প্রতিবন্ধী নিয়ে উক্তি

প্রতিবন্ধী নিয়ে উক্তি প্রতিবন্ধীদের সম্পর্কিত বাণী স্ট্যাটাস পোস্ট কিছু কথা নিয়ে আমাদের আজকের পোস্ট । প্রতিবন্ধী মানে হলো যার সব কিছু ঠিক নেই, কোন এক যায়গাতে সমস্যা আছে । প্রতিবন্ধী মানেই কিন্তু ব্যার্থতা নয় । এমন অনেক প্রতিবন্ধী আছে আমাদের সমাজে, যারে অনেক এগিয়ে একজন ভালো লোকের চেয়ে । আচ্ছা আসুন, তাহলে দেখে নেয়া যাক কিন্তু উক্তি বা বাণী ।

প্রতিবন্ধী নিয়ে উক্তি :

১. অন্যান্য প্রতিবন্ধী ব্যক্তিদের প্রতি আমার পরামর্শ হবে, আপনার অক্ষমতা আপনাকে ভাল করতে বাধার সৃষ্টি করে না এমন কাজগুলিতে মনোনিবেশ করুন এবং এতে হস্তক্ষেপ করার জন্য অনুশোচনা করবেন না। শরীরটা পাশাপাশি আত্নিকভাবেও অক্ষম হবেন না।
— স্টিফেন হকিং।

২. আপনার শারীরিক অক্ষমতা বা প্রতিবন্ধীত্ব নিয়ে যত বেশি চিন্তা করবেন, সেটা আপনাকে আরো কয়েক ধাপ করে পিছিয়ে দেবে এবং একসময় দেখবেন আপনি মানসিকভাবেও প্রতিবন্ধী। সাহসী কিছু চিন্তা করার ক্ষমতা আপনার নেই।
— থিওডোর রুজভেল্ট।

৩. খারাপ আচরণ হলো আমার জীবনের সবচেয়ে বড় প্রতিবন্ধীত্ব৷ এটি আমাকে ক্রমশ নানান ক্ষেত্রে অক্ষম করে তুলছে।
— স্কট হ্যামিলটন।

৪. বাইরে থেকে দেখে প্রতিবন্ধীতার বিচার করা চূড়ান্ত এক বোকামি। কারণ আমাদের এই চামড়ার চোখের দেখার বাইরেও অনেক কিছু লুপ্ত থাকে।
— রবার্ট এম হ্যানসেল।

৫. জন্মের সময় আমার মস্তিষ্কের সামান্য ক্ষতি হয়েছিল, এবং আমি চাই আমার মতো লোকেরা দেখুক যে তারা যেন কোনো অক্ষমতাকে বাধাগ্রস্ত না করে। আমি সচেতনতা বাড়াতে চাই – আমি আমার অক্ষমতাকে সক্ষমতায় পরিণত করতে চাই।
— সুসান বয়েল।প্রতিবন্ধী নিয়ে উক্তি

৬. প্যারা অলিস্পিক থেকে আমি যা শিখেছি তা হল এই ক্রীড়াবিদরা প্রতিবন্ধী ছিল না, তারা ছিলেন বিশেষ ভাবে সক্ষম । অলিম্পিকে সাধারণত নায়কদের তৈরি করা হয়। আর প্যারালিম্পিক হলো যেখানে নায়করাই আসে।
— জোই রেইম্যান

৭. প্রতিবন্ধীতা খুবই স্বাভাবিক একটি বিষয়। এটি যে মানুষকে সবকিছু করতে বাঁধা দেয়, এই বিশ্বাসটা আমাদের মুছে ফেলতে হবে। এটি কিছু কাজে হয়তো বাঁধা দেয়, কিন্তু সবকিছুতে অবশ্যই না।
— বেঞ্জামিন স্নো।

৮. একজন প্রতিবন্ধী ব্যাক্তি, যার চোখের সমস্যা আছে ; তার অর্থ এই নয় যে তার দৃষ্টি সংক্ষিপ্ত। হতে পারে সে দূর ভবিষ্যতের এমন কিছু নজর করতে পারে, যা আপনি আমি দুইটি চোখ দিয়েও পারি না।
— স্টিভি ওয়াণ্ডার৷

৯. আপনি যখন কারো প্রতিবন্ধকতার দিকে মনোনিবেশ করেন তখন আপনি তাদের ক্ষমতা, সৌন্দর্য এবং স্বতন্ত্রতা উপেক্ষা করবেন। একবার আপনি তাদের কে মেনে নিতে এবং ভালোবাসতে শিখলে, আপনি অবচেতনভাবে নিজেকে নিঃশর্তভাবে ভালোবাসতে শিখবেন।
— ইভন পিয়েরে,

১০. আমি আনুষ্ঠানিকভাবে অক্ষম, কিন্তু আমার অঙ্গ-প্রত্যঙ্গের অভাবের কারণে আমি সত্যিই কিছু ক্ষেত্রে বিশেষ ভাবে সক্ষম। আমার অনন্য চ্যালেঞ্জগুলি অনেক অভাবী মানুষের কাছে পৌঁছানোর অনন্য সুযোগ খুলে দিয়েছে।
— নিক ভুজিসিক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x