আয়ান নামের অর্থ কি

আয়ান নামের অর্থ কি ? আয়ান নামটি আধুনিক মুসলিম পরিবার গুলোতে মোটামুটি পরিচিত একটি নাম। এই আর্টিকেলে আপনি জানতে পারবেন: আয়ান নামের অর্থ কী ? আয়ান কি ইসলামিক নাম ? আয়ান নামের আরবি অর্থ কি ? Ayan Name Meaning in Bengali ? আয়ান শব্দ দিয়ে কিছু নাম।

আয়ান নামের বাংলা অর্থ কি ?

আয়ান ( Ayan) শব্দটি বাংলা ভাষায় এসেছে সংস্কৃত ভাষা থেকে। সংসদ বাংলা অভিধান এর চতুর্থ সংস্করণ থেকে পাওয়া যায় : আয়ান নামের বাংলা অর্থ হল “রাধিকার স্বামী”।
আবার আয়ান (Ayaan) নামের মূল আভিধানিক অর্থ হল সময়। এবং এর প্রতিশব্দ হল যুগ, কাল, বয়স।

ইংরেজি বানান :

আয়ান শব্দের ইংরেজি বানান হতে পারে Ayan বা Ayaan.

আরবি অর্থ :

১. আরবিতে আইয়ান বা আয়ান শব্দটির একটি অর্থ হলো “আল্লাহর দেওয়া উপহার (Gift of God)”। অর্থাৎ স্রষ্টার দেয়া মূল্যবান উপহার বা রত্ন।আয়ান নামের অর্থ কি

Read More >>  রাসেল নামের অর্থ কি ?

২.আবার বানানের ভিন্নতার কারণে আরবি আয়ান শব্দটি সময় যুগ কাল বা বয়স ও নির্দেশ করে।

৩. আবার আয়ান শব্দটি যদি এভাবে লেখা হয়: ( عَيَّان , উচ্চারণ: ‘আয়য়ান) একটি আরবি নাম যার অর্থ হল হল অক্ষম, অসমর্থ.

৪. আর যদি আয়ান এভাবে উচ্চারিত হয়: [(A) fter] + [(YA) r (N)] , সে ক্ষেত্রে Ayaan একটি ফার্সি নাম, Ayaan নামের অর্থ – দীর্ঘ রাত.

আরো জানুনঃ>>> সুমাইয়া নামের অর্থ কি

আয়ান কি ইসলামিক নাম ?

হ্যাঁ, আয়ান ইসলামিক নাম। কারণ আয়ান শব্দটি বাংলাতে যেমন আছে তেমনি আরবি তেও আছে। আরবিতে আইয়ান নামের অর্থ কি তা আপনারা ইতোমধ্যে জেনেছেন।

আয়ান কি ছেলেদের নাম ?

হ্যাঁ । সাধারণত আয়ান নামটি ছেলেদের ক্ষেত্রে রাখা হয়। মেয়েদের ক্ষেত্রে এই নাম রাখার প্রচলন নেই।

আয়ান শব্দ দিয়ে কিছু নাম :

আহনাফ আয়ান, আয়ান মাসাবীহ, আয়ান রহমান, আয়ান ইকতিদার, আয়ান ইকবাল খান, মাশরুর আয়ান, আহনাফ আয়ান, মোস্তফা আয়ান, আয়ান মুনতাসির ইত্যাদি।

আমাদের শেষ কথা :

আমরা চেষ্টা করেছি আয়ান নামটি সম্পর্কে সঠিক তথ্য প্রদান করতে। আশা করি আপনারা এতে উপকৃত হয়েছেন। আপনাদের ছেলে বাচ্চার নাম আয়ান রাখবেন কিনা সেই সিদ্ধান্ত নেওয়া আপনাদের জন্য সহজ হবে বলে আশা করছি। কেননা এই আর্টিকেল থেকে আপনারা জেনেছেন আয়ান নামের বাংলা অর্থ কি এবং আয়ান নামের আরবি অর্থ কি ?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *