ভালোবাসার মানে কি

ভালোবাসার মানে কি ? তা আমাদের অনেকের কাছেই অজানা । ভালোবাসার বাস্তব সংজ্ঞা আজ পর্যন্ত কেউ পরিস্কার করে দিতে পারে নি । তবে একেক জন একেক ভাবে ভালোবাসাকে সংজ্ঞায়িত করেছেন । অনেকেই মনে করেন আবেগ আর ভালোবাসা এক নয়, তবে তা পুরোপুরি ভাবে ঠিক নয়, কারন আবেগ হলো ভালোবাসার একটা অবিচ্ছেদ্য অংশ । তবে আবেগ ছাড়া কোন ভালোবাসা হতে পারে না । প্রতিটা ভালোবাসার সম্পর্কের মাঝেই আবেগ থাকে । তবে ভালোবাসায় যদি আবেগের পরিমান বেশী থাকে, তবে সেই ভালোবাসার সম্পর্কের মাঝে অনেক কষ্ট থাকে । আর যদি আবেগের পরিমান কন হয়, তবে সেই ভালোবাসার সম্পর্কে কষ্ট কম থাকে ।

ভালোবাসার মানে কি :

ভালোবাসার কোন সংক্ষিপ্ত রূপ নেই, মানে ভালোবাসাকে খুব কম কথায় বুঝানো যায় না বা ব্যাখ্যা করা যায় না । তাই অনেক কবি সাহিত্যিক রা ভালোবাসা নিয়ে অনেক উক্তি করে গেছেন, কিন্তু কেউ ভালোবাসার পূর্ণ সংজ্ঞা দিতে পারেন নি, কারন তারা সবাই বলে গেছেন ভালোবাসা অনেক বড় বিষয়, যা সংক্ষিপ্ত আকারে লিখা সম্ভব নয় । ভালোবাসা আসে মন থেকে, এটা সব মানুষই বুঝতে পারে, মানে কেউ যদি আপনার সাথে ভালোবাসার অভিনয় করে, তাহলে আপনি তা খুব সহজেই বুঝতে পারবেন । তবে অনেকের ক্ষেত্রে এটা বুঝতে অনেক সময় লাগে, যখন অনেক দেরি হয়ে যায় । ভালোবাসা নিয়ে বাংলাদেশের প্রখ্যাত সাহিত্যিক হুমায়ুন আহমেদ অনেক সুন্দর সুন্দর কথা বা ভালোবাসার উক্তি করে গেছেন । সময় থাকলে সেগুল একবার পড়ে আসবেন, তাহলে আরো অনেক কিছু বুঝতে পারবেন ।

Read More >>  How to propose a boy

যাহোক, আপনারা কে ভালোবাসা নিয়ে কি ভাবেন, তা নিচে কমেন্ট করে আমাদের জানান । আপনার কথা যদি সত্যি আর যুক্তিযুক্ত হয়, তাহলে আমরা তা এখানে প্রকাশ করবো । তবে একটা কথা বলে রাখি, আমরা কেউই আমাদের নিজের চেয়ে বেশী আর কাউকেই ভালবাসতে পারি না । কারন এটা মানুষের স্বজাত প্রবৃত্তি । যদি কেউ বলে যে, আমি তোমাকে আমার জীবনের চেয়ে বেশী ভালোবাসি, তবে ধরে নিবেন সে মিথ্যে কথা বলছে । তবে তার মানে এই নয় যে সে পুরোটা মিথ্যে বলছে । তার ভালোবাসায় হয়তো আবেগের পরিমান টা বেশী ।

Leave a Reply

Your email address will not be published.