আত্মশুদ্ধি নিয়ে উক্তি

আত্মশুদ্ধি নিয়ে উক্তি ইসলামিক বাণী হাদিস ও আয়াত নিয়ে আমাদের আজকের পোস্ট । আজকের এই উক্তি বা বাণী গুলো একটু ভিন্ন রকম । কারণ এই উক্তি গুলো থেকে আমাদের অনেক কিছু জানার ও বুঝার আছে । মোটকথা এই উক্তি গুলো হলো খুবই শিক্ষণীয় । যা আমাদের সবার অন্তুত একবার হলেও পড়ে দেখা উচিৎ । তো চলুন তাহলে পরে দেখি বাণী গুলো ।

আত্মশুদ্ধি নিয়ে উক্তি বাণী :

১. আত্মশুদ্ধি নিয়ে কোরআনের আয়াত:
“নিশ্চয়ই সে সফলকাম, যে আত্মাকে পরিচ্ছন্ন করেছে।”
— সূরা শামস, আয়াত ৯

২. আত্মশুদ্ধি কখনোই স্বার্থপর অলস তার জন্য নয়, পাঞ্জাবি শুধুমাত্র নিঃস্বার্থভাবে পরিশ্রমে ব্যক্তিদের পুঁজি।
— মহাত্মা গান্ধী

৩. অভ্যন্তরীণ ও বাহ্যিক পরিশুদ্ধি, তৃপ্তি, ক্ষোভ, অধ্যয়ন এবং ঈশ্বরের উপাসনা হলো নিয়ামাহ।
— স্বামী বিবেকানন্দ

৪. পরিশুদ্ধ হৃদয়ের কাছে সকল হৃদয় পবিত্র।
— মহাত্মা গান্ধী

৫. প্রার্থনা অন্তরকে পরিশুদ্ধ করে।
— লায়লা গিফটি আকিতা

৬. বিশুদ্ধতা একটাই ভ্রম। অনার কিলিং ( Honor killing) , সতীদাহ, এমনকি শিশুর শ্লীলতাহানির মত বিপর্যয় এর পেছনে পরিশুদ্ধতার ধারণাকে অজুহাত হিসেবে ব্যবহার করা হয়েছে। আত্মশুদ্ধি মূলত জেনোসাইড।
— এলিস গ্লাসআত্মশুদ্ধি নিয়ে উক্তি বাণী

৭. আমি মনে করি, আত্মশুদ্ধি নিতান্তই ব্যক্তিগত যাত্রা; বাহ্যিক কোন কিছু ভালো হতে চলেছে নাকি খারাপ – তার সূচক নয়। বাহ্যিক সবকিছুই একটু প্রান্তিক অবস্থানে থাকে, যা ভালো এবং খারাপের সংমিশ্রণ।
— করণ বাজাজ

৮. ভালোবাসা কখনোই অন্যের উপর চাপিয়ে দিয়ে আত্মপ্রকাশ করতে পারে না। এটা কেবলমাত্র আত্ম কষ্টের মাধ্যমে এবং আত্মশুদ্ধির মাধ্যমে নিজেকে প্রকাশ করতে পারে।
—- মহাত্মা গান্ধী

৯. যেকোনো অহিংস অভিযানে চারটি মৌলিক পদক্ষেপ রয়েছে: অন্যায় হচ্ছে কিনা তা যাচাই করার জন্য তথ্য সংগ্রহ করা; আলাপ-আলোচনা; আত্মশুদ্ধি এবং সরাসরি কর্ম।
— মার্টিন লুথার কিং জুনিয়র

১০. ঈশ্বরকে কোথায় পাওয়া যাবে? কষ্টে নাকি বিদ্রোহে? একজন মানুষ কখন সত্যিকারের মানুষ হয়? কখন সে বশ্যতা স্বীকার করে কিংবা কখন অস্বীকার করে? কষ্ট থাকে কোথায় নিয়ে যায়? আত্মশুদ্ধির দিকে নাকি পশুত্বের দিকে?
— এলি উইজেল

১১. সহিংসতার কাজ হল বাহ্যিক উপায় সংস্কার সাধন করা; অন্যদিকে, নিষ্ক্রিয় প্রতিরোধ এর কাজ, হলো অভ্যন্তরীণ আত্মশক্তি লাভ করা যা মূলত আত্ম- কষ্ট এবং আত্মশুদ্ধি দ্বারা প্রাপ্ত হয়।
— মহাত্মা গান্ধী

১২. অসহযোগিতার প্রাথমিক উদ্দেশ্য কখনোই সরকারকে অচল করে দেওয়া নয়, বরং প্রাথমিক উদ্দেশ্য হলো আত্মশুদ্ধি।
— মহাত্মা গান্ধী

১৩. এবং সবাই একদিন ভালো হবে / সবকিছুই ভালো হবে, আত্মশুদ্ধি বা উদ্দেশ্যের পরিশুদ্ধির মাধ্যমে কিংবা আমাদের অনুরোধ এর ভিত্তিতে।
— টি এস এলিয়ট

১৪. ” তিনি [ মহানবী (সাঃ) ] তাদেরকে আল্লাহর কিতাব পাঠ করে শোনাবেন, আর তাদেরকে কিতাব ও হিকমত শিক্ষা দিবেন এবং তাদেরকে তাজকিয়া তথা আত্মশুদ্ধি করাবেন। ”
— সূরা বাকারাহ , আয়াত – ১২৯

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x