সংস্কৃতি কাকে বলে

সংস্কৃতি কাকে বলে :

আমরা বাঙ্গালী আমাদের আচার অনুষ্ঠান ও রীতি নিতি থেকেই আমাদের আলাদা করে চেনা যায়। যা পৃথিবীর অন্য সকল জাতি বা অঞ্চলের মানুষের থেকে সম্পুর্ন আলাদা। আমাদের রয়েছে বিশেষ কত গুলো আচার অনুষ্ঠান। যে গুলো আমরা নিয়মিত পালন করে থাকি এবং এসকল নিয়ম কানুন বা রীতিনীতি আমরা পেয়েছি আমাদের পূর্বপুরুষদের থেকে। আর এটিই হলো আমাদের সংস্কৃতি বা কৃষ্টি।

মূলত একটি জাতির বা অঞ্চলের মানুষের পরিচয় তার সংস্কৃতির মাধ্যমেই প্রকাশ পায়। এটি অঞ্চল ভেদে আলাদা আলাদা হয়ে থাকে। এবং এসকল আচার অনুষ্ঠান বা রীতি নিতি আমরা পেয়ে থাকি আমাদের পূর্বপুরুষদের থেকে। তারা যা পালন করে এসেছে পরবর্তী প্রজন্ম তা বিশ্বাসের সাথে পালন করে থাকে।

তাহলে এসকল বিষয় হতে সংস্কৃতি কাকে বলে এটি সুস্পষ্ট হয়, সংস্কৃতি হলো একটি জাতী বা অঞ্চলের মানুষের ধর্মীয় আচার অনুষ্ঠান, রীতি নিতি, জীবিকা নির্বাহের উপায়, খাদ্য অভ্যাস, নাচ, গান, সামাজিক নিয়মনীতি, শিক্ষা ইত্যাদি। যা সেই অঞ্চলের বা জাতির মানুষের পরিচয় বহনের একটি মাধ্যম। এবং সংস্কৃতি হচ্ছে একটি বাংলা শব্দ। এর ইংরেজি প্রতিশব্দ হলো কালচার (Culture)।

Read More >>  দ্রব্যমূল্য বৃদ্ধি ও তার প্রতিকার রচনা

বিভিন্ন মনিষীগন এই সংস্কৃতির সংজ্ঞা বিভিন্ন ভাবে দিয়েছেন। স্যামুয়েল পুফেনডর্ফের মতে সংস্কৃতি হলো,
“সংস্কৃতি বলতে সেই সকল পন্থাকে বোঝায় যার মধ্য দিয়ে মানব জাতি তাদের প্রকৃত বর্বরতাকে কাটিয়ে ওঠে এবং ভ্রান্তিমূলক কৌশলের মাধ্যমে পূর্ণরূপে মানুষে পরিণত হয়।”

অপর দিকে একটি অঞ্চলের মানুষের সংস্কৃতি কেমন হবে তা নির্ভর করে ওই অঞ্চলের ভৌগোলিক অবস্থান, আবহাওয়া, বেঁচে থাকার কৌশল ইত্যাদির উপর। এবং তা আরোপিত হয় পূর্বপুরুষদের হতে উত্তরসূরীদের মধ্যে। এবং ভবিষ্যৎ প্রজন্ম এসকল রীতি নিতি শ্রদ্ধা ভরে পালন করবে এটাই নিয়ম। তবে কিছু ক্ষেত্রে যুগের পরিবর্তনের সাথে সাথে সংস্কৃতিতে নতুন কিছু যোজন বিযোজন হয়ে থাকে। এবং এই ধারা যুগের পর যুগ প্রবাহিত হতে থাকে।

Leave a Comment