সবচাইতে দ্রুত কার্যকর ইনসুলিন

বর্তমানে একটি অতিপরিচিত রোগের নাম হলো ডায়বেটিস। এবং ডায়বেটিস রোগিদের চিকিৎসার জন্য ব্যাবহৃত হয় ইনসুলিন। এই ইনসুলিন রক্তের শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে কার্যকর। তবে সাম্প্রতিক সময়ে ডেনমার্কভিত্তিক ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান নভো নরডিস্ক বাজারে এনেছে সবচেয়ে দ্রুত কার্যকর ইনসুলিন। তাদের তৈরি এই ইনসুলিন বর্তমান সময় বাজারে থাকা সবচেয়ে দ্রুত কার্যকর ইনসুলিন থেকেও দুই গুণ বেশি দ্রুত কাজ করার ক্ষমতা সম্পন্ন। এছাড়াও নভো নরডিস্কের তৈরি এই ইনসুলিন হিউম্যান ইনসুলিন হতে চার গুণ বেশি দ্রুত কাজ করে বলে জানান তারা। এবং তাদের তৈরি এই ইনসুলিন টাইপ ১ এবং টাইপ ২ উভয় ডায়বেটিস রোগীর জন্য কার্যকর।

ইনসুলিনটি বাংলাদেশের বাজারে আনার ঘোষণা গতকাল বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে আয়োজিত অনুষ্ঠানে দেওয়া হয়। বাংলাদেশ ডায়াবেটিক সমিতির (বাডাস) সভাপতি এ কে আজাদ খান অনুষ্ঠানে বক্তব্য রাখেন তিনি বলেন, নতুন এই ইনসুলিনটি দিয়ে রোগীরা অনেক গুন বেশি উপকৃত হবেন। এর কারণ হলো, এটি হাইপোগ্লাইসেমিয়া কমিয়ে দিয়ে রক্তের গ্লুকোজের পরিমাণ নিয়ন্ত্রণে রাখবে।

এছাড়াও ‘আমি জেনে আনন্দিত যে ডায়াবেটিস রোগীদের জন্য গবেষণা ও উন্নয়ন ভিত্তিক ইনসুলিন উদ্ভাবনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে নভো নরডিস্ক’ একথা বলেন বাংলাদেশে নিযুক্ত ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি এস্ট্রাপ পিটারসেন। এছাড়াও অনুষ্ঠানে বক্তব্য দেন বাংলাদেশ ডায়বেটিস সমিতি (বাডাস) এর সাধারণ সম্পাদক মো. সায়েফ উদ্দিন, নভো নরডিস্ক বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক মিহাইল ব্রিসিউ। এ সময় আরো উপস্থিত ছিলেন নভো নরডিস্কের হেড অব মেডিকেল অ্যান্ড কোয়ালিটি মোহাম্মাদ মাহবুবুর রহমান, হেড অব কমার্শিয়াল অ্যাফেয়ার্স মো. তানবির সজীব, পাবলিক অ্যাফেয়ার্স ম্যানেজার গাজী তাওহীদ আহমেদ এবং গ্রুপ প্রোডাক্ট ম্যানেজার মেজবাউল গাফফার।

Read More >>  Dhaka Postal Code

২০১২ সাল থেকেই এসকেএফ ফার্মাসিউটিক্যালস নভো নরডিস্কের উন্নত প্রযুক্তি ব্যবহার করে উন্নত মানের ইনসুলিন তৈরি করে আসছে। নভো নরডিস্কের এই দ্রুত কার্যকর ইনসুলিন বাংলাদেশের বাজারে আসার ফালে ডায়বেটিস রোগিদের জন্য আরো কার্যকর চিকিৎসা নিশ্চিত করা যাবে বলে তারা আশাবাদী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *