টাকা জমানোর কৌশল

টাকা জমানোর কৌশল গুলো এখান থেকে একবার পড়ে দেখুন । জীবনে অনেক কাজে আসতে পারে । আমরা অনেকেই চাই প্রতিদিন বা প্রতিমাসে কিছু টাকা আমাদের একাউন্টে জমা করতে । কিন্তু মাস শেষে দেখি জমানোর মত কোন টাকা আর থাকে না । এটার অন্যতম কারণ হলো আমাদের অনিয়ন্ত্রিত জীবন যাপন । আজ আমরা এখানে এমন ৩ টি পয়েন্ট সম্পর্কে জানবো । যেগুলো মেনে চললে আশাকরি আপনিও প্রতিমাসে কিছু টাকা আপনার একাউন্টে জমা করতে পারবেন । তাহলে আসুন দেখা যাক, সেই টিপস গুলো কি কি ।টাকা জমানোর কৌশল

টাকা জমানোর কৌশল :

এখানে আমরা এমন কিছু উপায় বা কৌশল নিয়ে আলোচনা করেছি । যেগুলো মেনে চললে যে কেউ কিছু টাকা তার একাউন্টে জমা করতে পারবে । সেটা হোক প্রতিদিন অথবা প্রতি মাসে ।

১। নিজেকে নিয়ন্ত্রন করুনঃ
আগেই বলেছি যে, অতিরিক্ত টাকা খরচের অন্যতম কারণ হচ্ছে আমাদের অনিয়ন্ত্রিত জীবন যাপন । হুট করে কিছু কিনতে মন চাইলো, আর টা কিনে নিয়ে এলাম বা রাস্তায় হাটার সময় এমন কিছু চোখে পড়লো, যে দেখে অনেক ভালো লেগে গেছে, এবং তাও কিনে নিলাম । এমন করে খরচ করলে, রাজার ভান্ডারও শেষ হয়ে যাবে । তাই নিজেকে নিয়ন্ত্রন করতে হবে এসব আবেগ থেকে । প্রয়োজনীয় জিনিস ছাড়া কোন ভাবেই টাকা খরচ করা যাবে না । যদিও এটা আমার জন্য অনেক কষ্টসাধ্য ।

২। বাইরের খাবার এড়িয়ে চলুনঃ
অনেকেই আছেন যারা বাইরের খাবার খুব বেশী পছন্দ করেন । তাদের জন্য একটা উপদেশ হলো, যত সম্ভব বাইরের খাবার কম খাবেন । এতে আপনার দুইটা উপকার হবে । এক, আপনার অনেক টাকা বেঁচে যাবে আর দুই, আপনার শরীর স্বাস্থ্য ভালো থাকবে । প্রায় সব ডাক্তার রাই বাইরের খাবার না খাওয়ার পরামর্শ দেন । কারণ তাঁরা খুব ভালো করেই জানেন এর অপকারিতা ।

৩। প্রতিদিন হিসাব রাখুনঃ
আপনার প্রতিদিন কোথায় কত টাকা খরচ হচ্ছে, তার একটা হিসেব করুন প্রতিদিন । যেমন ধরেন প্রতিদিনের যাতায়াত ভাড়া কত যাচ্ছে । নাস্তা খরচ কত যাচ্ছে বা মোবাইল বিল কত যাচ্ছে । এই ছোট ছোট হিসেব গুলো থেকে আপনি মাস শেষে অনেক টাকা বাঁচাতে পারবেন । যদিও এতে করে অনেকেই আপনাকে কিপটা বলতে পারে । সেক্ষেত্রে মানুষের কথা এড়িয়ে চলাই ভালো হবে ।

Leave a Reply

Your email address will not be published.

x