সংবিধান নিয়ে উক্তি

সংবিধান নিয়ে কিছু উক্তি বা বাণী এখানে দেয়া হলো । আশাকরি কাজে আসবে এই লেখা গুলো । সংবিধান সম্পর্কিত কিছু কথা আমরা এখানে দিয়েছি । যেগুলো পড়লে আমরা সংবিধান সম্পর্কে আরো বেশী কিছু জানতে পারবো । তাহলে আসুন পড়ে দেখি আমাদের সেই লেখা গুলো ।

সংবিধান নিয়ে উক্তি :

১. সৎ প্রত্যয় আমার সাহস; সংবিধান আমার পথপ্রদর্শক।
— অ্যান্ড্রু জনসন।

২. সংবিধান হল সেই নির্দেশিকা যা আমি কখনই পরিত্যাগ করব না।
— জর্জ ওয়াশিংটন।

৩. তাদেরকে সংবিধানের শৃঙ্খলায় বদ্ধ করে রাখুন, যেন তারা কোনো অপকর্মে লিপ্ত হতে না পারে।
— থমাস জেফারসন।

৪. আমাদের সংবিধান হলো আমাদের দেশের সমস্ত জ্ঞানের এক সম্মিলিত ফলাফল।
— থমাস জেফারসন।

আরো আছেঃ>>> সরকার নিয়ে উক্তি

৫. স্বাধীনতা নারী ও পুরুষের হৃদয়ে রয়েছে; যখন এটি সেখানে মারা যায়, কোন সংবিধান, কোন আইন, কোন আদালত এটি রক্ষা করতে পারে না।
— লার্নেড হ্যান্ড।

৬. আমাদের কাছে বিশ্বের প্রাচীনতম লিখিত সংবিধান এখনও আছে এবং এটি দুইটি শব্দ দিয়ে শুরু হয়, ‘আমরা, মানুষ।’
— রুদ বেদার গিনসবার্গ।

Read More  ক্ষুধা নিয়ে উক্তি

৭. সংবিধান শুধু সাধারণ মানুষের সুখের অধিকার সম্পর্কে বলতে পারে। তবে সেই সুখ আপনাকে আদায় করে নিতে জানতে হবে।
— বেঞ্জামিন ফ্রাঙ্কলিন।

৮. যদি আমি মনে করি সংবিধানের অপব্যবহার হচ্ছে, আমিই প্রথম এটিকে পোড়াব।
— ভীমরাও রামজি আম্বেদকর।

৯ সংবিধানে কোনো বিষয়ে হস্তক্ষেপ করবেন না। এটি অবশ্যই বজায় রাখা উচিত, কারণ এটিই আমাদের স্বাধীনতার একমাত্র সুরক্ষা।
— আব্রাহাম লিংকন।

১০. পৃথিবীতে এন কোনো শক্তি নেই যা আমাদের মন এবং আত্মার চেয়ে বড়। আমাদের সংবিধানের সর্বেসর্বা আমাদের জনগণ, আমাদের সরকার নয়।
—- কাল থমাস।

১১. যে সংবিধান আমাদের রাষ্ট্র পরিচালনার দলিল, সেখানে প্রথম ও দ্বিতীয় শ্রেণির নাগরিক বলে কিছু নেই। অথচ দুঃখের বিষয়, আমাদের রাষ্ট্র ও সরকার ব্যাবস্হায় এর অস্তিত্ব রয়েছে।
— ওয়েনডেল উইলকি।সংবিধান নিয়ে উক্তি

১২. একটি প্রজাতন্ত্রের সবচেয়ে পবিত্র দায়িত্ব এবং আমাদের নিরাপত্তার সবচেয়ে বড় উৎস কি? সংবিধান ও আইনের প্রতি অদম্য সম্মান।
— আলেকজান্ডার হ্যামিলটন।

১৩. মার্কিন যুক্তরাষ্ট্রের সংবিধানটি কেবল তখনকার প্রজন্মের জন্যই তৈরি করা হয়নি, বরং পরবর্তীকালের জন্য- সীমাহীন, অনির্ধারিত, অবিরাম, চিরন্তন বংশধরদের জন্য।
— হ্যানরি ক্লে।

Read More  মোটিভেশনাল উক্তি

১৪. আমাদের সংবিধানের প্রণেতারা বলতে চেয়েছেন, আমাদের ধর্ম পালনের ক্ষেত্রে স্বাধীনতা আছে, এক্ষেত্রে আমরা মুক্ত। তবে তার মানে এই না যে আমরা ধর্ম থেকে মুক্ত।
— বিলি গারহাম।

১৫. সংবিধান শুধুমাত্র সংখ্যাগরিষ্ঠের মতামতকেই সুরক্ষা প্রদান করে না, বরং সংখ্যাগরিষ্ঠ, সংখ্যালঘু নির্বিশেষে সকলের মতামত বা দৃষ্টিভঙ্গিকে সুরক্ষিত করে রাখে।
— এডওয়ার্ড কেনেডি।

১৬. সংবিধান প্রণয়নকারীরা জানতেন যে বাকস্বাধীনতা পরিবর্তন এবং বিপ্লবের বন্ধু। কিন্তু তারা এটাও জানত যে এটি সর্বদা অত্যাচারের সবচেয়ে মারাত্মক শত্রু।
— হুগো ব্ল্যাক।

১৭. দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরেই আমাদের সংবিধানের কেন্দ্রীয় অনুচ্ছেদে উল্লেখ করা উচিত ছিলো যে ” আমরা আর কোনোদিনই যুদ্ধে লিপ্ত হবো না। ” এটি স্পষ্টতই আবশ্যক ছিলো।
— কেনজাবুরো ওউ।

১৮. আমাদের দেশের স্বাধীনতা, আমাদের নাগরিক সংবিধানের স্বাধীনতা; আমাদেরকে সমস্ত বিপদের বিরুদ্ধে রক্ষার যোগ্যতা রাখে: এবং সকল আক্রমণের বিরুদ্ধে তাদের রক্ষা করা আমাদের কর্তব্য।
— স্যামুয়েল অ্যাডামাস্।

১৯. সংবিধান এমন একটি দলিল যা শুধুমাত্র অত্যন্ত প্রয়োজনের ক্ষেত্রেই সংশোধন করা উচিত এবং সেটি করার সময় অবশ্যই অত্যন্ত সতর্কতা অবলম্বন করতে হবে।
— কার্ল লেভিন।

Read More  কানের দুল নিয়ে ক্যাপশন

২০. সংবিধানের শক্তি সম্পূর্ণরূপে নিহিত আছে প্রত্যেক নাগরিকের আত্মরক্ষার জন্য। কেবলমাত্র যদি প্রতিটি নাগরিক এই প্রতিরক্ষায় তার অংশীদারিত্বের দায়িত্ব অনুভব করে তবেই সাংবিধানিক অধিকার সুরক্ষিত।
— আলবার্ট আইনস্টাইন।

২১. মার্কিন সংবিধান হল পৃথিবীর সর্ববৃহৎ গণতন্ত্রের মৌলিক কাঠামো। আমার কিছু সহকর্মী এটি কে সংশোধন করা সহজ কাজ বলে মনে করেন। তবে আমি কিছুতেই তাদের সাথে একদমই একমত নই।
— বায়রন ডার্গন।

২২. রাষ্ট পরিচালনার সবচেয়ে সহজ সূত্রটি হলো : আপনার সংবিধানকে সর্বদা অনুসরণ করুন। আইনের শাসন প্রতিষ্ঠা করুন। তবেই সমৃদ্ধি আসবে, অর্থনীতিও সচল থাকবে।
— স্টিভ কিং।

২৩. আপনার দেশের সংবিধান কতটুকু সফলভাবে আপনাকে রাষ্ট্র পরিচালনায় সহায়তা করবে তা নির্ভর করে, সংবিধানকে রক্ষাকারীরা অর্থাৎ জনগণ সেই সংবিধানের উপর কতটা শ্রদ্ধাশীল তার উপর৷
— সংগৃহীত।

Leave a Reply

Your email address will not be published.

x