উন্নয়ন বা উন্নতি নিয়ে উক্তি

উন্নয়ন বা উন্নতি নিয়ে উক্তি : উন্নয়ন আমাদের জীবনের প্রত্যেক টা ক্ষেত্রেই থাকা দরকার । ব্যেক্তিগত, সামাজিক, রাজনৈতিক, আর্থিক, পারিবারিক সর্ব ক্ষেত্রেই উন্নয়ন করা খুবই জরুরী । আমরা এখানে এসেছি এই উন্নয়ন সম্পর্কিত কিছু কথা ও বাণী নিয়ে । আপনি নিশ্চয়ই এগুলোই খুঁজছেন । তাই চলুন তাহলে দেখা যাক সেই কথা বা উক্তি গুলো ।

উন্নয়ন বা উন্নতি নিয়ে উক্তি :

১. উন্নয়ন হল ক্রমবর্ধমান উন্নতি সহ একটি সহনশীলতা অনুশীলন।
— শ্রী মুলায়নি ইন্দ্রবতী।

২. টেকসই উন্নয়নের জন্য জনসংখ্যাকে স্থিতিশীল করতে হবে।
—- অটল বিহারি বাজপেয়ী।

৩. শিক্ষা হলো একটি জাতি তথা সমাজের উন্নয়ন ও সচেতনতা বৃদ্ধির মূল হাতিয়ার।
— মাহাত্মা গান্ধী।

৪. নেতৃত্বের সবচেয়ে বড় সাফল্য হলো মানুষের জীবনমানের উন্নয়ন ও তাদের সন্তুষ্টি অর্জন।
— হেনরি এস ফায়ারস্টোন।

৫. টেকসই উন্নয়নের জন্য মানুষের সততা প্রয়োজন। মানুষই এ লক্ষ্য অর্জনের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ।
— ড্যান স্কেচম্যান।

৬. দুর্নীতি উন্নয়ন ও সুশাসনের শত্রু। এ থেকে পরিত্রাণ পেতে হবে। এই জাতীয় লক্ষ্য অর্জনে সরকার ও জনগণ উভয়কেই ঐক্যবদ্ধ হতে হবে।
— প্রতিভা পাটিল।উন্নয়ন বা উন্নতি নিয়ে উক্তি

৭. লিঙ্গ সমতা নিজেই একটি লক্ষ্যের চেয়ে বেশি কিছু। দারিদ্র্য বিমোচন, টেকসই উন্নয়ন এবং সুশাসন গড়ে তোলার চ্যালেঞ্জ মোকাবিলার জন্য এটি একটি পূর্বশর্ত।
— কফি আনান।

Read More  সুদ ও ঘুষ নিয়ে উক্তি

৮. ভাষার বিকাশ ব্যক্তিত্বের উন্নয়নের একটি অংশ, কারণ শব্দগুলি মানুষের মধ্যে চিন্তাভাবনা প্রকাশ এবং বোঝাপড়া প্রতিষ্ঠার প্রাকৃতিক মাধ্যম।
— মারিয়া মন্টেসরি।

৯. চীন সবসময় বিশ্ব শান্তির নির্মাতা, বৈশ্বিক উন্নয়নে অবদানকারী এবং আন্তর্জাতিক শৃঙ্খলা রক্ষাকারী হিসেবে থাকবে।
— শিং জিনপিং।

১০. টেকসই উন্নয়ন আমরা সকলের জন্য চাই ভবিষ্যতের পথ। এটি অর্থনৈতিক প্রবৃদ্ধি, সামাজিক ন্যায়বিচার অর্জন, পরিবেশগত স্টুয়ার্ডশিপ অনুশীলন এবং শাসনকে শক্তিশালী করার জন্য একটি কাঠামো সরবরাহ করে।
— বান কি মুন।

১১. জলবায়ু পরিবর্তন কোন সীমানা জানে না। এটি পৃথিবীকে ভয়াবহ বিপর্যয়ের মধ্যে ঠেলে দেওয়ার আগে কিছুতেই থামবে না এবং টেকসই উন্নয়নের জন্য এখানে সমগ্র আন্তর্জাতিক সম্প্রদায়কে দায়িত্ব নিতে হবে।
— অ্যাঞ্জেলা মার্কেল।

১২. জাতিসংঘের তিনটি স্তম্ভ – নিরাপত্তা, উন্নয়ন এবং মানবাধিকার -কে শক্তিশালী করার মাধ্যমে আমরা আমাদের পরবর্তী প্রজন্মের জন্য আরও শান্তিপূর্ণ, আরও সমৃদ্ধ এবং আরও ন্যায়সঙ্গত বিশ্ব গড়ে তুলতে পারি।
— বান কি মুন।

১৩. শিল্প ঠিক তখনই সর্বাধিক মাত্রায় স্বার্থক হয়ে ওঠে যখন তা মানুষের আত্নিক উন্নয়নে সাহায্য করে এবং সমাজের সেবায় তা কাজে লাগে।
— হ্যারি ব্যালাফন্টে।

Read More  স্নিগ্ধতা নিয়ে উক্তি

১৪. যদি কোনো সমাজ নারীর মুক্তি ও তাদের উন্নয়নকে সহযোগিতা না করে বরং আরো বাধার মুখে ঠেলে দেয় তবে অবশ্যই সে সমাজকে পুনরায় ঢেলে সাজানোর প্রয়োজন রয়েছে।
— এলিজাবেথ ব্ল্যাকওয়েল।

১৫. সমাজ, রাষ্ট্র ও জাতির উন্নতি মানুষের মানবিকতার উন্নয়নের সমানুপাতিক। কারণ উপরোক্ত সংগঠনগুলোর সব কয়টিই মানুষদের নিয়েই গড়ে ওঠে।
— সত্য সাঁই বাবা।

১৬. আপনি আজকে যে সংগ্রামের মধ্য দিয়ে যাচ্ছেন, সেই পরিশ্রম ও সংগ্রাম আপনার মানসিকতার উন্নয়ন ঘটাচ্ছে, যা আপনাকে আগামীকালের চ্যালেঞ্জের জন্য যথেষ্ট উন্নত করে গড়ে তুলছে।
— রবার্ট টিউ।

১৭. আমাদের দেশকে ন্যায়, সংহতি, মানবতা ও সবুজ উন্নয়নের জাতিতে পরিণত করার বড় দায়িত্বের মুখোমুখি হয়ে আমরা ঐক্যবদ্ধ হয়ে দাঁড়িয়েছি।
— জর্জ পাপান্দ্রেয়।

১৮. স্থিতিশীলতা, নিরাপত্তা, গণতন্ত্র, মানবাধিকার এবং অর্থনৈতিক উন্নয়নের প্রচারে জাতিসংঘের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। জাতিসংঘ তার ইতিহাসে যেকোনো সময়ের মতোই আজও প্রাসঙ্গিক, কিন্তু এর সংস্কার প্রয়োজন।
— চাক হ্যাগেল।

১৯. ভারতে ২০০ মিলিয়নেরও বেশি নিরক্ষর মহিলা রয়েছে। এই কম সাক্ষরতা শুধু তাদের জীবন নয়, তাদের পরিবার ও দেশের অর্থনৈতিক উন্নয়নকেও নেতিবাচকভাবে প্রভাবিত করে। একটি মেয়ের শিক্ষার অভাব তার সন্তানদের স্বাস্থ্য এবং সুস্থতার উপরও নেতিবাচক প্রভাব ফেলে।
— শচীন টেন্ডুলকার।

Read More  মানসিক অশান্তি নিয়ে উক্তি

২০. একটি সফল অর্থনৈতিক উন্নয়ন কৌশলকে অবশ্যই এলাকার কর্মশক্তির দক্ষতার উন্নতিতে ফোকাস করতে হবে, ব্যবসা করার খরচ কমাতে হবে এবং আজকের বৈশ্বিক অর্থনীতিতে প্রতিযোগিতা ও উন্নতির জন্য ব্যবসার প্রয়োজনীয় সংস্থানগুলি উপলব্ধ করতে হবে।
— রড ব্লাগোজেভিচ।

২১. একটি দেশ তখনই উন্নত হতে পারে যখন আপনি জনগণের মৌলিক অধিকারগুলি নিশ্চিত করেন, তাদের মতামত জানান এবং তাদের মৌলিক শিক্ষা, স্বাস্থ্যবিধি, ওষুধ, বহনযোগ্য জল দিতে পারেন এবং যখন আপনি জনগণের ক্ষমতায়ন শুরু করেন তখনই প্রকৃত উন্নয়নেরও শুরু হয়।
— সায়নী গুপ্তা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *