বাঙালি নিয়ে উক্তি

বাঙালি নিয়ে মনীষীরা ভালো ভালো উক্তি করে গেছেন । আসুন তাহলে দেখে নেই বাঙ্গালী সম্পর্কে কোন মনিষী কি বলেছেন । বাঙ্গালী বলতে শুধু বাংলাদেশ কে বুঝায় না । সব বাংলা ভাষী কে বুঝায় । তাহলে আসুন, আমরা দেখে নেই বাঙ্গালীদের সম্পর্কে কিছু বাণী বা কথা ।

বাঙালি নিয়ে উক্তি :

১. সাত কোটি সন্তানেরে, হে মুগ্ধ জননী, রেখেছ বাঙালী করে, মানুষ কর নি।
— রবীন্দ্রনাথ ঠাকুর ।

২. বাংলাদেশের বাঙালী যে আমার বাবাকে হত্যা করতে পারে, এ তো চিন্তারও বাইরে।
— বঙ্গবন্ধু কন্যা শেখ রেহানা।

৩. বাঙালীদের সামনে তাদের বেশি প্রশংসা করতে নেই, প্রশংসা করলেই তারা এক লাফে মাথায় উঠে যায়।
— হুমায়ূন আহমেদ।

৪. মানুষের ওপর থেকে বিশ্বাস হারানো পাপ, তবে বাঙালির ওপর বিশ্বাস রাখা আরো বেশি বিপদজনক।
— হুমায়ূন আজাদ।

৫. বাঙলা দেশে জন্মিয়াছে বলিয়াই যে সে বাঙালি তা নয়, বরং সে বাঙলা ভাষা ও সংস্কৃতির মধ্য দিয়া চিত্তলোকে যাতায়াত করিতেছে বলিয়াই, তাহারা বাঙালী।
— রবীন্দ্রনাথ ঠাকুর।

৬. যে বয়সে বাঙালি তারুণ্য প্রায় অনিবার্যভাবে কবিতা লিখে, আমি সেই বয়সে ইউরোপীয় শাস্ত্রীয় সঙ্গীত শুনতে পছন্দ করতাম।
— সত্যজিৎ রায়।

Read More  আশা নিয়ে উক্তি

৭. বাঙালীদের সবচেয়ে বড় শক্তির জায়গা হলো তাদের ভালোবাসার ক্ষমতা। এই বিষয়ে বিশ্বের যে কোনো জাতি অনায়াসে বাঙালিদের কাছে নতি স্বীকার করতে বাধ্য।
— কিশোরীমোহন দাস।

৮. ‘৭১ সালে সবচেয়ে নৃশংস ঘটনা ঘটেছিলো নারীদের সাথে। পাকিস্তানি সৈন্যরা যখন পরাজয় বুঝতে পারলো, তখন তারা যেভাবে বাঙালী নারীদের উপর ঝাঁপিয়ে পড়লো, তার নিন্দা করার ভাষাও আমার কাছে নেই।
— ইরিশ চ্যাঙ।বাঙালি নিয়ে উক্তি

৯. আমাদের বাঙালীর মধ্যে দুটো দিক আছে, এক হলো আমরা মুসলমান, আর দুই হলো আমরা বাঙালী।
— বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

১০. যে জাতি ( বাঙালী ) বিড়ালের ভয় দেখিয়ে সন্তানদের ঘুম পাড়ায়, তারা সিংহের সাথে লড়াই করবে কি করে?
— শেরে-বাংলা এ কে ফজলুল হক।

১১. যদি ভারতবর্ষকে একখানা উপন্যাস মনে করেন, তবে বাঙালী তাহার নায়িকা! ভারতের পুরুষ সমাজে আমরা পুরুষিকা! অতএব, আমরা মূর্তিমান কাব্য।
— বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন।

১২. বাঙালীর হাজার বছরের যে ইতিহাস, তাতে সর্বশ্রেষ্ঠ কৃতিত্ব হলো মুক্তিযুদ্ধ। বাঙালী জাতি একত্রিত হলে যে দা, শাবল, বটি, কুড়াল নিয়েও ট্যাংক, কামানের মোকাবিলা করতে পারে, বাংলাদেশের এই মুক্তিযুদ্ধই তার প্রমাণ।
— রাজশেখর বসু।

Read More  ঝগড়া নিয়ে উক্তি স্ট্যাটাস ক্যাপশন

১৩. বাঙালীদের বীরত্বের ইতিহাসের শুরু তো আজকে নয়। সেই তো কবে থেকেই বাঙালির লড়াই শুরু। দিনে দিনে তা শুধু রং পাল্টে নতুন মোড়ক ধারণ করেছে। আর কিছু না।
— সমরনাথ কুণ্ডু।

১৪. বাঙালী তার রসনার পরিচর্যায় যে সময় ব্যায় করে, তার কিয়দাংশও যদি জ্ঞান, বুদ্ধি ও বিজ্ঞান চিন্তায় ব্যবহার করতো, তবে বাঙালী আজ পৃথিবীর বুকে এক অনন্য জাতি হতে পারতো৷
— সত্যজিৎ রায়।

১৫. বাঙালীর ইতিহাসে সেরা বিষ্ময় যে রবীন্দ্রনাথ, এতে সন্দেহ নাই। তবে সেই বাঙালীর একমাত্র পরিচায়ক নয়। জগদীশ চন্দ্র বসু, সত্যেন বোস, রাজশেখর বসু, সত্যজিত রায়ের মতো লোকেরাও নিজেদের বাঙালী বলেই পরিচয় দেন।
— সংগৃহীত।

১৬. আমরা হিন্দু বা মুসলিম এ কথা যেমন সত্য, তেমনি সত্য যে আমরা বাঙালি। এটি কোনো আদর্শের কথা নয়। এটি একটি বাস্তব কথা। মা প্রকৃতি আমাদের চেহারায় ও ভাষায় বাঙালিত্বের এমন ছাপ দিয়ে দিয়েছেন যে মালা – তিলক – টিকিতে কিংবা টুপি – লুঙ্গি – দাঁড়িতে তা ঢাকবার জো – টি নেই।
— ড. মুহম্মদ শহীদুল্লাহ্।

Read More  প্রতিবন্ধী নিয়ে উক্তি

১৭. আপন মাংস যেমন হরিণের বৈরী, তেমনি বাঙালিই বাঙালির প্রতিদ্বন্দ্বী। সে সাবানের মধ্যে যেটি নিকৃষ্টতম সেটির নাম দিয়েছে ‘বাংলা সাবান’, মদের মধ্যে যেটি নিকৃষ্টতম সেটির নাম দিয়েছে ‘বাংলা মদ’, অতএব দুর্মুখেরা বলাবলি করবেই, ‘এই নিরিখে জাতির মধ্যে সবচেয়ে মন্দ যে জাতি, সেটা হচ্ছে বাঙালি জাতি।
— নীরদ চৌধুরী

১৮. আমরা (বাঙালিরা) আরম্ভ করি ঠিকই , তবে শেষ করি না; আড়ম্বর করি, কিন্তু কাজ করি না; যাহা অনুষ্ঠান করি, তাহা বিশ্বাস করি না; যাহা বিশ্বাস করি, তাহা পালন করি না; ভূরি পরিমাণ বাক্য রচনা করিতে পারি, তবে তিল পরিমাণ আত্মত্যাগ করিতে পারি না;… পরের চক্ষে ধূলি নিক্ষেপ করিয়া আমাদের পলিটিকস এবং নিজের বাকচাতুর্যে নিজের প্রতি ভক্তিবিহ্বল হইয়া উঠাই আমাদের জীবনের প্রধান উদ্দেশ্য।
— রবীন্দ্রনাথ ঠাকুর।

About the Author:

I am Md Habibur Rahman Sohel. Like to read and write all kinds of bangla content. Mostly like bangla caption, status, poem, quotes and sms.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *