দাসত্ব বা পরাধীনতা নিয়ে উক্তি

দাসত্ব বা পরাধীনতা নিয়ে উক্তি গুলো পড়ে অনেক ভালো লাগলো, তাই এখানেও পোস্ট করলাম । যদিও এখন আধুনিক যুগ, তারপরও মানুষ এখনো এই দাসত্ব থেকে বের হয়ে আসতে পারে নি । এটা আমাদের জন্য খুবই দুঃখজনক ব্যাপার । যাহোক আসুন তাহলে দেখে নেই, কিছু উক্তি বা স্ট্যাটাস ।

দাসত্ব বা পরাধীনতা নিয়ে উক্তি :

১. যখনই আমি কাউকে দাসত্বের জন্য তর্ক করতে শুনি, আমি ব্যক্তিগতভাবে তার উপর এটি চেষ্টা করার প্রবল আবেগ অনুভব করি।
আব্রাহাম লিঙ্কন।

২. অবাধ্যতা স্বাধীনতার প্রকৃত ভিত্তি, বাধ্য হতে গেলে দাসত্ব মেনে নিতে হবে।
হেনরি ডেভিড থোরো।

৩. আজ বরাবরের মতো, পুরুষরা দুটি দলে পড়ে: দাস এবং মুক্ত পুরুষ। যার নিজের জন্য তার দিনের দুই-তৃতীয়াংশ নেই, সে একজন দাস, সে যাই হোক না কেন: একজন রাষ্ট্রনায়ক, ব্যবসায়ী, একজন কর্মকর্তা বা একজন পণ্ডিত।
ফ্রেডরিখ নিটশে।দাসত্ব বা পরাধীনতা নিয়ে উক্তি

৪. জ্ঞান মানুষকে দাস হওয়ার অযোগ্য করে তোলে।
ফ্রেডেরিক ডগলাস।

৫. যে কোন সময় যে কেউ দাসত্ব করা হয়, অথবা যে কোন ভাবেই তার স্বাধীনতা থেকে বঞ্চিত হয়, যদি সেই ব্যক্তি একজন মানুষ হয়, যতদূর আমি উদ্বিগ্ন তাকে তার স্বাধীনতা ফিরিয়ে আনার জন্য প্রয়োজনীয় যেকোনো পদ্ধতি অবলম্বন করা যুক্তিযুক্ত।
ম্যালকম এক্স।

Read More  পাপ নিয়ে উক্তি

৬. দাসত্ব হল চুরি – একটি জীবনের চুরি, কাজের চুরি, কোন সম্পত্তি বা উৎপাদনের চুরি, এমনকি একটি দাস যে সন্তান বহন করতে পারে তার চুরি।
কেভিন বেলেস।

৭. মন যতদিন দাসে থাকবে ততদিন শরীর মুক্ত হতে পারবে না। মানসিক স্বাধীনতা, আত্মসম্মানের দৃঢ় অনুভূতি, শারীরিক দাসত্বের দীর্ঘ রাতের বিরুদ্ধে সবচেয়ে শক্তিশালী অস্ত্র।
মার্টিন লুথার কিং জুনিয়র।

৮. শুধু খ্রিস্টান ধর্মই নয়, স্বয়ং প্রকৃতিও দাসত্বের রাজ্যের বিরুদ্ধে চিৎকার করে।
পপ লিও।

৯. যেভাবে তারা এখানে কাজ করে তারা দাসত্বকে রূপান্তরিত করে। তারা সর্বদা এটিকে অন্য কিছুতে রূপান্তরিত করে এবং এটিকে অন্য নামে ডাকে। এবং লোকেরা এখানে উঠে দাসত্ব কিভাবে গণবন্দি হয় সে সম্পর্কে কথা বলা শুরু করে। বিক্রয়ের জন্য দাসত্ব কতটা ন্যায়বিচার। কিভাবে দাসত্ব ওভার-পুলিশিং। আদালতে দাসত্ব কতটা অন্যায়, বর্ণবাদ। আমি কোন বর্ণবাদ সম্পর্কে কোন অভিশাপ দিই না, আমি দাসত্ব সম্পর্কে একটি অভিশাপ দিই। দাসত্ব ব্যতীত, সেই বর্ণবাদীদের কোন ক্ষমতা থাকবে না। এই মুহূর্তে তাদের সেই ক্ষমতা থাকবে না। তাদের এটা হবে না। তারা আপনার জন্য কিছুই করতে পারেনি, কিন্তু এই মুহূর্তে, সেই লোকগুলো [পুলিশের দিকে ইঙ্গিত করে] এখানে আসতে পারে, আমার মুখে বন্দুক ঠেকিয়ে দিতে পারে, এবং যে কোন সময় তাদের মনে হতে পারে আমাকে জেলখানায় রাখতে পারে।
ম্যাক্স পার্থাস।

Read More  সার্থকতা নিয়ে উক্তি

১০. যদি পৃথিবীতে একজন দাস শ্বাস নেয়, আপনি কি সত্যিই স্বাধীন এবং সাহসী? যদি আপনি চেইন অনুভব না করেন, যখন এটি একটি ভাইয়ের ব্যথা কাজ করে, তোমরা কি প্রকৃত দাস নও, ক্রীতদাসদের মুক্ত করার অযোগ্য?
জেমস রাসেল লোয়েল।

১১. আমি শুধু মানুষের মর্যাদার জন্যই এর জন্য প্রার্থনা করছি তা নয়, আমি স্পষ্টভাবে অনুমান করতে পারি যে দাসত্বের মূল থেকে বেরিয়ে আসা ছাড়া আর কিছুই আমাদের ইউনিয়নের অস্তিত্বকে চিরস্থায়ী করতে পারে না, এটি একটি সাধারণ নীতিতে একত্রিত করে।
জর্জ ওয়াশিংটন।

১৩. যখন আমরা নফসের রাজ্যকে স্বীকার করি, তখন আমরা আর নিজের জন্য বা অন্যদের জন্য দাসত্ব গ্রহণ করব না, সেটা যতই ছদ্মবেশী হোক না কেন।
জেরি এল স্পেন্স।

১৪. দাসত্ব মানুষের স্বার্থপরতার মধ্যে প্রতিষ্ঠিত – এর বিরোধিতা, তার ন্যায়বিচারের প্রেমে।
আব্রাহাম লিঙ্কন।

১৫. কিন্তু একজন ক্রীতদাস হওয়ার এবং কাজ করতে বাধ্য হওয়ার সবচেয়ে খারাপ ফলাফল হল যে যখন আপনাকে আর জোর করার কেউ নেই তখন আপনি দেখতে পাবেন যে আপনি নিজেকে জোর করার ক্ষমতা প্রায় হারিয়ে ফেলেছেন।
সি এস লুইস।

Read More  শেখ সাদীর উক্তি

১৬. আমেরিকায় নিগ্রো জাতিগোষ্ঠীর পারিবারিক প্রবৃত্তিকে ধ্বংস করার প্রচেষ্টার মতো দাসত্ব এতটা বর্বর এবং নিরলস ছিল না। ব্যক্তি, পরিবার নয়; আশ্রয়, বাড়ি নয়; বিবাহ করা নয়, পালানো ছিল ভয়াবহতার সেই ব্যবস্থায় মূল পাপ।
ফ্যানি ব্যারিয়ার উইলিয়ামস।

Leave a Reply

Your email address will not be published.

x