টাইলসের দাম

টাইলসের দাম : মানুষ হিসেবে আমাদের শৌখিনতার শেষ নেই। আগে বড় বড় দালান খুব কমই দেখা যেত। কিন্তু আজ এসব বড় বড় দালান আমাদের চোখের সামনে। আগে এসব দালানের ফ্লোরে ব্যবহার হতো নরমাল সিমেন্ট দিয়ে একটি প্রলেপ। যা এখনো অনেক দালানেই দেখা যায় ।

তবে আশ্চর্য জনক বিষয় হলো এই যে আজ অনেকেই শৌখিনতার বশে তাদের ফ্লোরে ব্যবহার করে বিভিন্ন কারুকার্য সম্মনিত বিভিন্ন প্রকার টাইলস। এমনকি অনেক দালানের ক্ষেত্রে দেয়ালে দেয়ালেও এসব টাইলসের দেখা মেলে। আর বাথরুমে বা কিচেন ঘরে টাইলস এর ব্যবহার তো স্বাভাবিকই।

টাইলসের দাম নিয়ে আলোচনা

তবে অনেকেই হয়ত বসত বাড়ি গড়ার ক্ষেত্রে সঠিক মূল্য নিয়ে নেই কোনো ধারণা। আমাদের অনেকেই হয়ত টাইলস দিতে গিয়ে টাইলস এর সঠিক মূল্য সম্পর্কে দ্বিধাদ্বন্দ্বে ভুগেন। আবার অনেকেই এক্ষেত্রে প্রতারিত হন। তবে আজ আপনাদের কোনো সন্দেহ রাখব না। আমরা আজ আপনাদের সম্পূর্ণ নির্দ্বিধায় রেখে যাব। তাহলে চলুন জেনে আসি টাইলস এর সঠিক মূল্য:-

Read More >>  Bike business idea 2020

টাইলস এর সঠিক মূল্য জানার পূর্বে আমাদের টাইলস এর সাইজ সম্পর্কে অবগত হওয়া জরুরি। কেননা সত্য বলতে টাইলস এর নির্দিষ্ট কোনো মূল্য নেই। এর সঠিক দাম সাধারণত বিভিন্ন সাইজ এর উপর নির্ভর করে থাকে। তাহলে আসুন টাইলস এর বিভিন্ন সাইজ নিয়ে জেনে নিই।

বিভিন্ন টাইলস এর সাইজ-

ফ্লোর টাইলস : ১২”x১২”, ১৬”x ১৬”, ২০”x২০”, ২৪” x২৪”, ৩২” x ৩২”, ২৪” x ৪৮” ইত্যাদি।
ওয়াল টাইলস: ৮”x ১২”, ১০” x ১৩”, ১০”x ১৬”, ১২”x ১৮”, ১২”x২০”, ১২”x২৪”, ১২” x ৪৮” ইত্যাদি। তবে মারবেল/ গ্রানাইট চাইলে পছন্দের মাপ অনুযায়ী নিতে পারবেন।

টাইলস এর দাম –

টাইলস এর দামগুলি মূলত প্রত্যেক স্কয়ারফিট অনুযায়ী হিসেব করা হয়। মোটামুটি কম স্কয়ারফিট যেমন 96 স্কয়ারফিট থেকে 130 বা 144 স্কয়ারফিট পর্যন্ত টাইলস এর মূল্য প্রায় 35 টাকা থেকে 70 টাকার মাঝে পেয়ে যাবেন। আর মাঝারি সাইজ যেমন  192 স্কয়ারফিট থেকে 256 স্কয়ারফিট এর দাম পড়বে মাত্র 60 টাকা থেকে 90 বা 100  টাকার মাঝে। আর বড় সাইজ টাইলস যেমন 288 স্কয়ারফিট থেকে 576 স্কয়ারফিট এর দাম পড়বে মোটামুটি ভাবে মাত্র 85 টাকা থেকে 130,150 বা 160 টাকা পর্যন্ত।

Read More >>  Benefits of life insurance

আশা করি আপনারা টাইলস সম্পর্কে একটি মোটামুটি ধারণা পেয়ে গিয়েছেন। তাই আর দেরি না করে সঠিক মূল্য সম্পর্কে অবগত হয়ে আপনিও তৈরি করে ফেলুন কারুকার্য মন্ডিত একটি সুন্দর বসতি দালান!

Leave a Comment