হোয়াটসঅ্যাপের বিকল্প নিয়ে আসছে সৌদি আরব

বর্তমান সময়ের সর্বাধিক জনপ্রিয় মেসেজিং প্লাটফর্ম হচ্ছে হোয়াটসঅ্যাপ। প্রতিদিন লক্ষ কোটি মানুষ তাদের প্রিয় জনের সাথে টেক্সট বা ফাইল শেয়ার করছে। তবে সাম্প্রতিক সময়ে সৌদি আরব হোয়াটস অ্যাপের বিকল্প পরিষেবা আনছে। এবং তাদের এই বিকল্প পরিষেবা হবে সম্পুর্ন সৌদি আরব নির্ভর। এর জন্য কাজ করে যাচ্ছে সৌদি আরবের কিং আবদুল আজিজ সিটি ফর সায়েন্স অ্যান্ড টেকনোলজি (কেএসিএসটি)।

মূলত তাদের এই পদক্ষেপ নেওয়ার প্রধান কারন ব্যবহারকারীর তথ্যের নিরাপত্তা নিশ্চিত করা। এবং এই মেসেজিং প্লাটফর্ম এক বছরের মধ্যে-ই চালু করবে বলে জানান কিং আবদুল আজিজ সিটি ফর সায়েন্স অ্যান্ড টেকনোলজির পরিচালক বাসিল আল-ওমির। তিনি আরও জানান তাদের এই মেসেজিং প্লাটফর্ম হবে হোয়াটসঅ্যাপ এর বিকল্প এবং আমরা গ্রাহকদের ডেটার সর্বাধিক নিরাপত্তা নিশ্চিত করাই হলো আমাদের মূল লক্ষ্য।

প্রথম দিকে তাদের তৈরি এই মেসেজিং প্লাটফর্ম উন্মুক্ত করা হবে বিভিন্ন প্রতিষ্ঠান এবং বিভিন্ন উচ্চপদস্থ কর্মকর্তাদের জন্য। যার মাধ্যমে তারা নির্বিঘ্নে তাদের গুরুত্বপূর্ণ তথ্য একে অপরের সাথে আদান প্রদান করতে সক্ষম হবে। বিভিন্ন ফাইল নথি ও নির্বিঘ্নে ট্রান্সফার করতে পারবেন। এবং ভবিষ্যতে সম্পুর্ন দেশব্যাপী এই পরিষেবা উন্মুক্ত করা হবে। এর ফলে সৌদি আরবের জনগণ একটি সুরক্ষিত কমিনিউকেশন গড়ে তুললে পারবেন বলে জানান তারা।

Read More  ইউটিউব কিভাবে টাকা দেয়

তাদের তৈরি এই মেসেজিং প্লাটফর্ম তৈরি হচ্ছে সম্পুর্ন দেশীয় এপ্স ডেভলপারদের দ্বারা। যার জন্য কোন বিদেশি আইটি এক্সপার্ট-দের সহযোগিতা তারা গ্রহণ করা হচ্ছে না। এবং তাদের নিজস্ব সার্ভারের মাধ্যমেই পরিচালনা করা হবে হোয়াটসঅ্যাপের আদলে তৈরি এই মেসেজিং প্লাটফর্ম।

তাদের এই প্লাটফর্ম তৈরির মূল লক্ষ্য হচ্ছে তাদের দেশের গুরুত্বপূর্ণ নথি বেহাত হওয়ার হাত থেকে রক্ষা করা এবং ডেটা কেলেঙ্কারির মত ঘটনা রোধ করা।

Leave a Reply

Your email address will not be published.

x