ভাষা কাকে বলে

ভাষা কাকে বলে :

আমাদের একে অপরের সাথে যোগাযোগ স্থাপনের এবং মনের ভাব বিনিময়ের মাধ্যম-ই হচ্ছে ভাষা। তবে ভাষার সংজ্ঞা এভাবে সহজ ভাষায় দেওয়াটা খুবই দুঃসাধ্য ব্যাপার। কারন পৃথিবীর সকল কিছুর সংজ্ঞা দিতে গেলেই আপনাকে ভাষার ব্যাবহার করতে হবে। আর এই কারনেই ভাষার সংজ্ঞা দেওয়ার প্রকৃত পক্ষেই একটি কঠিন বিষয় হয়ে দাড়ায়। তবে বিভিন্ন ভাষাবিদের মতে ভাষা হলো,

“মানুষের মস্তিস্ক প্রসূত মনের ভাব প্রকাশিত করার জন্য বাক যন্ত্রের মাধ্যমে প্রকাশিত শব্দই হচ্ছে ভাষা। এবং এই ভাষা হচ্ছে মানুষের মধ্যে মত বিনিময় বা অনূভুতি প্রকাশের মাধ্যম। তবে ভাষা যে শুধুমাত্র মৌখিক তা নয় বরং মনের ভাব প্রকাশিত করার জন্য লিখিত ও সাংকেতিক চিহ্নকেও ভাষা বলা হয়”

তবে মনের ভাব প্রকাশিত করার জন্য মানুষই একমাত্র প্রানি যারা মনের ভাব ভাষার মাধ্যমে সম্পূর্ণ রুপে প্রকাশ করতে পারে। পৃথিবীর অন্য কোন প্রানির মাঝে এ ক্ষমতা বিদ্যমান নয়। আবার অঞ্চল ভেদে ভাষার পরিবর্তন দেখা যায়। এবং পৃথিবীতে এখন পর্যন্ত বহু ভাষা প্রচলিত রয়েছে।

তবে একজন বোবা মানুষ তো কথা বলতে পারে না আবার একজন শ্রবণ প্রতিবন্ধী কানে শুনতে পায় না তাদের জন্য ভাষা প্রকাশের জন্য রয়েছে সাংকেতিক উপায় এবং লিখিত উপায় সেক্ষেতে এখানে যেহেতু মনের ভাব প্রকাশিত হচ্ছে সেহেতু এটিও ভাষা।

Read More >>  পদ্মা সেতু রচনা

ভাষা হচ্ছে এমন একটি বিষয় যা মানুষ তার পরিবার এবং পরিবেশের কাছ থেকে পেয়ে থাকে। এবং একটি শিশু প্রাকৃতিক নিয়মেই ভাষা শিখে নেয় যার জন্য তার আলাদা কোন চর্চার প্রয়োজন পরে না।

Leave a Comment