ন্যায় বিচার নিয়ে উক্তি

ন্যায় বিচার নিয়ে উক্তি ( Bangla quotes about justice ): ন্যায় বিচার সম্পর্কিত বাংলা উক্তি খুঁজছেন ? তাহলে আসুন, এক পলকে দেখে নিন আপনাদের জন্য আমাদের এই বিশেষ আয়োজনে । বর্তমান পৃথিবীতে সবচেয়ে বেশী যেটার অভাব, তাহলো ন্যায় বিচার । প্রায় সব দেশের মানুষই এই একটা সমস্যায় পড়ে আছে । যাহোক আসুন দেখে নেই কিছু দারুণ দারুণ বাংলা উক্তি ।

ন্যায় বিচার নিয়ে উক্তি :

১. যে ব্যক্তি বিচারের দায়িত্ব গ্রহণ করিল অথবা জনগণের বিচারক হিসেবে যে লোককে নিয়োগ করা হল তাকে যেন ছুরি ছাড়াই যবেহ করা হল।
হযরত মুহাম্মদ (স.)

২. হে মুমিনগণ, আল্লাহর উদ্দেশ্যে ন্যায় সাক্ষ্যদানে তোমরা অবিচল থাকবে, কোনো সম্প্রদায়ের প্রতি বিদ্বেষ তোমাদের যেন কখনো সুবিচার বর্জনে প্ররোচিত না করে, সুবিচার করবে, এটা তাকওয়ার নিকটতর এবং আল্লাহকে ভয় করবে, তোমরা যা করো নিশ্চয় আল্লাহ তার সম্যক খবর রাখেন।
আল-কুরআনন্যায় বিচার নিয়ে উক্তি

৩. বিচারক যখন ফায়সালা করে এবং চিন্তা ভাবনা করে সত্যে পৌছার চেষ্টা করে, তারপর সঠিক সিদ্ধান্তে পৌছে যায়, তার জন্য দুইটি পুরস্কার রয়েছে। আর ফায়সালা করতে গিয়ে সে যদি ভুল করে ফেলে তবুও তার জন্য একটি পুরস্কার আছে।
হযরত মুহাম্মদ (স.)

৪. আল্লাহ তায়া’লা কি বিচারকদের মধ্যে শ্রেষ্ঠ বিচারক নন ?
আল-কুরআন

আরো আছেঃ>> আইন নিয়ে উক্তি

Read More >>  স্মার্ট ফেসবুক স্ট্যাটাস

৫. সাত শ্রেণির লোক হাশরের ময়দানে আল্লাহর আরশের নিচে ছায়া পাবে। তাদের মধ্যে এক শ্রেণীর লোক হচ্ছে ন্যায় বিচারক।
হযরত মুহাম্মদ (স.)

৬. নিশ্চয় আল্লাহ তায়ালা সুবিচারকারীদেরকে ভালোবাসেন।
আল-কুরআন

৭. উত্তমতম অবস্থায় মানুষ সৃষ্টির সেরা ও উন্নত জীব তবে আইন ও ন্যায় বিচার থেকে আলাদা হলেই সে পরিণত হয় নিকৃষ্টতম জীবে।
এরিস্টটল

৮. কার্যকারিতা ছাড়া ন্যায় বিচার হলো ক্ষমতাহীন আর ন্যায় বিচার বিহীন ক্ষমতা হলো বেশিরভাগ ক্ষেত্রেই অত্যাচারী।
ব্লেইজ প্যাস্কেল

ন্যায় বিচার সম্পর্কিত বাণী :

৯. নীতিশাস্ত্র, ন্যায় এবং ন্যায় বিচারের মূল নীতি ও উপাদান ক্যালেন্ডারের সাথে পরিবর্তিত হয় না।এটি চিরকালের জন্যই একই এবং অপরিবর্তনীয়।
ডি এইচ লরেন্স

১০. ন্যায় বিচার ছাড়া শান্তি প্রতিষ্ঠা কখনোই সম্ভব নয়। সত্য ছাড়া ন্যায় বিচার প্রতিষ্ঠা সম্ভব নয়। আর তখন পর্যন্ত সত্য প্রতিষ্ঠিত হবেনা যখন পর্যন্ত কেউ সত্য কথা বলার জন্য উঠে দাঁড়াবে।
লুইস ফারাখান

১১. ন্যায় বিচারে বিলম্ব করা মানেই ন্যায় বিচারকে অস্বীকার করা বা উপেক্ষা করা।
উইলিয়াম ই গ্লাডস্টোন

১২. ন্যায় বিচার হলো সকল নৈতিক দায়িত্ব ও কর্তব্যের একটি সম্মিলিত রূপ। এটি নিশ্চিত করতে প্রায় সকল নৈতিক গুণাবলীর প্রয়োজন রয়েছে।
উইলিয়াম গডউইন

১৩. ন্যায় বিচার কখনোই এক পক্ষের জন্য হতে পারে না। তখনই এটা ন্যায় বিচার হিসেবে গণ্য হবে যখন তা দু পক্ষের জন্যই প্রতিষ্ঠা করা হবে।
এলানোর রুসভেল্ট

১৪. মৃতরা তাদের মৃত্যুর জন্য ন্যায় বিচার চাইতে কাদতে পারবেনা। এটা জীবিতদের একটা অন্যতম দায়িত্ব ও কর্তব্য তাদের জন্য তা নিশ্চিত করা।
লইস ম্যাকমাস্টার বুজোল্ড

১৫. ন্যায় বিচার হলো একটা বিবেক। এটি কারও ব্যক্তিগত বিবেক নয়, বরং এটি পুরো মনুষ্যজাতি ও মানবতার বিবেক ও চৈতন্যবোধ। এটাকে এভাবেই নেয়া উচিত।
আলেকজান্ডার সোলজেনিথসিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *