কারাগার নিয়ে উক্তি

কারাগার বা বন্দী জীবন নিয়ে অনেক সুন্দর উক্তি দিয়ে সাজানো আমাদের আজকের পোস্ট । একমাত্র আমরাই প্রতিদিন নতুন নতুন বিষয়ে উক্তি দিয়ে থাকি । আমাদের সাইট থেকে কপি করে আরো অনেক সাইট আছে । আমাদের এই উক্তি গুলো অন্য কোন সাইটে দেখলে আপনারা দয়াকরে তাদের কে বয়কট করবেন । তো আসুন তাহলে দেখা যাক কারগার নিয়ে উক্তি সমূহ ।

কারাগার নিয়ে উক্তি :

১. আমি নিরপরাধ মানুষের কবরস্থানের চেয়ে অপরাধীদের দ্বারা পরিপূর্ণ একটি কারাগার পছন্দ করি।
— জোয়ার বলসেনারো।

২.কারাগারে থাকার সময় আমাদের সাথে সাথে আমাদের স্বপ্নগুলো পর্যন্ত বন্দী হয়ে যায়।
— জুলিয়ান বেক।

৩. কারাগারের অন্ধকার কুঠরিতে ধীরে ধীরে পচে মারা যাওয়ার চেয়ে তরবারির এক আঘাতে জীবনের অবসান হওয়া উত্তম।
— কুইন ক্লোথিলডে।

আরো আছেঃ>>> রাজনীতি নিয়ে উক্তি

৪. কারাগারই প্রকৃতপক্ষে বিপ্লবী তৈরি করে। কারাগারের অন্ধকার গায়ে লাগলেই একজন প্রকৃত বিপ্লবী হয়ে উঠতে পারে।
— ভ্লাদিমির লেনিন।

৫. আমেরিকা হল দ্বিতীয় সুযোগের দেশ – এবং যখন কারাগারের দরজা খোলা হয়, সামনের পথটি একটি উন্নত জীবনের দিকে পরিচালিত করে।
— জর্জ ডব্লিউ বুশ।

৬. তুমি সেই সভ্যতা সম্পর্কে অনেক কিছু বলতে পারো, যদি তুমি সেই সভ্যতার কারাগারে আটক মানুষগুলোর সম্পর্কে খুব ভালো ধারণা লাভ করতে পারো।
— ডেভিড গেরল্ড।

আরো আছেঃ>>> সভ্যতা নিয়ে উক্তি

৭. কারাহারে যাদের বন্দী করে রেখেছেন, অবশ্যই তাদের কথা সর্বদা স্মরণে রাখবেন যেন আপনিও তাদেরই সহবন্দী এবং যদি তাদেরকে কখনো কষ্ট দেয়া হয়, তখন সেই কষ্টকেও নিজের আপন কষ্ট বলে মনে করবেন।
— বাইবেল।

৮. সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ হল কারাগারে থাকা অবস্থায় বন্দীর কাজ করার অধিকার দাবি করা, কিছু আর্থিক প্রতিদান দিয়ে যা তাকে মুক্তির দিন, নতুন জীবনের সূচনার জন্য কিছুটা দূরে রাখতে সক্ষম করে।
— ইমা গোল্ডম্যান।কারাগার নিয়ে উক্তি

৯. রাষ্ট্রের কারাগার গুলো প্রকৃতপক্ষে স্কুল এবং কলেজের পরিপূরক। স্কুল কিংবা কলেজ যখন শিক্ষা প্রদানে ব্যার্থ হয় তখন সেই দ্বায়িত্ব কারাগারকে নিতে হয়।
— হোরেস ম্যান।

১০. কারাগারে বসবাস করা মানে আয়না ছাড়া বসবাস করা। আর আয়না ছাড়া বসবাস করার অর্থ হলো নিজেকে স্বরুপ দেখা থেকে বিস্মৃত হওয়া। এই বিস্মৃতি মানুষকে ভয়াবহ পরিণামের দিকে নিয়ে যায়।
— মার্গারেট আটাউড।

১১. পাথর এবং লোহার তৈরি কারাগার গুলি অন্ধকারে দীর্ঘ সময় ধরে শরীর কে ধরে রাখতে পারে, বেদনা প্রদান করতে পারে। কিন্তু তারা সত্যপ্রেমী আত্মার কাছ থেকে সত্যের আলো বন্ধ করতে পারে না; তারা দায়িত্বশীল আত্মার শান্তি নষ্ট করতে পারে না।
— হুবার্ট উইনসলো।

১২. তুমি যদি মুক্ত অবস্থায় থেকে তেমন গুরুত্বপূর্ণ কোনো কাজে অংশ নিতে না পারো, তবে দুঃখিত। তুমি মুক্তি নও। কারাগারে বন্দী মানুষের সাথে তোমার কোনো পার্থক্য নেই।
— তোবা বেটা।

১৩. যে লোকটি একবার কারাগারে বন্দী ছিল তাকে সমাজ হতে বহিষ্কৃত হিসাবে গণ্য করা হয়, এবং সমস্ত শ্রেণী তাকে নৈতিক কুষ্ঠরোগী হিসাবে দূরে রাখে, যার স্পর্শ সংক্রামক।
— মারিয়া ম্যাক্সওয়েল।

১৪. যদি নিরাপত্তা নিয়ে শঙ্কিত থাকেন, তবে কারাগারে চলে যান। সেখানে আপনি খাদ্য, বস্ত্র, চিকিৎসা এমনকি যত্নের মতো সেবাগুলিও পাবেন। শুধু সেখানে একটি জিনিসই পাবেন না, আর তা হলো স্বাধীনতা।
— ডুইট ডি আইজেনহাওয়ার।

১৫. একই কারাগারের বন্দী দুইজন ব্যাক্তি জানালা দিয়ে বাইরের দিকে তাকালো। একজন দেখতে পেলো কর্দমাক্ত রাস্তা আর আরেকজন দেখতে পেলো আকাশ ভর্তি তারা।
— বেক।

১৬. আপনার বিত্ত – বৈভব নির্ধারণ করবে যে আপনি কারাগারের অন্ধকার কুঠরিতে বন্দী হয়ে সারাটি জীবন অতিবাহিত করবেন না কি বেকসুর খালাস পেয়ে একজন মুক্ত মানুষ হিসেবে কোর্টরুমের সামনে দিয়ে ঘুরে বেড়াবেন।
— জনি কোচরান।

১৭. আমি আমার জীবনের বেশিরভাগ সময় কারাগারে কাটিয়েছি। আমি আমার ভয় এবং আমার কম আত্মসম্মান বোধের কাছে এক অন্ধকার কারাগারের ন্যায়ই বন্দী ছিলাম।
— গ্যারি কোনে।

১৮. একটি জাতিকে পরিপূর্ণ ভাবে কখনোই জানা সম্ভব না যদি না আপনি সেই জাতির কারাগার গুলো পরিদর্শন করছেন। একটি জাতি তার উচ্চ পর্যায়ের মানুষের সাথে কেমন আচরণ করে তা দিয়ে কোনোভাবেই সে জাতিকে মূল্যায়ন করা যায় না। এর জন্য আপনাকে সেই সমাজের নিচের স্তরের মানুষদের সাথে মিশতে হবে।
— নেলসন ম্যান্ডেলা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *