লেবুর উপকারিতা

লেবুর উপকারিতা : আমাদের দেশে বহুল ব্যবহৃত “ভিটামিন সি” যুক্ত একটি ফল হলো লেবু।এটি শুধু মাত্র খাদ্য হিসেবে ব্যবহার করা হয় তা কিন্তু নয়। লেবু ব্যবহৃত হয় রূপ চর্চায় ও ঔষধ হিসেবেও। কারণ লেবু যেকোনো বয়সের মানুষের জন্যই অত্যন্ত উপকারী এবং সাইট্রাস জাতীয় একটি ফল। সারা বছরই কমবেশি লেবু পাওয়া যায় আমাদের দেশে। বিভিন্ন রোগ প্রতিরোধ করায় লেবুর ভূমিকা অনস্বীকার্য। ভিটামিন সি এর অন্যতম উৎস হচ্ছে লেবু।এর পাশাপাশি আরো অনেক গুরুত্বপূর্ণ উপাদান রয়েছে লেবুতে এর মধ্যে অন্যতম হলো সাইট্রিক এসিড। আসুন লেবুর কয়েকটি উপকারিতা সম্পর্কে জেনে নেই-

লেবুর উপকারিতা

লেবু হজমে সাহায্য করে– আমরা দেহের পুষ্টির অভাব পূরণ এবং কাজ করার শক্তি অর্জনের জন্য খাদ্য গ্রহণ করি। এবং আমাদের শরীরে খাদ্য হজমের মাধ্যমে এর থেকে পুষ্টি উপাদান ও শক্তি গ্রহণ করে। যার মাধ্যমে আমাদের দেহ সচল থাকে। তবে এ খাদ্য হজম প্রক্রিয়া সঠিকভাবে না হলে বিভিন্ন ধরনের সমস্যা সৃষ্টি হতে পারে। এবং দেহ পুষ্টি উপাদান গ্রহণে ব্যর্থ হব। আমাদের মাঝে অনেকেরই হজমে সমস্যা রয়েছে। যাদের হজমে সমস্যা রয়েছে তাঁরা লেবু খেতে পারেন। সকাল বেলা ঘুম থেকে উঠে কুসুম গরম পানিতে সামান্য পরিমাণ লেবু মিশিয়ে খান। এটি হজমশক্তি বৃদ্ধি করবে। পাকস্থলী থেকে দূষিত পদার্থ বের করতে সহায়তা করবে।লেবুর উপকারিতা

Read More >>  করোনা থেকে বাঁচার দোয়া

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে লেবু – এটি একটি ভিটামিন সি যুক্ত এবং সাইট্রাস গোত্রের একটি ফল এটি। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে খুবই কার্যকর ভূমিকা পালন করে। বিশেষ করে “ভিটামিন সি” ঠান্ডা জনিত সমস্যা দূর করে। এবং জ্বর, সর্দি ও কাশি ইত্যাদি হতে আমাদের শরীরকে রক্ষা করে। ভিটামিন সি এর পাশাপাশি লেবুতে রয়েছে এসকরবিক এসিড। এসকরবিক এসিড আমাদের শরীরের আয়রন গ্রহণের ক্ষমতা বৃদ্ধি করে। এবং এর ফলে যেকোনো ধরনের রোগ হলে আমাদের শরীরকে আক্রান্ত করতে পারে না। এছাড়াও লেবুর শক্তি বর্ধক গুন রয়েছে ব্যাপক। শরীরে তাৎক্ষণিক শক্তি ফেরাতে লেবুর শরবত খেতে পারেন।

শরীরে ক্ষারের সমন্বয় ঘটানো– পৃথিবীর সকল জিনিসের ক্ষারীয় বা অম্লীয়ভাব রয়েছে। যেটিকে আমরা পিএইচ বলে প্রকাশ করে থাকি।এই পিএইচ এর মাত্রা ১ থেকে ১৪ পর্যন্ত গণনা করা হয়। এখানে মানুষের শরীরের জন্য সহনীয় এবং সঠিক মাত্রা হচ্ছে ৭। যখন আমাদের শরীরে পিএইচ এর মাত্রা হেরফের হয় তখন শরীর বিভিন্ন ধরনের জটিল সমস্যায় আক্রান্ত হতে পারে।লেবু একটি অম্ল জাতীয় ফল হলেও এটি আমাদের পিএইচ ব্যালান্সের জন্য অত্যন্ত উপকারী একটি ফল। এ কারণে পিএইচ ব্যালেন্সের জন্য নিয়মিত লেবু খান।

Read More >>  আদার উপকারিতা ও গুণাবলী

শরীর থেকে দূষিত পদার্থ দূর করতে লেবু– লেবু সাধারণ ভাবেই মানুষের প্রস্রাবের পরিমাণ বৃদ্ধি করে। এবং আমি আমাদের শরীর থেকে দূষিত পদার্থ বের করার অন্যতম মাধ্যম। তাই পানির সাথে লেবু মিশিয়ে শরীরের দূষিত পদার্থ গুলো বের হয়ে যায়। এছাড়া পাকস্থলী পরিষ্কারের মাধ্যমে দেহের ক্ষতিকর বর্জ্য পদার্থগুলো নিষ্কাশন করে।

রূপচর্চায় লেবু– লেবু আমাদের শরীরের বিভিন্ন উপকার করে থাকে। রূপচর্চায় লেবুর ভূমিকা অপরিসীম। এটি আমাদের তেলতেলে ত্বক সতেজ রাখে এবং তেলতেলে ভাব দূর করে। ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে। যাদের ত্বক প্রচুর পরিমাণে তেল তেলে তারা তোকে কিছুক্ষণ লেবুর রস মাখিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন ত্বক একদম ফ্রেশ হয়ে গিয়েছে। এছাড়াও অনেকের ত্বকে ময়েশ্চারাইজের অভাব রয়েছে। ত্বককে কোমল এবং সুন্দর করে তোলার জন্য সামান্য ডাবের পানির সঙ্গে লেবুর রস মিশিয়ে ভালোভাবে ঘষবেন ত্বকে। আপনার ত্বক কোমল হতে বাধ্য।

আমাদের অনেকেরই নাকের উপরে ব্লাকহেড রয়েছে এগুলো একদিকে যেমন আমাদের সৌন্দর্যহানি ঘটায় তেমনি একটি বিরক্তিকর ব্যাপারও বটে। ব্ল্যাক হেডস কল করতে লেবুর জুড়ি মেলা ভার। লেবুর রস দিয়ে ভালো করে ঘষুন দেখবেন আলগা হয়ে উঠেছে এবং সম্পূর্ণ পরিষ্কার করে ফেলবে।

Read More >>  ওজন কমানোর সহজ উপায়

এছাড়াও বিভিন্ন ভাবে লেবু ব্যাবহার করা যায় দৈহিক সুস্থতা অর্জন এবং রূপচর্চার কাজে।

Leave a Reply

Your email address will not be published.