মেথির উপকারিতা এবং ঔষধি গুন

মেথির উপকারিতা এবং ঔষধি গুন: মেথি একটি তেতো স্বাদের মসলা এবং ঔষধি গুন সম্পন্ন খাদ্য। এর রয়েছে বিভিন্ন ধরনের ঔষধি গুন।যা আমাদের নিত্য দিনের সুস্থতায় একান্ত দরকারি।এ কারনে মেথির উপকারিতা এবং ঔষধি গুন সম্পর্কে আমাদের সকলের জানা উচিত।মেথির উপকারিতা

আসুন মেথিতে কি কি পুষ্টি উপাদান রয়েছে দেখে নেই
প্রতি ১০০ গ্রাম পরিমাণ মেথিতে রয়ছে ৩২৩ কিলোক্যালরি। এছাড়াও রয়েছে লিপিড, সোডিয়াম, পটাশিয়াম, শর্করা, ফাইবার, প্রোটিন, ভিটামিন এ, ভিটামিন সি, ক্যালসিয়াম, লৌহ, ভিটামিন ডি,পাইরিডক্সিন, সায়ানোকোবালেমিন, ম্যাগনেসিয়াম, কোলেস্টেরল (নেই)।

এবার দেখে নেওয়া যাক মেথি আমাদের দেহের কি কি উপকার সাধন করে:

রোগ প্রতিরোধে মেথি– সকাল বেলা খালি পেটে এক গ্লাস পানিতে মিশিয়ে পান করলে অনেক উপকার পাওয়া যায়। এছাড়াও সকাল বেলা খালি পেটে মেথি চিবিয়ে খেতে পারেন। এর ফলে শরীরের রোগ-জীবাণু ধ্বংস হয়। এবং কোলেস্টেরল কমাতে সহায়ক ভূমিকা পালন করে। মেথি মূলত স্বাদে তেতো ধরনের। সকাল বেলা খালি পেটে মেথি খাওয়ার ফলে কৃমি ধ্বংস হয় এবং চর্বি কমে।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে মেথি বীজ– মেথি বীজ ডায়াবেটিস নিয়ন্ত্রণে অত্যন্ত উপকারী একটি উপাদান। মেথি রক্তের সুগার কমানোর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এতে রয়েছে গ্যালাক্টোম্যানান যা মানবদেহে ডায়াবেটিস নিয়ন্ত্রণকারি ইনসুলিন তৈরিতে সাহায্য করে। এ কারনে ডায়াবেটিস রোগীর ডায়েটে অবশ্যই মেথি রাখবেন।

Read More >>  লেবুর উপকারিতা

চুল পড়া রোধে মেথির ব্যবহার– আমাদের মাঝে অনেকেরই চুল পড়া সমস্যা রয়েছে। চুল আমাদের সৌন্দর্যের অন্যতম একটি উপাদান তাই যদি অতিরিক্ত মাত্রায় চুল পড়তে থাকে তাহলে দুশ্চিন্তার আর সীমা থাকে না। চুল পড়া রোধ করতে মেথির রয়েছে আশ্চর্য গুণ। যদি চুল পড়া রোধ করতে চান তাহলে নারকেল তেলের সাথে কিছু মেথি নিয়ে গরম করুন। ভালোভাবে গরম হলে পরে ভালো ভাবে ঠাণ্ডা হতে দিন। এরপর এটি প্রতিদিন চুলে ব্যবহার করুন। তাহলে খুব দ্রুত চুল পড়া কমে যাবে।

চুলের অকাল পক্কতা রোধ করে– অনেকেই আছেন যাদের অকালে চুল পেকে যায়। বর্তমান সময়ে অনেক মানুষের ভেতরেই এই সমস্যাটি দেখা যায়। যাদের বয়স অল্প কিন্তু চুল পেকে গিয়েছে। চুলের অকাল পক্কতা রোধ করতে ব্যবহার করতে পারেন মেথি। এর জন্য মেথি দানা ভিজিয়ে রাখুন এবং এর সাথে আমলকির রস মেশান। পরে মিশ্রণটি ভালোভাবে চুলে লাগিয়ে নিন। কিছুক্ষণ পর শ্যাম্পু দিয়ে ভালোভাবে চুল ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহার চুলের অকাল পক্কতা রোধ করে।

জ্বর কমাতে মেথি– প্রচন্ড জ্বর হলে তা কমানোর জন্য মেথি ব্যবহার করতে পারেন। এটি যত বড়ই জ্বর হোক না কেন তা কমিয়ে দিতে সক্ষম। এক্ষেত্রে মেথির সঙ্গে লেবু এবং মধুর ব্যবহার করতে হবে। সামান্য পরিমাণে লেবু মেথি এবং মধু একসঙ্গে মিশিয়ে নিন। এবং জ্বর থাকা অবস্থায় তা খেয়ে নিন দেখবেন সাথে সাথে ঘাম দিয়ে জ্বর ছেড়ে যাবে।

Read More >>  আদার উপকারিতা ও গুণাবলী

অতিরিক্ত ওজন কমাতে – অতিরিক্ত ওজন কমাতে মেথি উপকারি একটি উপাদান। যাদের শরীরে অতিরিক্ত ওজন এবং এই ওজন কমানোর জন্য দুশ্চিন্তা গ্রস্ত। তারা এক চা চামচ পরিমাণ মেথি দুই গ্লাস পরিমাণ জলে সারারাত ভিজিয়ে রাখুন। সকাল বেলা পানি ছেঁকে মেথি আলাদা করুন। এবার খালি পেটে মেথি ভেজানো পানি পান করুন। নিয়মিত পান করলে খুব দ্রুত আপনার অতিরিক্ত ওজন হ্রাস পাবে।

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি এবং দাগ দূর করতে মেথি – যাদের মুখে দাগ রয়েছে এবং মুখের ত্বক উজ্জ্বল নয় তারা মেথির ব্যবহার করতে পারেন। ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে দুধের সঙ্গে মেথি গুঁড়ো করে ভালোভাবে মেশান। এরপর মিশ্রণটি সারা মুখে ভালভাবে লাগিয়ে কিছুক্ষণ রেখে দিন এবং কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন। ত্বকের দাগ দূর করতে জন্য ভেজানো মেথির সাথে দুধ মিশিয়ে একই উপায়ে ব্যবহার করুন।

প্রতিদিনের সুস্থতায় মেথি ব্যাবহার করুন এবং সুস্থ সুন্দর জিবন গঠন করুন।

Leave a Comment