অপূর্ণতা নিয়ে উক্তি

অপূর্ণতা নিয়ে উক্তি ক্যাপশন স্ট্যাটাস বাণী ও কিছু কথা নিয়ে আমাদের আজকের পোস্ট । যেখানে পূর্ণতা নেই সেটাই হলো অপূর্ণতা । আমাদের মধ্যে কেউই পরিপূর্ণ নয় । আমাদের সবার মাঝেই কোন না কোন কিছু ঘাটতি রয়েছে । যদি কেউ বলে সে পরিপূর্ণ, তাহলে তার কথা সত্য নয় । যাহোক আসুন তাহলে উক্তি বা বাণী গুলো পড়ে দেখা যাক ।

অপূর্ণতা নিয়ে উক্তি স্ট্যাটাস :

১. অপূর্ণতায় এক ধরনের মোলায়েম স্নিগ্ধতা ও সৌন্দর্য্য থাকে, যা আর কোথাও খুঁজে পাওয়া যায় না৷ এমনকি পূর্ণতাতেও না।
— কনরেড হল।

২. পূর্ণতাও এক ধরনের অপূর্ণতা। কারণ ক্ষয়ে যাওয়ার গল্পের শুরুটাও সেখান থেকেই।
— ভ্লাদিমির হরোউইটস্।

৩. যন্ত্রগুলো যত বেশি দক্ষ ও নিখুঁত হবে, ততই এটা স্পষ্ট হয়ে উঠবে যে অপূর্ণতাই মানুষের মহত্ত্ব।
— আর্নেস্ট ফেসচার।

৪. আমি মনে করি প্রত্যেকটি অপূর্ণতা আপনার সৌন্দর্য্যের জন্য আশীর্বাদ স্বরুপ। নিঁখুত হওয়ার চেয়ে অপূর্ণ হতেই আমি বেশি পছন্দ করি।
— সোনম কাপুর।

৫. অপূর্ণতায় প্রেম সবচেয়ে গভীর। নিজের করে পাওয়ার যে আকাঙ্খা কিংবা না পাওয়ার যে আক্ষেপ, তার চেয়ে বড় প্রেম আর দুনিয়ার কোথাও নেই।
— শরৎচন্দ্র চট্টোপাধ্যায়।

Read More  উপদেশ মূলক উক্তি

৬. পূর্ণতা যেমন আনন্দের, তেমনি পূর্ণতা দুঃখেরও। কারণ পূর্ণতা মানে আনন্দ, অপেক্ষা, আশা সকল কিছুর পরিসমাপ্তি। তাই অপূর্ণতাই বরং শ্রেয়।
— সমরেশ মজুমদার।অপূর্ণতা নিয়ে উক্তি

৭. চাঁদকে সবচেয়ে সুন্দর লাগে পূর্ণিমার আগের রাতে, কারণ “পরের দিনে পূর্ণতা পাবে” এই চিন্তাটা যে আনন্দ দেয় তার চেয়ে বড় কিছু হয় না। আর পূর্ণিমায় সবচেয়ে খারাপ লাগে দেখতে, কারণ পরদিন থেকে সুন্দর চাঁদটা ক্ষয়ে যেতে শুরু করবে।
— শরদিন্দু বন্দ্যোপাধ্যায়।

৮. অপূর্ণতা প্রেমকে বড় ও গভীর করে তোলে৷ লাইলি – মজনু কিংবা রোমিও- জুলিয়েটের প্রেম এত বিখ্যাত হয়ে আছে, কারণ সেসব প্রেম ছিলো অপূর্ণ।
— নিমাই ভট্টাচার্য।

৯. গল্প বলার বাস্তবতা মানুষের মৌলিক অস্বস্তির ইঙ্গিত দেয়, মানুষের অপূর্ণতার ইঙ্গিত দেয়। যেখানে পরিপূর্ণতা আছে সেখানে বলার মতো কোনো গল্প নেই।
— বেন ওকরি।

১০. কেউ যদি একদম নিঁখুত, পরিপূর্ণ হয়ে যায় তখন তার আর কেনো সৌন্দর্য্য থাকে না। সে হয়ে যায় যন্ত্রের মতো। তার চেয়ে বরং অপূর্ণতা থাকাটাই ভালো, অন্তত রোবট বলে মনে হয় না।
— ইরিক ক্যান্টোনা।

Read More  মায়া নিয়ে উক্তি

১১. অনেকে মনে করেন সাফল্য মানেই নিঁখুত। কিন্তু সাফল্য বলতে আসলে নেটা বোঝায় না। সাফল্যতেও খুঁত, অপূর্ণতা থাকে তবে যে কাজে অপূর্ণতা ও খুঁতের হার কম সেটা তত বেশি সফল।
— জেফ ব্রিজেস।

১২. যেহেতু আমরা ঈশ্বরের সত্যকে ধারণ করে রাখি, তার প্রভাব অবশ্যই আমাদের প্রভাবিত করবে। এটা আমাদের উন্নত হতে সহায়তা করবে. এটা অবশ্যই আমাদের থেকে প্রতিটি অপূর্ণতা দূর করতে সাহায্য করবে।
— এলেন জি হোয়াইট।

Leave a Reply

Your email address will not be published.

x