শুভ নববর্ষ

শুভ নববর্ষ : প্রিয় বন্ধুরা আজ আমরা এখানে শুভ নববর্ষ নিয়ে কিছু লিখা, ছবি, সুভেচ্ছা পোস্ট করবো। আশাকরি আপনাদের কাছে অনেক ভালো লাগবে। আমরা সব সময় মনে করি যদি সুন্দর সুন্দর পোস্ট করতে পারি, তাহলে আমরা সার্থক।

শুভ নববর্ষ

শুভ নববর্ষ

শুভ নববর্ষ ছবি

নববর্ষ হলো নতুন বছরের প্রথম দিন।এই দিনে মানুষ বিভিন্ন উৎসবে মেতে ওঠে।পুরনো বছরের সব দুঃখ দূর্দশা ভূলে নতুন বছরের শুখ ও সমৃদ্ধি কামনা করা হয় এই দিনে।বাংলা বছরের বার মাসের মধ্যে চৈত্র মাস হলো বছরের শেষ মাস।চৈত্র মাস বিদায় হলেই শুরু হয় নতুন একটি বছর। বৈশাখ মাস হলো বাংলা বছরের প্রথম মাস আর এই মাসের ১ম তারিখ হলো বাংলা নববর্ষ। নববর্ষ উদযাপন বাঙ্গালির সুপ্রাচীন ঐতিহ্য। প্রতি বছরেই নানান উৎসব আর আয়োজনের মধ্যে পালিত হয় এই নববর্ষ।পুরাতন বছরকে বিদায় আর নতুন বছরকে স্বাগত জানানো হলো এর প্রধান বিষয়। এই দিনে বিভিন্ন ধর্মের মানুষ তাদের সৃষ্টিকর্তার কাছে নতুন বছর যাতে ভাল কাটে এর জন্য প্রার্থনা করে।শুভ নববর্ষ পিক

শুভ নববর্ষ ইমাজ

নববর্ষ ও পহেলা বৈশাখঃ মূলত নববর্ষ এবং পহেলা বৈশাখ একই জিনিস।পহেলা বৈশাখ হলো বৈশাখ মাসের প্রথম দিন।আর এই দিনে যে উৎসব পালন করা হয় তাকেই নববর্ষ উৎসব বলা হয়ে থাকে।
পৃথিবীতে রয়েছে বিভিন্ন ধর্মের মানুষ। আর তাদের নববর্ষের উদযাপন পদ্ধতিতে ও রয়েছে ভিন্নতা। আমরা বাঙ্গালী তাই আমরা বাঙ্গলা সনের প্রথম মাসের প্রথম দিনকে নববর্ষ হিসেবে পালন করি।অন্যদিকে অন্যান্য যেসকল জাতি রয়েছে তাদের নববর্ষ আর আমাদের নববর্ষ এক নয় রয়েছে উৎসব আর পালনের দিনে ভিন্নতা।ইংরেজরা নববর্ষ পালন করে ইংরেজি নতুন বছরের প্রথম মাস জানুয়ারির প্রথম দিনকে।তারা তাদের সংস্কৃতি অনুযায়ী পালন করে ইংরেজি নববর্ষ।শুভ নববর্ষ পিকচারশুভ নববর্ষ উইশ

Read More >>  পাখির ছবি

তবে ইংরেজি সাল গননা পদ্ধতি সারা পৃথিবীতে সমাদৃত বলে ইংরেজি নববর্ষ পালনের রেশ পড়ে সারা পৃথিবীতে। তেমনি আরে অনেক জাতি যেমন চিনা,ইরানি, জাপানি, ফারসি ইত্যাদি আরো শত শত জাতী রয়েছে তাদের প্রত্যেকেরই নববর্ষ উদযাপন পদ্ধতিতে আছে ভিন্নতা।
বাঙালি জাতির নববর্ষে রয়েছে ভিন্নতা কারন বাঙালি সবসময় ই একটি উৎসব প্রিয় জাতি। আর এই উৎসবের রেশ পড়ে নববর্ষের উদযাপনেও।বাংলা নববর্ষ আসে যেন উৎসব আয়োজনের ডালা সাজিয়ে। বাঙ্গালীরা এই দিনে জাতি,ধর্ম,বর্ন,গোত্র ধনী – গরিব নির্বিশেষে সকলেই একসাথে মেতে ওঠে এই উৎসব উদযাপনে।

এই নববর্ষের দিন বিভিন্ন অনুষ্ঠানের পাশাপাশি বৈশাখি মেলার আয়োজন করা হয়। গ্রাম এবং শহরের বিভিন্ন স্থানে এই মেলা অনুষ্ঠিত হয়ে থাকে।মেলায় বিভিন্ন প্রকার সামগ্রী, কুটির শিল্প ইত্যাদি পাওয়া যায়। একই সাথে থাকে বিভিন্ন বিনোদনের মাধ্যম। বৈশাখি মেলার অন্যতম আকর্ষণ হলো নাগরদোলা।ছোট ছোট বাচ্চাদের জন্য এই নাগর দোলার আয়োজন করা হয়।

Leave a Reply

Your email address will not be published.