জীবনের লক্ষ্য কিভাবে ঠিক করব

আপনি জানতে চান যে, জীবনের লক্ষ্য কিভাবে ঠিক করব ? তাই না ? তাহলে আসুন আজ আমি আমার নিজের জীবনের লক্ষ্য কিভাবে ঠিক করেছি এবং সে অনুযায়ী কিভাবে এগিয়ে গিয়েছি এরপর কিভাবে সফলতার এক পর্যায়ে এসেছি । আলহামদুলিল্লাহ্‌ তা নিয়ে সরাসরি আলোচনা করবো । আশা করি আমার পুরো লেখা টা পড়বেন ।

জীবনের লক্ষ্য কিভাবে ঠিক করব :

আমি আমার জীবনের কোন লক্ষ্যই ঠিক করি নি । তবে একটা সময় এসে ঠিক করে ফেলেছি আমি কি করবো । এবং কি করে আমি আমার জীবিকা নির্বাহ করবো । আসলে জীবনের যে একটা লক্ষ্য থাকা উচিৎ, এই বিষয়ে আমার তেমন কোন খেয়াল ছিলো না । তাই অনেক দেরী হলে গেলেও পড়ে ঠিক করে নিয়েছি, যে কি করবো আমি । আমি অনেক অলস প্রকৃতির মানুষ । তাই অনেক রকম চিন্তা মাথায় আসে । মানে কিভাবে সব চেয়ে কম কষ্টে বেশী আয় করা যায় । আবার এমন চিন্তাও মাথায় কাজ করতো যে কোন কাজ করলে লাইফটাইম ইনকাম হতেই থাকবে । মানে কাজ করবো একবার ইনকাম হবে আজীবন বা লম্বা সময় ধরে ।

Read More >>  কিভাবে প্রেম করতে হয়

আসলে আমার জীবনের লক্ষ্য গুলো ছিলো এলেমেলো । তাই কখনো কোন কিছু নিয়ে তেমন বেশী চিন্তা করা হয় নাই । লক্ষ্য ছিলো অনেক টাকার মালিক হবো । অনেক সম্পদ থাকবে আমার একটা অনেক বড় বাড়ি থাকবে । এই সব আরকি । কখনো মনে হয়েছিলো ক্রিকেটার হবো আবার কখনো মনে হয়েছিলো ভালো বেতনের একটা সরকারী চাকরি করবো । অনেক কিছুই মাথায় ঘুরপাক খেত । তবে একটা সময় আমি বুঝতে পারি আমাদের সময় টা হলো আধুনিক ও ডিজিটাল যুগ । তাই টেকনোলোজি নিয়ে বেশী ভাবতাম । যেই ভাবা সেই কাজ ।জীবনের লক্ষ্য কিভাবে ঠিক করব

এটা আমার জীবনের লক্ষ্য ও আশা দুইটাই বলতে পারেন । আমি এমন একটা কাজ করবো যেখান থেকে আমি একটা লয়াল ইনকাম পাবো । প্রথমে আমি মেডিকেল টেকনলোজী নিয়ে পড়ালেখা করে অনেক বেশী বেতনের চাকরি করবো, এই আশা করতাম । কিন্তু একটা সময় এসে চিন্তা করলাম চাকরি তো একটা লিমিটেশন আছে । মানে চাকরি করে আনলিমিটেড ইনকাম করা সম্ভব না । যেটা ব্যাবসা করে করার সুযোগ আছে ।

Read More >>  রূপকথার গল্প কাল্পনিক গল্প অলৌকিক গল্প

তাহলে এবার আসি আমি আমার জীবনের কি লক্ষ্য ঠিক করলাম এবং তা কিভাবে সম্পন্ন করলাম । তাই নিয়ে আলোচনা করি । আমি চাকরি করতে করতে একদিন আমাত মাথায় এলো যে, আমি চাকরি করে পরিবার চালাতে পারছি না । তাই পাশাপাশি কি করা যায়, তা নিয়ে রিচার্চ শুরু করে দিলাম । ঘরে বসে করা যায় এমন কিছু মাথায় আসলো । মানে অনলাইনে কাজ করা । তাই ঠিক করলাম আগামি ৪ মাস । আমি অনলাইনে যেকোন একটা কাজ শিখবো । তারপর সেই কাজ করে আয় করবো ।

তাই ৪ মাস অনেক কস্ট করে ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট শিখলাম । তারপর ফরেক্স শিখলাম । দীর্ঘদিন এগুলা নিয়ে অনেক ঘাটাঘাটি করে অনেক অভিজ্ঞতা সঞ্চয় করলাম । তারপর আস্তে আস্তে মার্কেট প্লেসে ভালো ভালো কাজ করা শুরু করলাম । অনেক দিন কস্ট করার পর একদিন আমি আমার সফলতার কিছু সাধ পেলাম । তবে আমি এখনো নিজেকে সফল মনে করিনা । কিন্তু এখন যেমন ইনকাম করছি, আলহামদুলিল্লাহ্‌ অনেক ভালো ভাবেই দিন যাচ্ছে । আলহাদ্মুলিল্লাহ সবাই দোয়া করবেন আমার জন্য ।

Read More >>  বাসর রাতের রোমান্টিক গল্প ( চন্দ্রবাসর )

কিছু কথা :

আমার এই লিখা থেকে যদি কোন উপকার পান, তাহলে তো আমি সার্থক মনে করবো নিজেকে । আর যদি এটা অহেতুক মনে হয়, তাহলে আমি আন্তরিক ভাবে ক্ষমা চেয়ে নিচ্ছি । কতটুকি বিষয়বস্তু কাভার করতে পেরেছি, তা জানি না তবে চেষ্টা করেছি । আমার এই লিখা মনোযোগ দিয়ে পরারজন্য অনেক অনেক ধন্যবাদ । আর আমাদের এই সাইটে প্রায় জীবনের সব উক্তি এসএমএস আর স্ট্যাটাস দেয়া আছে । সেগুলো দেখার আমন্ত্রন রইলো । আর আমাদের সাথেই থাকবেন । এই অনুরোধ করে বিদায় নিলাম । আল্লাহ্‌ হাফেজ ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *