গুগল দিবে বন্যার পূর্বাভাস বাংলাদেশকে

ভারতের কিছু অংশ এবং বাংলাদেশ হচ্ছে পৃথিবীর সর্বোচ্চ বন্যা ঝুঁকিপূর্ন অঞ্চল। প্রতি বছর বন্যার কারনে ভারতের এসকল এলাকায় এবং বাংলাদেশে প্রচুর পরিমানে ক্ষয়ক্ষতি হয়। বিপুল পরিমাণ সম্পদ নষ্ট হওয়ার পাশাপাশি মানুষের প্রানহানীর ঘটনাও ঘটে বন্যার কারনে। সাম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের স্বনামধন্য প্রযুক্তি প্রতিষ্ঠান গুগল বাংলাদেশের মানুষকে বন্যার পূর্বাভাস দিবে বলে জানিয়েছেন।

গুগল জানিয়েছে বাংলাদেশের মানুষদের তারা রিয়েল টাইম বন্যার সর্বশেষ আপটেড দিবে। মোবাইল নোটিফিকেশনের মাধ্যমে এ সেবা দিবে বলে তারা জানান। প্রথম অবস্থাতে তারা ৪ কোটি মানুষকে এই নোটিফিকেশন পাঠাবে বলে জানিয়েছে। এবং পরবর্তী সময়ে এ সেবা সমগ্র বাংলাদেশ ব্যাপি বিস্তৃত করার পরিকল্পনা রয়েছে তাদের।

গুগলের পক্ষ থেকে জানানো হয়েছে তারা বাংলাদেশের পানি উন্নয়ন বোর্ডের সঙ্গেও চুক্তি করেছে এই বন্যা পূর্বাভাসের বিষয়ে। এবং তারা প্রধানত এতদিন ভারতকে এই পরিষেবা দিয়ে আসছিল এবং এর পরে বাংলাদেশ নিয়ে তারা অগ্রসর হচ্ছে।

মূলত গুগুলের আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (AI) মনিটরিং সিস্টেমের মাধ্যমে বিশ্বের শত শত নদনদীর তথ্য তারা সংগ্রহ করে। এবং সেই অঞ্চলের মানুষকে বিভিন্ন তথ্য উপাত্ত দিয়ে সহযোগীতা করে আসছে।

Read More >>  Samsung a20 price in bangladesh

গুগলের এই পরিষেবার মাধ্যমে বন্যার আগেই পূর্বাভাস পাবে বাংলাদেশের মানুষ এবং বন্যা কেমন আকার ধারন করতে পারে বা এর উচ্চতা সম্পর্কেও তথ্য দেবে তারা।

ভারতের সেন্ট্রাল ওয়াটার কমিশন, ইয়েল ইনস্টিটিউট অব টেকনোলজি এবং বার-ইলান বিশ্ববিদ্যালয় ও কাজ করছে গুগলের এই পূর্বাভাস ব্যবস্থার জন্য বলে জানিয়েছেন তারা।

Leave a Comment