সুমি নামের অর্থ কি ?

সুমি নামের অর্থ কি ? এবং এই নামের মেয়েরা কেমন হয় ? জানতে চান ? সুমি একটি বহুল প্রচলিত নাম। বিশেষ করে বাংলাদেশে মেয়েদের নাম হিসেবে সুমি নামটি খুব জনপ্রিয়। তবে সুমি নামের অর্থ কী তা জানার জন্য অনেকের মধ্যেই আগ্রহ রয়েছে। চলুন আমরা জেনে নিই সুমি নামের অর্থ এবং এর উৎপত্তিসহ আরও নানা তথ্য।

সুমি নামের অর্থ কি ?

সুমি নামের সাধারণ অর্থ সুন্দর বা সুদর্শন শিশু। তবে এর আরও ব্যাপক অর্থ রয়েছে। মূল নামটি উৎপত্তি হয়েছে জাপানিজ ভাষা থেকে। জাপানিজ ভাষায় সুমি (寿美) নামের অর্থ সুন্দর, সচ্ছ, শোধিত, মার্জিত ইত্যাদি। মেয়েদের নাম হিসেবে জাপানে সুমি নামটির প্রচলন রয়েছে। তবে সুমি নামটি সংক্ষিপ্ত। প্রকৃতপক্ষে এর মুল নামটি সুমিকো (寿美子)।
হিন্দি ভাষায় সুমি নামটি খুবই জনপ্রিয় এবং বহুল ব্যবহৃত। হিন্দিতে সুমি বলতে বোঝানো হয় সফল, বিজয়ী এবং মিশুক এমন নারীকে।সুমি নামের অর্থ কি

উচ্চারণ এবং বানানঃ

সুমি এমন একটি নাম যা বিভিন্ন ভাষার বর্ণমালা ব্যবহার করে খুব সহজেই লেখা যায়। জাপানিজ ভাষায় সুমি নামটিকে লেখা হয় “寿美”। হিন্দিতে খুব সহজেই নামটি “सुमि” লেখা যায়। মজার বিষয় হচ্ছে আরবি এবং উর্দুতে সুমিকে একই ভাবে “سومي” লেখা হয়।

আরো জানুনঃ>>> আয়েশা নামের অর্থ কি

সুমি নামের মেয়েরা কেমন হয় :

সুমি নামটি জাপানিজ হলেও সারাবিশ্বে নারীদের নাম হিসেবে এটি খুবই জনপ্রিয়। বিভিন্ন নামের অর্থ খোজার জন্য জনপ্রিয় ওয়েবসাইট নেইমস ডট ওআরজি এর তথ্যমতে, সর্বকালের সেরা জনপ্রিয় নামের তালিকায় সুমি নামটির অবস্থান ২৮৮২৪ তম। এশিয়ায় জাপানের পাশাপাশি নামটি বাংলাদেশ, নেপাল, ভারত, মায়ানমার এবং ভিয়েতনামে বহুল ব্যবহৃত এবং জনপ্রিয়। এছাড়া ইউরোপের দেশ স্লোভেনিয়া, ইউক্রেন, আয়ারল্যান্ড এবং পর্তুগালে নামটির জনপ্রিয়তা রয়েছে। সুদুর আমেরিকাতেও সুমি নামটির প্রচলন রয়েছে। আমেরিকার অঙ্গরাজ্য ক্যালিফোরনিয়া, নিউইয়র্ক শহর এবং হাওয়াই দ্বীপপুঞ্জে সুমি নামের অনেক নারীর দেখা মেলে।

সুমি নামের জনপ্রিয় ব্যক্তিত্বঃ

পৃথিবীতে অনেক জনপ্রিয় ব্যক্তিত্ব এবং সেলিব্রিটি রয়েছেন যাদের প্রথম নাম সুমি। উদাহরণ স্বরূপ বলা যায় দক্ষিন কোরিয়ান অপেরা সংগীত শিল্পী সুমি জো এর কথা। এছাড়া জনপ্রিয় জাপানিজ অভিনেত্রী সুমি শিমামোতো এবং আমেরিকান অভিনেত্রী সুমি হারু এর নাম উল্লেখযোগ্য।

সুমি কি ইসলামিক নাম ?

সকল ধর্মের নারীদের মধ্যেই সুমি নামটির প্রচলন দেখা যায়। সুমি নামের ব্যাপক এবং সুন্দর অর্থ রয়েছে। তাই এটি ইসলামিক নাম হিসেবেও প্রসিদ্ধ। আরবিতে সুমি (سومي) নামের অর্থ দাঁড়ায় অনন্য উপহার। তাই মুসলিম সমাজে অনেক নারীর নাম সুমি রাখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *