দীর্ঘশ্বাস নিয়ে উক্তি

দীর্ঘশ্বাস নিয়ে উক্তি বাণী স্ট্যাটাস ক্যাপশন কিছু কথা লেখা মেসেজ এসএমএস ইত্যাদি নিয়ে আমাদের আজকের পোস্ট । দীর্ঘশ্বাস কথা টি খুব ছোট হলেও, এর অর্থ কিন্তু বিশাল । একজন মানুষ ঠিক কখন দীর্ঘশ্বাস ফেলে, তা কিন্তু কেউ বলতে পারে না । কারণ আমাদের একেক জনের দুঃখ কষ্ট একেক রকম কারো সাথে কারো ঘটনার কোন মিল থাকে না । তবে কিছু ক্ষেত্রে অনেক মানুষের দুঃখ মিলে যেতে পারে। তা কিন্তু অনেক কম ক্ষেত্রে হয়ে থাকে । তা যা হোক আসুন তাহলে এই দীর্ঘশ্বাস সম্পর্কিত কিছু বিখ্যাত উক্তি বা বাণী পরে দেখি ।দীর্ঘশ্বাস নিয়ে উক্তি

দীর্ঘশ্বাস নিয়ে উক্তি :

১. একটা দীর্ঘশ্বাসের পেছনে যে কতগুলো ব্যার্থ প্রচেষ্টা লুকিয়ে থাকে তা কেবল ঐ চেষ্টাকারীই জানে।
— আলবার্ট মেহরাবিয়ান।

২. নদীর এপার কহে ছাড়িয়া নিশ্বাস, ওপারেতে সর্বসুখ আমার বিশ্বাস। নদীর ওপার বসি দীর্ঘশ্বাস ছাড়ে; কহে, যাহা কিছু সুখ সকলি ওপারে।
— রবীন্দ্রনাথ ঠাকুর৷

৩. কিছু দীর্ঘশ্বাস জমা হয়ে থাকবে বুকে, কিছু অশ্রু থেমে থাকবে চোখের নিকটে, ঝরাবে না শিশির।
— রুদ্র মুহাম্মদ শহীদুল্লাহ্।

Read More  কলা নিয়ে উক্তি

৪. বিফল হলে হতাশার দীর্ঘশ্বাস ফেলে বসে থাকার চেয়ে, আরেকবার চেষ্টা করা ঢের ভালো।
— স্বামী প্রণবানন্দ

৫. একটা দীর্ঘশ্বাস সবসময় যে শুধু ব্যার্থতার গল্পই শোনায় তা কিন্তু নয়৷ বরং কোনো কোনো দীর্ঘশ্বাস অনেক সময় একটি সফলতার গল্পের গোড়াপত্তন করে।
— রিচার্ড ডকিন্স।

৬. কখনো এমন কাজ করবেন না যাতে করে আপনার কারণে কাউকে দীর্ঘশ্বাস ফেলতে হয়। মনে রাখবেন, আপনার জীবন নষ্ট করার জন্য অতটুকু অভিশাপই যথেষ্ট।
— ক্রিস্টোফার ইভান্স

৭. অপরের সুখ ও সম্পত্তির সাথে নিজের তুলনা করে যে ব্যাক্তি হতাশার দীর্ঘশ্বাস ফেলে, ঈশ্বর অবশ্যই তার সুখ সম্পত্তি আরো হ্রাস করিয়ে দেন৷
— দালাই লামা।

৮. আপনি যখন সফল হবেন তখন দেখবেন আপনার চারপাশে অসংখ্য বন্ধু, শুভাকাঙ্ক্ষী। অথচ যখন আপনি ব্যার্থ হয়ে হতাশায় ডুবে যাবেন, তখন নিরাশার দীর্ঘশ্বাসগুলো আপনাকে একাই ফেলতে হবে। এটাই বাস্তবতা আর সবাইকে এটা মেনে নিতে হয়।
— সংগৃহীত।

৯. দীর্ঘশ্বাস একটি নিরব কান্না। যার কোনো অশ্রু নেই৷ আছে শুধু আক্ষেপ আর না পাওয়ার কষ্ট ।
— সমরেশ মজুমদার

Read More  অকৃতজ্ঞ মানুষ নিয়ে উক্তি

১০. যখন কোনকিছুকে নিজের করে পাওয়া সম্ভব নয়। তখন একটা গোপন দীর্ঘশ্বাস ফেলুন এবং ভুলে যান।
— হাভার্ড ক্লিপটন।

১১. তোমার জন্য কিছু দুঃখ ছিল, কিছু দীর্ঘশ্বাস ছিল, কিছু পুরোনো ফুল ছিল, কিন্তু তুৃমি ছিলে না৷
— সংগৃহীত।

১২. সবসময় আপনার ভেতরের দুঃখ, কষ্ট, দীর্ঘশ্বাসগুলোকে লুকাতে চেষ্টা করবেন না। বরং সেগুলোকে বের হয়ে আসার জন্য একটা মুক্ত পথ তৈরি করে দিন। ওগুলো বের হয়ে আসলেই শুধুমাত্র আপনি হালকা হতে পারবেন, নয়তো নয়।
— রবার্ট হ্যারিস।

১৩. আপনার দীর্ঘশ্বাসগুলোকে জমাতে শুরু করুন। দেখবেন আস্তে আস্তে সেগুলো একসময় আপনার জেদে পরিণত হয়েছে। আর যখন সেই জেদ তৈরি হবে, তখন দেখবেন আপনার আর কারোর দয়ার প্রয়োজন হচ্ছে না।
— ভগবৎ শেঠী।

Leave a Reply

Your email address will not be published.

x