জীবন নিয়ে কিছু কথা

জীবন নিয়ে কিছু কথা শেয়ার না করে পারলাম না । এই কথা গুলো আমাদের সবার কম বেশী জানা আছে আর না থাকলে জানা অত্যন্ত জরুরী । মানুষের সবচেয়ে মূল্যবান জিনিস হলো, তার নিজের জীবন । আমাদের জীবনের অনেক পার্ট থাকে, তার মধ্যে প্রধানত দুটি ভালো হলো, সুখ ও দুঃখ । জীবন যতদিন আছে ততদিন এই দুই জিনিস আমাদের থাকবেই । এতে কারো কোন দ্বিমত নেই । তবে আমরা যদি জীবনের বিস্তারিত আলোচনা করতে যাই, তাহলে আমরা অনেক গুলো ধাপে আমাদের জীবনটাকে ভাগ করতে পারি । যেমনঃ

জীবন নিয়ে কিছু কথা

শিশু জীবনঃ

আমরা যখন জন্মগ্রহণ করি তখন আমরা হই পৃথিবীর নতুন সদস্য । আমরা তখন জীবন সম্পর্কে কিছু বুঝি না । জন্মের পর থেকে ১০ বছর বয়স পর্যন্ত সময় টাকে আমরা শিশু জীবন বলতে পারি । জীবনের এই ধাপ টা অতি সহজ ও নির্ভেজাল । এই কথার উপর মনির খানের একটা গানের কথা মনে পড়ে যায়ঃ ” আমি নেংটা ছিলাম ভালো ছিলাম, ভালো ছিলো শিশু কাল, মায়ের সাঁজা দুধের মত, জীবন ছিলো নির্ভেজাল “জীবন নিয়ে কিছু কথা

Read More >>  How girls offer love

কৈশোর জীবনঃ

শিশু কালের পরেই আমাদের শুরু হয় কিশোর জীবন । এই জীবনে থাকে অনেক মজা আর হাসি তামাশা । কৈশোর জীবনটা সত্যিই অনেক রঙিন হয় । এটা হলো জীবনের সবচেয়ে মধুর সময় । এমন কোন মানুষ নেই যে, সে তার কৈশোর সময় নিয়ে আপসোস করে না, এর একমাত্র কারন হলো এই বয়সে আমরা জীবন বলতে যা বুঝি, তা হলো শুধু খেলা দুলা আর হাসি তামাশা ।

যৌবন জীবনঃ

জীবনের এমন একটা সময় আসে, যখন আমরা অনেক বেশী চিন্তাশীল হয়ে যাই । আমরা জীবন নিয়ে ভাবতে থাকি । সামনের দিকে এগিয়ে যেতে কঠোর ভাবে কাজ করি । আর আমরা বিয়ে করি আমাদের শারীরিক এবং মানসিক চাহিদা থেকে । অনেকেই প্রেম করে বিয়ে করে, সেই প্রেম টাও আসে তার চাহিদা থেকেই । তাই এই জীবনের এই সময় টাতে আমরা অনেক কস্টে থাকি । কারন তখন অনেক কেই নিয়ে চিন্তা করতে হয় ।

বৃদ্ধ জীবনঃ

জীবনের শেষ সময় টাকেই আমরা বৃদ্ধ জীবন বলে থাকি । এই সময় টা হলো, জীবনের সব চেয়ে কঠিন ধাপ । এখানে এসে আমরা সবাই জীবন নিয়ে ক্লান্ত হয়ে যাই । আর বেশী জীবন নিয়ে ভাবতে পারি না । তবে এই সময় টাতে আমরা একা থাকতে পারি না । অনেক কেই তখন পাশে পেতে ইচ্ছে করে ।

Leave a Comment