মোবাইল ফোন ব্যবহারের সুবিধা

মোবাইল ফোন ব্যবহারের সুবিধা: আমাদের নিত্য প্রয়োজনীয় যত গুলো জিনিস পত্র রয়েছে তার মধ্যে বর্তমান সময়ে মোবাইল ফোন হচ্ছে অন্যতম গুরুত্বপূর্ণ একটি ইলেকট্রনিক ডিভাইস। মোবাইল ফোন ব্যবহারের রয়েছে বহুবিধ উপকারী দিক এবং সুবিধক। আবার অপকারিতার সংখ্যাও কম নয়। আমরা সকলেই জানি যে যেসব জিনিস এর উপকারিতা রয়েছে তার কিছু অপকারিতা থাকবে এটাই স্বাভাবিক। তবে চলুন মোবাইল ফোনের অপকারিতার দিক গুলো বাদ দিয়ে মোবাইল ফোন ব্যবহারের সুবিধা বা উপকারী দিক গুলো সম্পর্কে জেনে নেই:মোবাইল ফোন ব্যবহারের সুবিধা

মোবাইল ফোন ব্যবহারের সুবিধা

বর্তমান সময়ের মোবাইল ফোন গুলোতে রয়েছে নানাবিধ সুযোগ-সুবিধা। স্মার্ট ফোন গুলো দিয়ে শুধু মাত্র কথা বলা যায় এমন নয়! কথা বলার পাশাপাশি আরো হাজারো কাজ করা যায় বর্তমান সময়ে স্মার্টফোন গুলো দিয়ে। তবে মোবাইল ফোন আবিস্কারের সবচেয়ে বড় দিক হলো এটি যোগাযোগ ব্যবস্থার আমূল পরিবর্তন সাধন করেছে যেখানে পূর্বে কারো সাথে যোগাযোগ করতে গেলে মাসের পর মাস সময় লেগে যেত কিন্তু বর্তমানে সেকেন্ডের মধ্যে পৃথিবীর এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যোগাযোগ করা সম্ভব। যেখানে চিঠি পত্র আদান প্রদানে দিনের পর দিন এমন কি কয়েক মাস সময় লেগে যেত।

Read More >>  হোয়াটসঅ্যাপের বিকল্প নিয়ে আসছে সৌদি আরব

এছাড়াও আরও একটি বড় সুবিধা হচ্ছে বর্তমান সময়ে স্মার্টফোন গুলোতে কথা বলার পাশাপাশি ইন্টারনেট সুবিধা ও গ্রহণ করা যায়। যেখানে এর আগে ইন্টারনেট ব্যবহারের একমাত্র উপায় ছিল কম্পিউটার। আপনার হাতে যদি এখন একটি স্মার্টফোন থাকে তার মানে হচ্ছে আপনি সাথে করে একটি কম্পিউটার নিয়ে ঘুরছেন কারণ কম্পিউটারের সকল কাজেই বর্তমান সময়ে স্মার্টফোন গুলোতে করা সম্ভব। এটি যেমন যোগাযোগের মাধ্যম তেমনি একটি বিনোদনের মাধ্যম হয়ে দাঁড়িয়েছে।

কিছু গুরুত্বপূর্ণ টিপস

সর্বোপরি মোবাইল ফোন হচ্ছে আধুনিকতার এক অন্যতম উপাদান। এর মাধ্যমে যোগাযোগ ব্যবস্থার আমূল পরিবর্তন সাধনের সাথে সাথে ব্যবসা-বাণিজ্য এবং সকল ক্ষেত্রেই পরিবর্তন সাধিত হয়েছে। এবং পৃথিবী চলে আসছে হাতের মুঠোয়। কারণ মোবাইল ফোনের মাধ্যমে ঘরে বসেই আপনি পৃথিবীর যে কোন প্রান্ত খবর নিমেষেই নিতে পারছেন।

প্রথম দিকের মোবাইল ফোন গুলো দিয়ে শুধুমাত্র কথা বলা গেলেও বর্তমান সময়ে মোবাইল ফোন গুলো দিয়ে ভিডিও কল দিয়ে প্রিয় মানুষটি কি করছে না করছে সব কিছুই দেখা সম্ভব।

এছাড়াও মোবাইল ফোন বহু জিনিসের ব্যবহার কমিয়ে আমাদের লাইফ-স্টাইল কে আরো স্মার্ট করে তুলেছে। সময় দেখার একমাত্র উপায় ছিল এক সময় ঘড়ি। কিন্তু মোবাইল ফোনের বদৌলতে আপনাকে সময় দেখার জন্য আর আলাদা করে ঘড়ি ব্যবহার করতে হবে না কারণ মোবাইল ফোনের মাধ্যমে সময় দেখা সম্ভব। এছাড়াও এফএম রেডিও দেশ-বিদেশের নানা খবরা খবর জানতে এক সময়ে যা ছিল একমাত্র উপায়। কিন্তু এখন মোবাইল ফোনের মাধ্যমে আপনি রেডিও শুনতে পারবেন। এ কারণে আলাদা করে রেডিও ব্যবহারের দিন শেষ হয়ে গিয়েছে। এরপর রয়েছে ক্যালকুলেটর যা ছিল হিসাব করার একমাত্র যন্ত্র সেটিও আজ মোবাইল ফোনের মাধ্যমে করা সম্ভব তাই হিসাব করার জন্য আপনার আলাদা করে ক্যালকুলেটর ব্যবহারের প্রয়োজন নেই।

Read More >>  How to take backup your full wordpress site

তবে সমস্যা হচ্ছে বর্তমান সময়ে স্মার্ট ফোন গুলোর ব্যাপক সুবিধা থাকার কারণে মানুষের প্রতি ব্যাপকহারে আকৃষ্ট হয়ে যাচ্ছে। এবং অতিরিক্ত স্মার্টফোন ব্যবহারের কারণে চোখের সমস্যা সহ নানাবিধ সমস্যা দেখা দিতে পারে। তবুও মোবাইল ফোন ব্যবহারের সমস্যা হচ্ছে সুবিধা অনেক গুণ বেশি হওয়ার কারণে এসকল অসুবিধা ধরাছোঁয়ার বাইরে।

Leave a Reply

Your email address will not be published.