অনুতপ্ত নিয়ে উক্তি

অনুতপ্ত নিয়ে উক্তি অনুশোচনা নিজের ভুল স্বীকার নিয়ে স্ট্যাটাস পোস্ট করা হলো এখানে । আশাকরি অনুতপ্ত নিয়ে উক্তি লেখা গুলো অনেক ভালো লাগবে । অনুশোচনা বা নিজের ভুল স্বীকার করা খুবই একটা ভালো কাজ । এটা মানুষকে আরো বড় করে তোলে । কিন্তু যারা নিজের ভুল স্বীকার করতে জানে না বা নিজের ভুল নিয়ে অনুতপ্ত নয়, তারা কখনোই মানুষের মনে জায়গা করতে পারে না । তাই আমাদের সকলের উচিৎ নিজের ভুল স্বীকার করে নিজেকে শুধরিয়ে নেয়া । এটাই আমাদের জন্য ভালো ।

অনুতপ্ত নিয়ে উক্তি :

# অনুশোচনা খারাফ কাজকে বিলুপ্ত করে আর অহংকার ভালো কাজকে ধ্বংস করে ।
— হযরত আলী (রাঃ)

১. পৃথিবীতে কপটতাই একমাত্র ভুল যা ক্ষমা করা যায় না। আর এর থেকে অনুতপ্ত হয়ে ভুল স্বীকার করলেও তাকেও কপটতা হিসেবে আখ্যায়িত করা হয়।
– উইলিয়াম হাজলিথ

২. অনুশোচনা একটি স্বাভাবিক অনুভূতি নয়। এটি বেদনা এবং কষ্টের সাথে পারস্পরিক ভাবে পক্ষপাতিত্ব ঘটায়। অনুতপ্ত হওয়া এর থেকেও আলাদা। অনুতপ্ত বোধ বলতে একটি খারাপ কাজকে চিরদিনের জন্য ত্যাগ করা, ঘৃনা করা এবং তা থেকে বেরিয়ে সৃষ্টিকর্তার কাছে আসা বোঝায়।
– মনিকা জনসন

৩. সমগ্র মানবজাতির জন্য একটি শুভ বার্তা হলো: আমাদের সৃষ্টিকর্তা ক্ষমাশীলতার শীর্ষে, এবং তিনি অনুতপ্তদের ক্ষমা করেন।
– বিলি গ্রাহামঅনুতপ্ত নিয়ে উক্তি

৪. রাগন্নিত হওয়ার মূল কারণ হলো মূর্খতা। আর রাগ থেকে মুক্তি পাওয়ার শ্রেষ্ঠ উপায় হলো অনুতপ্ত বোধ করা।
– পিথাগোরাস

৫. গর্বিতরা উন্নতির জন্য পরিবর্তিত হয় না, বরং যুক্তিসঙ্গত ভাবে তাদের অবস্থান রক্ষা করে। অনুতাপ মানে পরিবর্তন, এর জন্যে ভদ্রতা অবলম্বন করা প্রয়োজন।
– এজরা বেনসন

Read More  গৌরব নিয়ে উক্তি

৬. অনুশোচনা মানে আপনি আপনার মনকে এত গভীরভাবে পরিবর্তন করেন যে এটি আপনাকে পরিবর্তন করে।
– ব্রুস উইলকিংসন

৭. সৃষ্টিকর্তার শোধ নেয়ার ইচ্ছে নেই কিন্তু আমাদের অনুতপ্ত করাতে চান যাতে করে আমরা সঠিক রাস্তায় আসতে পারি। যা ভাঙা সম্পর্ককে নিরাময় করে তা হল আন্তরিক ভালবাসা এবং সংকোচন।
– ফ্রেডেরিকা

৮. আমরা যা করেছি তার জন্য অনুতপ্ত হওয়া এতটাও বাজে নয়, যতটা না ওই কাজটি পুনরায় করার জন্যে হতে পারে।
– ফ্রানকইস

৯. অপব্যয়ীর জীবনের ধারাবাহিকতা হল: বিদ্রোহ, ধ্বংস, অনুতাপ, পুনর্মিলন, পুনরুদ্ধার।
– এডউইন লুইস কোল

১০. সাফল্য লজ্জা, ঘৃণা, নিষ্ঠুরতা, নীরবতা, অজ্ঞতা, বৈষম্য, কম আত্মসম্মান বা অনৈতিকতা মুছে দেয় না। এটা গর্ব এবং অহংকার সৃজনশীলতার সঙ্গে ছেড়ে দেয়ার অনুপ্রেরণা জোগায়। শুধুমাত্র ক্ষতিপূরণ, নিজেকে এবং অন্যদের ক্ষমা করা, সহানুভূতি, অনুতাপ এবং মর্যাদার সাথে জীবনযাপন করতে পারলেই তা অতীতকে মুছে দেবে।
– শানন এল আল্ডার

১১. এটা উত্তম হতে পারে যে আমাদের এই প্রজন্মের মধ্যে অনুতাপ করতে হবে। শুধু নিষ্ঠুর কথার জন্য এবং খারাপ মানুষের হিংসাত্মক কর্মের জন্য নয়, বরং ভয়ঙ্কর নীরবতা এবং ভাল লোকদের উদাসীনতার জন্য যারা চারপাশে বসে বলে, “সময়ের জন্য অপেক্ষা করুন।
– মার্টিন লুথার কিং

১২. কোন কিছুই অতীতকে মুছে দেয় না। অনুতাপ আছে, প্রায়শ্চিত্ত আছে, এবং ক্ষমা আছে। এটাই সব এবং এটাই যথেষ্ট।
– টেড চিয়াং

১৩. স্বর্গ শুধু তাদের দ্বারাই পূর্ণ হবে না যারা কখনো ভুল করেনি বরং তাদের সাথেও যারা স্বীকৃতি পেয়েছে যে তারা অবশ্যই ভুল করে ছিল এবং যারা পরবর্তীতে নবী প্রদত্ত সত্যের আলোকে ফিরে আসার পথকে অবলম্বন করেছে।
– দিসেটার উচফর্ড

Read More  পতাকা নিয়ে উক্তি

১৪. যদি আপনাকে অনুতপ্ততা দ্বারা নবায়ন করা হয়, এবং আপনার পুরানো আত্মার সাথে দেখা করানো হয়, আমি নিশ্চিত যে আপনি বর্তমানের সঙ্গ থেকে বেরিয়ে আসতে খুব উদ্বিগ্ন হবেন।
– চার্লস এইচ স্পর্জিয়ন

অনুশোচনা নিয়ে উক্তি :

১৫. কম আত্মসম্মান আমাকে বিশ্বাস করায় যে আমার এত কম মূল্য আছে যে আমার প্রতিক্রিয়ার কারো কাছে কোনো মূল্য নেই। অনুতাপ হল আমাদের মন ও হৃদয়কে সংশোধন করার জন্য প্রতিকারমূলক কাজ, যা আমাদের কখনো নিচু করেনা।
– জন অর্টবর্গ

১৬. কিন্তু যে মানুষটি তার নিজের সাথে ভুল হতে দেখে এমন সব কিছু স্বীকার করতে ভয় পায় না, এবং তবুও স্বীকার করে যে সে তার ত্রুটিগুলির কারণে সঠিকভাবে সৃষ্টিকর্তার ভালবাসার বস্তু হতে পারে, সে আন্তরিক হতে শুরু করতে পারে। তার আন্তরিকতা আত্মবিশ্বাসের উপর ভিত্তি করে, তার নিজের সম্পর্কে তার নিজের বিভ্রান্তিতে নয়, বরং সৃষ্টিকর্তার অবিরাম, অশেষ রহমতে।
– থমাস মেরটন

১৭. তিনি যে প্রথম কান্না করেছিলেন তা এত গভীর ছিল যে আমি ভেবেছিলাম এটি আমার হৃদয়ে গিয়ে লেগেছিল। এ থেকেই তার অনুতপ্ত হওয়ার প্রমাণ পেয়েছিলাম।
– সি এস লুইস

১৮. আপনি যদি নিজের আচরণকে তুচ্ছ করতে সক্ষম হন তবে আপনি কেবল নিজেকেই ভালবাসতে পারেন।
ক্রিস জামি

১৯. সৃষ্টিকর্তার সামনে ছাড়া অন্য কারো সামনে কখনো নিজের গুনাহের জন্যে নিজেকে তুচ্ছ করো না।

২০. লোকেরা বলবে, “স্বর্গ এবং নরক আছে”, এবং তারা এটিকে এতটা গুরুত্ব সহকারে নেয় যে তারা অনুশোচনা এবং অনুতপ্ত বোধ করতেই ভুলে যায় । আমি বরং তাদের বলব আমাকে সেই পথ দেখাতে যা স্বর্গ বা নরকের দিকে নিয়ে যায়।
– মাইকেল বেসি

Read More  সাদা ফুল নিয়ে ক্যাপশন

২১. একটি জীবন যা সৃষ্টিকর্তার সামনে অনুতাপ এবং বিশ্বাসে কখনও খোলা ছিল না, তার অনন্তকালের জন্য কোনো স্থায়ীত্ব নেই।
– আর.কে. হ্যারিসন

২২. অতপর আমি আমার সমস্ত জীবন অতীতের জন্য হৃদয়গ্রাহীভাবে অনুতাপ করেছিলাম, কিন্তু সেই অনুতাপ আমাকে কোন সন্তুষ্টি দেয়নি, শান্তি দেয়নি, না।
– ড্যানিয়েল দ্যাফো

২২. আপনার দুর্বলতাকে শক্তিতে পরিণত করার ক্ষমতা একমাত্র আল্লাহ্ তা’আলা-ই রাখেন। তাই তাঁর কাছেই প্রার্থনা করুন। –
-ড. বিলাল ফিলিপ্স

২৩. নিশ্চয়ই আল্লাহ তা’আলা তাঁকে নিরবে ডেকে যাওয়া বান্দাদের হতাশ করেন না।
-ড. বিলাল ফিলিপ্স

২৪. আল্লাহর কাছে আপনি প্রার্থনা করা বন্ধ করে দিলে তিনি রাগান্বিত হন। অথচ আদম সন্তানের কাছে কিছু প্রার্থনা করলে সে রেগে যায়।
-ইমাম ইবনুল কাইয়্যিম (রাহিমাহুল্লাহ)

২৫. এমন দু’টি নিয়ামত আছে, যে দু’টোতে অধিকাংশ মানুষ ক্ষতিগ্রস্ত। তা হচ্ছে, সুস্থতা আর অবসর।
-মুহাম্মাদ (সা)

২৬. আর যে ব্যক্তি মন্দ কাজ করবে কিংবা নিজের প্রতি জুলুম করবে তারপর আল্লাহর কাছে ক্ষমা চাইবে, সে আল্লাহকে পাবে ক্ষমাশীল ও পরম দয়ালু।
– সুরা নিসা : আয়াত ১১০

২৭. অনুতাপ আমাদের গুণাবলীর নীচে বসন্ত।
– গ্রীক সাহিত্য

২৮. অনুতপ্ত কান্না অপরাধবোধের দাগ ধুয়ে দেয়।
– পার্সিয়ান মিথলজি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *