তাকওয়া বা আল্লাহভীতি নিয়ে উক্তি

তাকওয়া বা আল্লাহভীতি নিয়ে মুসলিম মনীষীদের উক্তি বা বাণী গুলো দিলাম এখানে । আল্লাহকে ভয় করা এবং ইসলামকে অনুসরণ করা প্রত্যেক মুসলমানের কর্তব্য । যে ব্যক্তি আল্লাহকে ভয় করে না তার ঈমান থাকবেনা । যে ব্যক্তি আল্লাহকে ভয় করে এবং নীরবে কান্না করেন, তিনি কখনোই খারাপ বা গুনাহর কাজ করতে পারেন না । আল্লাহর ভয় মানুষের অন্তরের আলো বাড়িয়ে দেন । আমরা যদি আমাদের ঈমানকে শক্ত করতে চাই এবং আল্লাহর প্রিয় হতে চাই তাহলে আমাদের অবশ্যই তাকওয়া বা আল্লাহভীতি থাকতে হবে ।

তাকওয়া বা আল্লাহভীতি নিয়ে উক্তি

১। জ্ঞানের ভিত্তি হলো মহান আল্লাহর প্রতি ভয় (তাকওয়া)।
— ইমাম আহমাদ ইবনে হাম্বল (রাহিমাহুল্লাহ)

২। আল্লাহকে ভয় করো, কারণ যে তাকে ভয় করে সে কখনো একাকীত্ব অনুভব করে নাহ।
— উমর ইবনুল খাত্তাব (রাঃ)

৩। কোন ব্যক্তির তাকওয়া (আল্লাহভীতি) না থাকলে সে যদি বিবাহিত হয় তবুও দৃষ্টিকে সংযত করে না। তাকওয়াসম্পন্ন মানুষ যদি অবিবাহিতও থাকে, সে তার দৃষ্টিকে সংযত করে।
— ওমর সুলাইমান

Read More >>  সমুদ্র নিয়ে উক্তি

৪। একজন মানুষের অন্তর যদি রোগগ্রস্ত না হয় তাহলে সে কোনদিন, কোন অবস্থাতেই আল্লাহ সুবহানাহু ওয়া তা’আলা ছাড়া অন্য কাউকে ভয় পাবে না
— ইমাম ইবনে তাইমিয়া (রহঃ)তাকওয়া নিয়ে উক্তি

৫। আপনি যখন কোন সৃষ্টিকে ভয় করবেন তখন তার থেকে দূরে পালাতে চেষ্টা করবেন। আপনি যখন আল্লাহকে ভয় করবেন তখন তাকে ভালোবাসবেন এবং তার সাথে ঘনিষ্ট হওয়ার চেষ্টা করবেন।
— ইমাম ইবনুল কাইয়্যিম (রাহিমাহুল্লাহ)

৬। যাকে আল্লাহভীতি দান করে সম্মানিত করা হয়নি তার আর কোনো সম্মানই নেই।
— ইমাম শাফেয়ী (রহঃ)

৭। আল্লাহর প্রত্যেকটি ফয়সালাই ন্যায়বিচারের ওপর ভিত্তিশীল। সুতরাং কোন অবস্থাতেই অভিযোগের ভাষা যেন তোমার মুখে উচ্চারিত না হয়।
— ইমাম গাজ্জালী (রহঃ)

৮। নিজেকে আল্লাহর রাহমাতসমূহের কথা বেশি করে স্মরণ করিয়ে দিন, কেননা যিনি বেশি বেশি স্মরণ করেন তার কৃতজ্ঞতা প্রকাশ করার সম্ভাবনাও বেশি থাকে।
— উমার বিন আবদুল আজিজ (রাহিমাহুল্লাহ)

৯। তোমরা কি আমাকে দারিদ্রতার কথা ভাবিয়ে ভয় দেখাতে চেষ্টা করছ যখন যে একমাত্র বিষয় সুফিয়ান ভয় করে তা হলো এই দুনিয়ার সম্পদ তার উপরে ঢেলে দেয়া হবে
— ইমাম সুফিয়ান আস-সাওরি (রহঃ)

Read More >>  রাগ নিয়ে উক্তি

১০। সে-ই প্রকৃত পুরুষ যে আল্লাহর জন্য কাঁদে।
— ওমর সুলাইমান

১১। কারো সাথে কথোপকথনে বিনয়ী হওয়াটা একজন ব্যক্তির জন্য আবশ্যক।
— ইমাম আল-কুরতুবী (রহিমাহুল্লাহ)

Leave a Comment