা’আলা আনহা) একজন মহিমান্বিত মহিলা সাহাবী যার নাম থেকে এই নামটি এসেছে। অতএব আপনারা চাইলে নির্দ্বিধায় এই নামটি আপনাদের কন্যা সন্তানের জন্য বেছে নিতে পারেন। যদিও সেটা সম্পূর্ণ আপনাদের পছন্দের উপর নির্ভর করছে।
তবে আমাদের দেওয়া নাম সম্পর্কিত তথ্য উপকারী হলে আমাদের সাথেই থাকুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *