ভাত নিয়ে উক্তি

ভাত নিয়ে উক্তি কবিতা ছন্দ স্ট্যাটাস ক্যাপশন কিছু কথা ও লেখা নিয়ে আমাদের আজকের পোস্ট । ভাত বাঙ্গালির প্রধান খাদ্য । এই ভাত না খেয়ে বাংলার মানুষ বাঁচতে পারে না । ভাত ছাড়া একদিনও আমাদের থাকা কষ্ট কর হয়ে যায় । ভাত নিয়েই আমাদের আজকের এই আয়োজন । ভাত ভালো লাগে না এমন বাঙ্গালী খুঁজে পাওয়া যাবে না । যাহোক আসুন তাহলে ভাত নিয়ে আমাদের লেখা গুলো পরে দেখা যাক ।

ভাত নিয়ে উক্তি কবিতা স্ট্যাটাস :

১. দু মুঠো ভাতের জন্য ডাস্টবিনে মুখ দিয়েছে মানুষ, লড়াই করেছে কুকুরের সাথে। একটুখানি ভাতের খিদে মেটাবে বলে!

২. অট্টালিকার দালানে প্রতিনিয়ত ভাত ফেলে দেয় কাজের মেয়েটা। অথচ পাশের বস্তির একটা ঘরে দু বছরের শিশুটা আজ সাত দিন হলো ভাত পায় না।

৩. আমি তোমাদের মাথার দিব্যি দিলাম, আমি যুদ্ধ বন্ধ করে দেবো। তোমরা শুধু বলো যে আমায় দুবেলা দুমুঠো ভাত খেতে দেবে! বন্দুক চালালে যে ভাত খেতে দেয়!

৪. আমি রক্ত হানতে জানি না
ধীরে ধীরে খুলে আসে মুঠো, পরে যায় দাঁত
যাক দমে যুদ্ধের নিশানা।
শুধু বেঁচে থাক দাবি, দুবেলা দুমুঠো ভাত!

Read More  ভাগ্য নিয়ে উক্তি

৫. দুবেলা জোটেনা ভাত অনেকের
আবার কেউ চিকেন চাউমিন খায়
মানবতা আজ হারিয়ে গেছে
অমানুষের দুনিয়ায়ভাত নিয়ে উক্তি স্ট্যাটাস কবিতা

৬. দুবেলা ভাত জোটানোর জন্য মাথার ঘাম পায়ে ফেলে সারাদিন খাটতে হয় যে দেশে। সেই দেশে শিক্ষার বিস্তার ও তার মানোন্নয়ন এর চিন্তাও বিলাসিতার সামিল কিংবা অপরাধ। তাই জাতিকে শিক্ষিত করতে হলে, আগে তাদের দুটো ভাতের ব্যবস্হা করে দিতে হবে।

৭. করেছো জাতের বড়াই, মেরে খাচ্ছো আরেক জনের ভাত
ঈশ্বর কি তবে সৃষ্টি করেছেন বেঈমানী মানব জাত!

৮. ক্ষমতা দাও, অর্থ দাও, সুযোগ দাও আমারে। না! গাড়ি, বাড়ি কেনার ইচ্ছে আমার নেই। রাস্তা, ব্রিজ, কালভার্টও বানাবো না। শুধু রাস্তার পাশের উলঙ্গ শিশুদের দুটো ভাত খেতে দেবো। গরম ভাতের গন্ধ বোধহয় ওরা ভুলেই গেছে!

৯. আমি বাধ্য হয়ে স্বপ্নের বিলাসিতা ভেঙে বাস্তবতার কঠিন নোংরামিতে এসে দাঁড়িয়েছি। যেখানে কুকুর মানুষ লড়াই করে, শিশু মায়ের আঁচল ধরে চিৎকার করে দু মুঠো ভাতের জন্য। জীবন কি এতোই সহজ!

১০. আমার সামান্য দাবী পুড়ে যাচ্ছে পেটের প্রান্তর-
ভাত চাই- এই চাওয়া সরাসরি- ঠান্ডা বা গরম
সরু বা দারুণ মোটা রেশনের লাল চাল হ’লে
কোনো ক্ষতি নেই- মাটির শানকি ভর্তি ভাত চাইঃ
দু’বেলা দু’মুঠো পেলে ছেড়ে দেবো অন্য-সব দাবী;
(রফিক আজাদের কবিতা)

Read More  মন নিয়ে উক্তি

১১. আমরা বাঙলী তো! বাঙালি বলেই বিরিয়ানির চেয়ে নতুন চালের গরম ভাত, একটু খানি গাওয়া ঘি, আর একটু মাছ। বাঙালির কাছে এই বেহেশতি খানা!

Leave a Reply

Your email address will not be published.

x