যুক্তি নিয়ে উক্তি

যুক্তি নিয়ে উক্তি : “যুক্তি তে মুক্তি নেই” অনেক সত্য কথার মধ্যে এই কথা টাও অনেক বড় সত্য । সব কিছুতে যুক্তি খোজে, এমন মানুষ মাঝে মাঝে দেখা যায় । আসলে সব কিছু তেই যুক্তির দরকার হয় না । যা সত্যি যা যুক্তি দিয়ে দেখানো দরকার হয় না । সত্যি চিরকাল সত্যি থাকে, আর মিথ্যা চিরকাল মিথ্যাই থাকে । তাই আমরা আসুন আজ কিছু যুক্তি সম্পর্কিত বিখ্যাত উক্তি পরবো ।

যুক্তি নিয়ে উক্তি :

১. যুক্তি আপনাকে A থেকে B পর্যন্ত নিয়ে যাবে। কল্পনা আপনাকে সর্বত্র নিয়ে যাবে।
— আলবার্ট আইনস্টাইন।

২. নাটক শুরু হয় যেখানে যুক্তি শেষ হয়।
— রাম চরণ।

৩. মানুষের মস্তিষ্ক একটি বাইনারি কম্পিউটার হিসেবে কাজ করে এবং শুধুমাত্র সঠিক তথ্য ভিত্তিক শূন্য এবং বিশ্লেষণ করতে পারে (অথবা কালো এবং সাদা)। আমাদের হৃদয় অনেকটা রাসায়নিক কম্পিউটারের মত যা অস্পষ্ট যুক্তি ব্যবহার করে এমন তথ্য বিশ্লেষণ করে যা সহজেই শূন্য এবং সংজ্ঞায়িত করা যায় না।
— নাভিন জৈন।

৪. বিষাক্ত মানুষ যুক্তি অস্বীকার করে। কেউ কেউ তাদের আশেপাশের নেতিবাচক প্রভাব সম্পর্কে আনন্দের সাথে অজ্ঞ, এবং অন্যরা বিশৃঙ্খলা সৃষ্টি এবং অন্যদের বোতাম চাপানো থেকে সন্তুষ্টি অর্জন করে বলে মনে হয়।
— তারভিস ব্রেডবেরি।

Read More  কর্মসংস্থান নিয়ে উক্তি

৫. যুক্তি হল প্রজ্ঞার শুরু, শেষ নয়।
— লিওনার্ড নিময়।যুক্তি নিয়ে উক্তি

৬. দাবা আপনাকে মনোনিবেশ করতে, আপনার যুক্তি উন্নত করতে সাহায্য করে। এটি আপনাকে নিয়ম অনুসারে খেলতে এবং আপনার কর্মের দায়িত্ব নিতে শেখায়, কীভাবে একটি অনিশ্চিত পরিবেশে সমস্যার সমাধান করা যায়।
— গ্যারি ক্যাসপ্রভ।

৭. বিজ্ঞান সহজভাবে সাধারণ জ্ঞান, অর্থাৎ, পর্যবেক্ষণে কঠোরভাবে নির্ভুল, এবং যুক্তিতে ভ্রান্তির জন্য নির্দয়।
— থমাস হাক্সলে।

৮. মানুষের মনের অভিব্যক্তি হিসাবে গণিত সক্রিয় ইচ্ছা, মননশীল কারণ এবং নান্দনিক পরিপূর্ণতার আকাঙ্ক্ষাকে প্রতিফলিত করে। এর মূল উপাদানগুলো হলো যুক্তি এবং অন্তর্দৃষ্টি, বিশ্লেষণ ও নির্মাণ, সাধারণতা এবং ব্যক্তিত্ব।
— রিচার্ড কোরান্ট।

৯. প্রকৃত সকল জ্ঞানের উৎস প্রকৃতি। তার নিজস্ব যুক্তি আছে, তার নিজস্ব আইন আছে, বিনা কারণে তার কোন প্রভাব নেই বা প্রয়োজন ছাড়া উদ্ভাবন নেই।
— লিওনার্দো দ্যা ভিঞ্চি।

১০. যতই আমি আঁকছি এবং লিখছি, ততই আমি বুঝতে পারি যে দুর্ঘটনা যে কোনও সৃজনশীল কাজের একটি প্রয়োজনীয় অংশ, যুক্তি বা প্রজ্ঞার চেয়ে অনেক বেশি। কখনও কখনও একটি ভুল একটি মূল ধারণা পৌঁছানোর একমাত্র উপায়, এবং সফল আবিষ্কারের ইতিহাস দুর্ঘটনা, নির্মমতা এবং অনিচ্ছাকৃত ফলাফলে পূর্ণ।
— শন টান।

Read More  ছোট ভাই নিয়ে ক্যাপশন

১১. হাস্যরস এমন একটি জিনিস যা মানুষের আকাঙ্ক্ষা এবং তার সীমাবদ্ধতার মধ্যে বিকাশ লাভ করে। অন্য কিছুর চেয়ে হাস্যরসে বেশি যুক্তি আছে। কারণ, আপনি দেখেছেন, হাস্যরস সত্য।
— ভিক্টর বর্জ৷

১২. বিপরীতভাবে, যদি তা হয় তবে এটি হতে পারে; আর যদি এমন হতো, তা হবে; কিন্তু এটি নয়, এটি নয়। এটাই যুক্তি।
— লুইস ক্যারোল।

১৩.বিজ্ঞানে আমাদের বিশেষ করে কল্পনা প্রয়োজন। এটি সব গণিত নয়, বা সব যুক্তি নয়, তবে এটি কিছুটা সৌন্দর্য এবং কবিতা।
— মারিয়া মাইকেল।

১৪. আমরা সবাই সবকিছুতে ভালো হতে পারি না। এটি আংশিকভাবে প্রথম স্থানে একটি দল থাকার পিছনে যুক্তি, তাই প্রতিটি ভূমিকা সেই ভূমিকার জন্য উপযুক্ত ব্যক্তির দ্বারা পূরণ করা যেতে পারে এবং একসাথে, প্রতিটি কাজ এবং প্রতিটি শক্তি আচ্ছাদিত।
— সাইমন সিনেক।

১৫. যুক্তি এবং গণিত বিশেষ ভাষাগত কাঠামো ছাড়া আর কিছুই নয়।
— জন পাইজেট।

১৬. ভয় এমন একটি রোগ যা যুক্তিতে খেয়ে ফেলে এবং মানুষকে অমানুষ করে তোলে।
— মারিয়ান এন্ডারসন।

Read More  ছলনা নিয়ে উক্তি

১৭.আমাদের অবশ্যই অহংকারের ক্রমাগত কোলাহলের বাইরে, যুক্তি এবং যুক্তির সরঞ্জামগুলির বাইরে, আমাদের মধ্যে স্থির, শান্ত জায়গায় যেতে হবে: আত্মার ক্ষেত্র।
— দীপক চোপড়া।

১৮. চিন্তার বেশিরভাগ ভুল যুক্তির ভুলের চেয়ে উপলব্ধির অপ্রতুলতা।
— এডওয়ার্ড ডি বোনো।

১৯. যুক্তি হল তলোয়ারের মতো – যারা এর কাছে আবেদন করে, তারা এর দ্বারা ধ্বংস হবে।
— স্যামুয়েল বাটলার৷

২০.ফলস্বরূপ, যিনি মানুষের পরিপূর্ণতা অর্জন করতে চান, সেজন্য প্রথমে যুক্তিবিদ্যা, গণিতের বিভিন্ন শাখার পর তাদের যথাযথ ক্রমে, তারপর পদার্থবিজ্ঞান এবং সবশেষে অধিবিদ্যা অধ্যয়ন করতে হবে।
— মেইনমনিডস্৷

২১. সত্যিকারের অমর হওয়ার জন্য, শিল্পকর্মকে অবশ্যই সমস্ত মানব সীমা থেকে বেরিয়ে আসতে হবে: যুক্তি এবং সাধারণ জ্ঞান কেবল হস্তক্ষেপ করবে। কিন্তু একবার এই বাধাগুলি ভেঙে গেলে, এটি শৈশবের স্বপ্ন এবং স্বপ্নের রাজ্যে প্রবেশ করবে।
— জর্জিও ডি চোরেচো৷

About the Author:

I am Md Habibur Rahman Sohel. Like to read and write all kinds of bangla content. Mostly like bangla caption, status, poem, quotes and sms.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *